চট্টগ্রাম   সোমবার, ২৫ জানুয়ারী ২০২১  

শিরোনাম

দূর্গন্ধ ময়লা আবর্জনার স্তপ পটিয়া শ্রীমাই ব্রিজ থেকে গিরি চৌধুরী বাজার পর্যন্ত মহাসড়ক

মুহাম্মদ রুশনী মোবারক, পটিয়া :    |    ০৪:০৭ পিএম, ২০২০-০৮-২৬

দূর্গন্ধ ময়লা আবর্জনার স্তপ পটিয়া শ্রীমাই ব্রিজ থেকে গিরি চৌধুরী বাজার পর্যন্ত মহাসড়ক

পটিয়া পৌরসভা ৯টি ওয়ার্ড থেকে সংগৃহীত নিত্যদিনের ময়লা-আবর্জনার স্তুপ হিসেবে রাখা হয় পৌরসভা শ্রীমাই ব্রিজ থেকে গিরি চৌধুরী বাজার পর্যন্ত প্রায় আধা কিলোমিটার এলাকা জুড়ে। 
এ আধা কিলোমিটার মহাসড়কের পাশের খালি জায়গা এটি যেন পটিয়া পৌরসভার ময়লা ফেলার স্থান! এখানে ট্রাক যোগে প্রতিদিন ফেলা হয় পটিয়া পৌরসভা ময়লা ও আবর্জনা। চট্রগ্রাম - কক্সবাজার মহাসড়ক হওয়াই প্রতিদিন লাখ লাখ পর্যটক যাতায়ত করে এই রাস্তা দিয়ে, গত কয়েকদিনে টানা বৃষ্টিতে এ ময়লা আবর্জনা গুলি মহাসড়কের উপর চলে আসে। ফলে এ ময়লা ও বর্জের দূর্গন্ধে চলাচল করতে কষ্ট ও অতিষ্ঠ মহাসড়কের দক্ষিণ পার্শ্বে কচুয়াই ইউনিয়নের এলাকাবাসী সহ সড়কে যাতায়ত কারী যাত্রীবাহী সিএনজি, বাস সহ সকল পরিবহন।
নেই কোনো সীমানা প্রাচীর এবং দূর্গন্ধ নিয়ন্ত্রণের ব্যবস্থা না থাকায় সামান্য বাতাসে চারদিকে ছড়িয়ে পড়ছে চরম দূর্গন্ধ। 
ফলে দূর্গন্ধের কারণে শ্বাস কষ্ট সহ বিভিন্ন চর্মরোগে আক্রান্ত হচ্ছে কচুয়াই ইউনিয়নের হাজার হাজার শিশু, বৃদ্ধসহ চলাচলকারী সাধারণ জনগণ।
ময়লা-আবর্জনার দূর্গন্ধে দুর্বিষহ জীবন পার করছে ওই এলাকার মানুষ। দিন দিন দূষিত হয়ে পড়ছে এলাকার পরিবেশ ও নষ্ট হচ্ছে ফসলি জমি, মরে যাচ্ছে পুকুরের মাছ, গাছপালা। এলাকাবাসী বারবার পৌর মেয়র অধ্যাপক হারুনুর রশীদ ও উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাবরে আবেদন করার পরও কোনো প্রতিকার পায়নি বলে অভিযোগ ভুক্তভোগী ইউনিয়নবাসীর । ফলে জাতীয় সংসদের মাননীয় হুইপ সামশুল হক চৌধুরী এমপি মহোদয়ের নিকট সুদৃষ্টি কামনা করেছে এলাকাবাসী।
জানা যায়, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে শ্রীমাই ব্রিজের পূর্ব পাশ থেকে প্রায় আধা কিলোমিটার এলাকায় পৌরসভার ময়লা আবর্জনা ও বর্জ্য ফেলে আসছে দীর্ঘ দিন ধরে। মহাসড়কে উত্তর পাশে পৌরসভার ৭নং ওয়ার্ড আর দক্ষিণ পাশে কচুয়াই ইউনিয়ন ৩নং ওয়ার্ডে। কিন্তু সাম্প্রতি কোরবানির পশুর বর্জ্য ও মনসা পূর্জা ছাগলের নাড়ীভূড়ি খোলা আকাশের নিচে মহাসড়কের পাশে ফেলে রেখেছে পৌরসভা কর্তৃপক্ষ। এ ময়লা আবর্জনা ও পশুর বর্জ্যগুলির পচা দূর্গন্ধ যুক্ত বাতাস চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের দক্ষিণ পার্শ্বে কচুয়াই ইউনিয়ন ৩নং ওয়ার্ডে এলাকার প্রায় ৮’শ পরিবার ও চট্টগ্রাম-কক্সবাজারে যানবাহনে চলাচলকারী হাজার হাজার যাত্রী প্রতিদিন চলাফেরা করছে স্বাস্থ্য ঝুুঁঁকি নিয়ে। ইতোমধ্যে এই বর্জ্যরে গন্ধে এলাকায় চড়িয়ে পড়েছে শ্বাসকষ্ট-ডায়রিয়া সহ বিভিন্ন বায়ু এবং পানি বাহিত রোগ। আর ৫’শ গজের মধ্যে রয়েছে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয় ।
কচুয়াই ইউনিয়নের এলাকাবাসীর সাথে কথা বলে জানা যায়, প্রতিদিন সন্ধ্যা হলে পৌরসভা কর্তৃপক্ষ ময়লা স্তপের উপর পরে থাকা পলিথিনে আগুন লাগিয়ে দেয়। এ পলিথিনের আগুনের ধোয়াই সারা এলাকা অন্ধকার হয়ে যায়। এ ধোয়া যুক্ত বর্জ্যরে গন্ধে এলাকার কোমলমতি শিশুসহ সাধারণ লোকজনের বসবাস করা কষ্টসাধ্য হয়ে যায়। এলাকাবাসী অভিযোগ করে বলে, দীর্ঘদিন এ বর্জ্য ফেলে রাখলে পটিয়া পৌরসভার মেয়র ও উপজেলা নির্বাহী কর্মকর্তার দ্বারে দ্বারে ঘুরে কোনো প্রতিকার পায়নি।
এলাকাবাসী আরো জানান, পৌরসভার মেয়র আমাদেরকে বলে পৌরসভার বর্জ্য ফেলার আর কোনোখানে জায়গা নেই। তার জন্য বর্জ্য এখানো ফেলা হচ্ছে।

স্থানীয় বাসিন্দা ও কমল মুুন্সিরহাটের ব্যবসায়ী এস.এন এন্টারপ্রাইজের মালিক মোঃ মোরশেদ জানায়, শুধু ঘুমের সময় ছাড়া এই দুর্গন্ধ থেকে কোনোভাবেই মুক্তি মেলে না এলাকাবাসীর। বায়ুদূষণের কারণে এলাকার মানুষ বমি, পেটের পীড়া, মাথা ঘোরা, শ্বাসকষ্ট ও চর্মরোগসহ নানা রোগে আক্রান্ত। এই দুর্ভোগ থেকে প্রতিকার পেতে এলাকার মানুষ প্রায়ই প্রতিবাদ করলেও মেলে না কোনো সুফল।

এলাকার বৃদ্ধ মুরুব্বি হাজী শামসুল আলম জানান, ময়লার গন্ধে ঘর থেকে বের হওয়া যায় না। ঘর থেকে কাজের প্রয়োজনে বের হলে শারীরিকভাবে অসুস্থবোধ করি। অতিদ্রুত এ ময়লা আবর্জনা ও বর্জ্য এ স্থান থেকে সরিয়ে ফেলা না হলে এলাকার মানুষরে বসবাস করা দায় হয়ে পড়বে। 

এ প্রতিবেদক সরেজমিনে গিয়ে দেখে, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের শ্রীমাই ব্রিজ এলাকায় প্রায় আধা কিলোমিটার এলাকাজুড়ে সড়কের উত্তর পাশে দীর্ঘদিন ধরে প্রতিদিন ট্রাকে ট্রাকে ময়লা আবর্জনার স্তপ ফেলছে পৌরসভা কর্তৃপক্ষ। ময়লা স্তপগুলো বৃষ্টির পানিতে ভিজে মহাসড়কের উপরে ময়লা আবর্জনা ও বজ্য চলে আসছে। দুর্গন্ধের জন্য ঐ রাস্তা দিয়ে চলাচল করা যাচ্ছে না।

এড. জমির উদ্দিন নামের আরেক এলাকাবাসী জানান, ঘর থেকে বের হয়ে মহাসড়কের রাস্তা মাথায় আসলে দূর্গন্ধের জন্য কোনো গাড়ি এখানে থামায় না। ফলে গাড়িতে উঠার জন্য আধা কিলোমিটার পথ হেটে গাড়িতে উঠতে হয়।

ভ্যান চালক বিশ্বনাথ বলেন, প্রতিদিন এ মহাসড়ক দিয়ে কমলমুন্সির হাট থেকে পটিয়া পৌরসদরে মুন্সেফ বাজার, কামাল বাজার ও থানার হাটের সবজি নিয়ে যায়। এ জায়গাটায় আসলে নাকে হাত বা কাপড় দিয়ে ভ্যান চালাতে হয়।

কচুয়াই ইউনিয়নের চেয়ারম্যান এস.এম ইনজামুল হক জসিম বলেন, এ বিষয়ে পটিয়া পৌরসভার মেয়র  অধ্যাপক হারুনুর রশীদের সাথে অনেকবার আলোচনা হয়েছে। কিন্তু এখন পর্যন্ত কোনো প্রতিকার পায়নি কচুয়াই ইউনিয়নবাসী। আমি ও কচুয়াই ইউনিয়নবাসী জাতীয় সংসদের হুইপ আলহাজ্ব সামশুল হক চৌধুরী এমপি মহোদয়ের সু-দৃষ্টি কামনা করছি।
পটিয়া পৌরসভার ৭ নং ওর্য়াড কাউন্সিলার মো: কামাল উদ্দিন বেলাল পৌরসভা ময়লা আবর্জনার স্তপ ঐ স্থানে ফেলে রাখার কথা স্বীকার করে বলেন, দীর্ঘদিন ধরে দেখছি প্রতিদিন ট্রাকে করে ময়লা আবর্জনার স্তপ এ জায়গায় ফেলছে পৌরসভা। তবে এই ময়লার দূর্গন্ধের জন্য ঐ রাস্তা দিয়ে চলাচল করতে এলাকাবাসীর কষ্টসাধ্য হয়ে যায়। তিনিও এই বিষয়টি নিয়ে মেয়র সাহেবের সাথে কথা বলেছিলেন বলে জানান।
তবে ময়লা ঐ স্থান থেকে সরিয়ে নেওয়ার কোনো উদ্যোগ পৌরসভা কর্তৃপক্ষের আছে কি না জানতে চাইলে কাউন্সিলার বলেন,এ ধরনের কোন পরিকল্পনা আছে কি না একমাত্র মেয়র সাহেব ভালো বলতে পারবেন।
 

রিটেলেড নিউজ

কক্সবাজারে বাঁকখালীতে স্থাপিত রাবার ড্যাম অকেজো : ক্ষতিগ্রস্ত ৬০ হাজার কৃষক

কক্সবাজারে বাঁকখালীতে স্থাপিত রাবার ড্যাম অকেজো : ক্ষতিগ্রস্ত ৬০ হাজার কৃষক

কক্সবাজার প্রতিনিধি: : কক্সবাজারের বাঁকখালী নদীর উপর নির্মিত রাবার ড্যাম সংস্কার কাজের চরম ধীরগতির কারণে কক্সবাজার সদর ...বিস্তারিত


লাভ বাংলাদেশ কুতুবদিয়া উপজেলার সভাপতি নির্বাচিত

লাভ বাংলাদেশ কুতুবদিয়া উপজেলার সভাপতি নির্বাচিত

কক্সবাজার প্রতিনিধি: : লাভ বাংলাদেশ কুতুবদিয়া উপজেলার কমিটিতে কুতুবদিয়া লেমশীখালী ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্...বিস্তারিত


মীরসরাইয়ের শেখ মোহাম্মদ মোরশেদ

মীরসরাইয়ের শেখ মোহাম্মদ মোরশেদ "অতিরিক্ত এটর্নি জেনারেল" পদে নিয়োগ

মোহাম্মদ মাসুদুজ্জামান (রাজীব), মীরসরাই : : মীরসরাই উপজেলার ১১নং মঘাদিয়া ইউনিয়নের ২নং ওয়ার্ডের শেখ টোলা গ্রামের কৃতি সন্তান সুপ্রিমকোর্টের ...বিস্তারিত


বান্দরবানের আলীকদমে বন্য হাতির আক্রমণে হতাহত ৩

বান্দরবানের আলীকদমে বন্য হাতির আক্রমণে হতাহত ৩

বান্দরবান প্রতিনিধি : : বান্দরবানের আলীকদম উপজেলার চৈক্ষ্যং ইউনিয়নে কানা মাঝি কোনাপাড়া আর্মি ক্যাম্প এলাকায় বন্য হাতির ...বিস্তারিত


অবশেষে বীর মুক্তিযােদ্ধা হারুন আল জাফর চৌধুরীর  নামে সড়কের নামকরণ

অবশেষে বীর মুক্তিযােদ্ধা হারুন আল জাফর চৌধুরীর  নামে সড়কের নামকরণ

রিমন রশ্মি বড়ুয়া : : চট্টগ্রামের খানহাট-ধােপাছড়ি-বান্দরবান জেলা মহাসড়কের হাসিমপুর ইউনিয়ন অংশ পর্যন্ত ৩ কিলােমিটা...বিস্তারিত


উচ্ছেদ আতঙ্কে চার শতাধিক পরিবার, বিকল্প পথে সড়ক নির্মানের দাবীতে এলাকাবাসীর মানববন্ধন

উচ্ছেদ আতঙ্কে চার শতাধিক পরিবার, বিকল্প পথে সড়ক নির্মানের দাবীতে এলাকাবাসীর মানববন্ধন

চকরিয়া প্রতিনিধি : : কক্সবাজারের মাতারবাড়ী গভীর সমুদ্র বন্দর সংযোগ সড়ক প্রকল্পের আওতায় চকরিয়ার ফাঁসিয়াখালীর হাসেরদী...বিস্তারিত



সর্বপঠিত খবর

আসন্ন পটিয়া পৌর নির্বাচনে দল চাইলে মেয়র পদে প্রার্থী হবেন তৌহিদুল আলম

আসন্ন পটিয়া পৌর নির্বাচনে দল চাইলে মেয়র পদে প্রার্থী হবেন তৌহিদুল আলম

পটিয়া প্রতিনিধি : : বাংলাদেশ ফ্রেশ ফ্রুটস ইমপোর্টার্স এসোসিয়েশনের কেন্দ্রিয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও সাবেক পটিয়া ...বিস্তারিত


আসন্ন পটিয়া পৌরসভা নির্বাচনে মেয়র পদে বড় দুই দল সহ অনেকই মনোনয়ন দৌড়ে

আসন্ন পটিয়া পৌরসভা নির্বাচনে মেয়র পদে বড় দুই দল সহ অনেকই মনোনয়ন দৌড়ে

মুহাম্মদ রুশনী মোবারক, পটিয়া : : আগামী নভেম্বর ২০২০ ইং মাস থেকে ধারাবাহিকভাবে নির্বাচনী কার্যক্রম শুরু হবে, চলবে জানুয়ারি-ফেব্রুয়...বিস্তারিত



সর্বশেষ খবর