চট্টগ্রাম   শনিবার, ২৭ এপ্রিল ২০২৪  

শিরোনাম

কক্সবাজার বাইপাস সড়ক এখন অঘোষিত পার্কিং

কুতুবদিয়া প্রতিনিধি ::    |    ০৭:১২ পিএম, ২০২০-১২-২৬

কক্সবাজার বাইপাস সড়ক এখন অঘোষিত পার্কিং

কক্সবাজার সড়ক ও জনপথ বিভাগ শহরের বাস টার্মিনাল থেকে কলাতলী পর্যন্ত বাইপাস সড়কের চার লেনের কাজ প্রায় শেষ হতে চলেছে। এতে সড়কটি বড় হওয়ায় বাইপাস রোডের দুই পাশে প্রতিদিন শতাধিক গাড়ি পার্কিং করে রাখা হয়। ফলে বাস টার্মিনাল থেকে কলাতলী পর্যন্ত যানজট নিত্যকার ঘটনা হয়ে দাঁড়িয়েছে। অন্যদিকে রাস্তা দখল করে যানবাহন রাখার কারণে পথচারীরা স্বাচ্ছন্দ্যে হাঁটতেও পারেন না। এই দুই সমস্যার কারণে দুর্ভোগ পোহাচ্ছেন কক্সবাজারের বাসিন্দা ও বিভিন্ন স্থান থেকে ভ্রমনে আসা পর্যটকরা। প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। গত কয়েকদিন আগেও এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় দু’জন পথচারী প্রাণ হারিয়েছে।
কলাতলী থেকে বাস টার্মিনাল সড়কে চলাচলকারী দূরপাল্লার বাস ও পণ্যবাহী ট্রাক যানজটের কারণে দীর্ঘ সময় আটকে থাকে। ফলে কক্সবাজার থেকে বিভিন্ন জেলার উদ্দেশ্য যাত্রা দেওয়া যাত্রীরা সঠিক গন্তব্যে পৌঁছাতে পারেন না। যাত্রী ও পথচারীদের অভিযোগ, সড়কের ওপর গাড়ি থামিয়ে যাত্রী ওঠানো-নামানো, সড়কের দুই পাশে গাড়ি পার্কিং দুর্ঘটনা ও যানজট সৃষ্টির মূল কারণ।
সরেজমিনে দেখা গেছে, কক্সবাজার কেন্দ্রীয় বাস টার্মিনাল থাকার স্বত্ত্বেও মহাসড়কের দুই পাশে বাস রাখা হচ্ছে। রাত কিংবা দিন প্রতি মুহূর্তে চোখে পড়ে কলাতলী থেকে বাস টার্মিনাল সড়কের দুই পাশে অবৈধ গাড়ি পার্কিং।
এ বিষয়ে “কক্সবাজার সোসাইটি” এর সভাপতি কমরেড গিয়াস উদ্দিন জানায়, কক্সবাজার মহাসড়কে চার লেনের কাজ শেষের দিকে হওয়ায় রাস্তার পরিসর বড় হয়েছে। যার কারণে গাড়ি সঠিক জায়গায় পার্কিং না করে রাস্তার দু’পাশে পার্কিং করা হচ্ছে। ফলে মর্মান্তিক সড়ক দুর্ঘটনা ও যানজটের সৃষ্টি হচ্ছে।
সরকার হাজার কোটি টাকা খরচ করে মহাসড়ক নির্মাণ করলেও অবৈধ পার্কিংয়ের কারণে এর সুফল পাচ্ছে না কক্সবাজার ও বিভিন্ন জায়গা থেকে আসা লাখ লাখ মানুষ। রাস্তাটির উভয় পাশে অবৈধ দখলের কারণে চলাচলরত মানুষের ভোগান্তি চরমে পৌঁছেছে। তাই কক্সবাজারের বাসিন্দা ও আগত পর্যটকদের স্বাচ্ছন্দ্যে ভ্রমণের স্বার্থে সংশ্লিষ্ট প্রশাসনকে দ্রুত কার্যকর ভূমিকা রাখার জন্য অনুরোধ জানাচ্ছি।
কক্সবাজারে আগত একাধিক পর্যটকদের সাথে কথা বললে তারা জানায়, বহু আশা-আকাঙ্খা নিয়ে আমরা কক্সবাজার ভ্রমণে আসি। পর্যটন শহর কক্সবাজারে আমাদের দেখার অনেক কিছু আছে। আমাদের নিরাপদ ও স্বাচ্ছন্দ্যে চলাচলের ক্ষেত্রে যানজট ও অব্যবস্থাপনার কারণে আমরা প্রতিনিয়ত দুর্ঘটনা ও বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছি। সুতরাং, আমাদের স্বাচ্ছন্দ্যে ভ্রমণ করার স্বার্থে এসব বিষয়গুলো সংশ্লিষ্ট প্রশাসনের নজরদারি জরুরি।
স্টার লাইন বাসের এক চালক বলেন, আমাদের গাড়ি রাখার জন্য কোথাও পার্কিংয়ের জায়গা নেই। তাই মোড়ে মোড়ে ও রাস্তার দু’পাশে গাড়ি রাখা হচ্ছে। শহরের বাসটার্মিনালে আমাদের গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা সীমিত হওয়ায় রাস্তার পাশে ও মোড়ে মোড়ে গাড়ি রাখতে হয়।
স্থানীয় একাধিক বাসিন্দার সাথে কথা বলে জানা যায়, সন্ধ্যা হলে সড়কের পাশে পার্কিং করা যানবাহনে দায়িত্বরত স্টাফদের আচরণে ব্যাপক পরিবর্তন দেখা যায়, ওনাদের সাথে এলাকার চিহ্নিত ইয়াবা ব্যবসায়ীদের সাক্ষাৎ ও বেড়ে যায় বলে জানান।
তারা আরো জানায়, প্রতিনিয়ত আমরা দুর্ঘটনার সম্মুখীন হচ্ছি। প্রশাসন যদি অবৈধ গাড়ি পার্কিং উচ্ছেদ না করে, ইয়াবা ব্যবসার কারণে এলাকার যুবসমাজ ধ্বংস ও চলাচলে আমাদের জন্য হুমকি সমস্যা সৃষ্টি হবে। 
এ ব্যাপারে মাদকদ্রব্য অধিদপ্তর (কক্সবাজার) উপ-পরিচালক সোমেন ম-ল এর সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, কক্সবাজারের বিভিন্ন এলাকায় সু-নির্দিষ্ট তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে মাদক কারবারীদের নির্মূল করার চেষ্টা করছি। কলাতলী থেকে বাস টার্মিনাল বিভিন্ন এলাকা থেকেও আমরা মাদক ব্যবসায়ীদের গ্রেপ্তার করছি ও আমাদের অভিযান অব্যাহত আছে।
দায়িত্বরত এক ট্রাপিক পুলিশ সদস্য বলেন, কলাতলী থেকে বাস টার্মিনাল পর্যন্ত যে বাসগুলো পার্কিং করে রাখা হয় তাদের ওঠিয়ে দিলেও তারা কথা শুনেনা। একটা বাস ওঠিয়ে দিয়ে আসলে আরেকটা বাস এসে পার্কিং করে। আমরা ঊর্ধ্বতন কর্মকর্তাদের রাস্তার পাশে গাড়ি পার্কিংয়ের বিষয়টি জানিয়ে দ্রুত সমস্যাটি নিরসন করব।
এ ব্যাপারে পুলিশ সুপার (কক্সবাজার) মোহাম্মদ হাসানুজ্জামান পিপিএম এর সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, যত্রতত্র গাড়ি পার্কিংয়ের সমস্যাটি দ্রুত সমাধান করা হবে এবং যারা অবৈধ গাড়ি পার্কিং করবে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
 

রিটেলেড নিউজ

কক্সবাজারে ইয়াবাসহ মাদক কারবারি আটক

কক্সবাজারে ইয়াবাসহ মাদক কারবারি আটক

কক্সবাজার প্রতিনিধি: : কক্সবাজার সদরের খরুলিয়া এলাকায় অভিযান চালিয়ে সাজেদ সওয়ার জুয়েল রানা (২০) নামে এক মাদক কারবারিকে আট...বিস্তারিত


রাঙামাটিতে অস্ত্র-গুলিসহ জেএসএস এর এক সন্ত্রাসী আটক 

রাঙামাটিতে অস্ত্র-গুলিসহ জেএসএস এর এক সন্ত্রাসী আটক 

রাঙ্গামাটি প্রতিনিধি : : পাহাড়ে অপহরণ, চাঁদাবাজিসহ সশস্ত্র তৎপরতায় লিপ্ত আঞ্চলিকদল জেএসএস এর সক্রিয় এক সন্ত্রাসীকে আটক কর...বিস্তারিত


বঙ্গোপসাগরে ট্রলার ডুবি ২৪ জনের বিরুদ্ধে মামলা, আটক ৬

বঙ্গোপসাগরে ট্রলার ডুবি ২৪ জনের বিরুদ্ধে মামলা, আটক ৬

কক্সবাজার প্রতিনিধি: : টেকনাফে বঙ্গোপসাগরে রোহিঙ্গাবাহী মালয়েশিয়াগামী ট্রলারডুবির ঘটনায় রোহিঙ্গাসহ ২৪ জনকে আসামি করে ...বিস্তারিত


সাজেকের সড়কে পাহাড় ধ্বস, আটকে আছে হাজারো পর্যটক

সাজেকের সড়কে পাহাড় ধ্বস, আটকে আছে হাজারো পর্যটক

রাঙ্গামাটি প্রতিনিধি : : ভারী বর্ষণের ফলে রাঙামাটির সাজেকে সড়কের উপর পাহাড় ধ্বস হয়ে সড়ক যোগাযোগ বন্ধ হয়ে গেছে। এতে করে কয়েক...বিস্তারিত


খাগড়াছড়িতে সংবর্ধিত সাফ জয়ী মনিকা চাকমারা

খাগড়াছড়িতে সংবর্ধিত সাফ জয়ী মনিকা চাকমারা

খাগড়াছড়ি প্রতিনিধি : : খাগড়াছড়িতে সাফ জয়ী তিন ফুটবল খেলোয়াড়সহ চারজনকে সংবর্ধনা দেওয়া হয়েছে। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) সক...বিস্তারিত


বান্দরবানে ব্যবসায়ীর মরদেহ উদ্ধার

বান্দরবানে ব্যবসায়ীর মরদেহ উদ্ধার

বান্দরবান প্রতিনিধি : : বান্দরবানের লামা উপজেলায় এক ব্যবসায়ীর মরদেহ উদ্ধার করেছে পুলিশ।  বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) দ...বিস্তারিত



সর্বপঠিত খবর

নেশনস কাপের ফাইনালে মুখোমুখি সালাহ-মানে

নেশনস কাপের ফাইনালে মুখোমুখি সালাহ-মানে

স্পোর্টস ডেস্ক : : ইংলিশ প্রিমিয়ার লিগের জায়ান্ট লিভারপুলের জার্সিতে খেলেন দুজনেই। আক্রমণভাগে দুজনের রসায়নে অলরেড...বিস্তারিত


ইউক্রেনে অস্ত্র পাঠানো নিয়ে পশ্চিমাদের আবারও রাশিয়ার হুশিয়ারি

ইউক্রেনে অস্ত্র পাঠানো নিয়ে পশ্চিমাদের আবারও রাশিয়ার হুশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক : : রাশিয়ার মাটিতে আঘাত হানতে পারে— এমন সব অস্ত্র ইউক্রেনকে সরবরাহ করার বিষয়ে পশ্চিমা দেশগুলোকে হু...বিস্তারিত



সর্বশেষ খবর