ই-পেপার | শুক্রবার , ৩ মে, ২০২৪
×

চট্টগ্রাম জেলা প্রশাসনের জাতীয় পাবলিক সার্ভিস দিবস উদযাপনে বিভিন্ন কর্মসূচি গ্রহণ

আগামী ২৩ জুলাই জাতীয় পাবলিক সার্ভিস দিবস। সরকার এটিকে ‘খ’ শ্রেণির দিবস হিসেবে ঘোষণা করেছে। দিবসটির এবারের প্রতিপাদ্য-‘সবার আগে সুশাসন, জনসেবায় উদ্ভাবন’।

দিবসটি উদযাপন উপলক্ষে চট্টগ্রাম জেলা প্রশাসন জাতীয় কর্মসূচির আলোকে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে ২৩ জুলাই সকাল ১০ টায় জেলা প্রশাসক কার্যালয়ের শেখ রাসেল চত্বরে শোভাযাত্রার উদ্দেশ্যে জমায়েত এবং পরে জেলা প্রশাসকের কার্যালয় ও উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় থেকে ব্যানারসহ শোভাযাত্রায় অংশ গ্রহণ।

সকাল ১০.৩০ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সমাজের সকল অংশীজনের অংশ গ্রহণে জাতীয় পাবলিক সার্ভিস দিবস এর প্রতিপাদ্য বিষয় এর উপর আলোচনা। এছাড়া দিনব্যাপী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ ও স্ব স্ব দপ্তরে সরকারি বিভিন্ন দপ্তরের সেবা প্রাপ্তির পদ্ধতি, সেবার ধরণ সংবলিত পোস্টার বা ফেস্টুন- অনুষ্ঠান স্থলসহ স্ব স্ব দপ্তরে বা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অথবা উপজেলা প্রশাসনের হলরুমে দপ্তরভিত্তিক আলাদাভাবে প্রদর্শনের ব্যবস্থা করা।

দুপুর ১২.০০ টায় রয়েছে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা ও উপজেলায় বিভিন্ন দপ্তরের উদ্ভাবনী প্রয়াসের মাধ্যমে সরকারি সেবা কিভাবে জনগণের দোড়গোড়ায় পৌঁছানো সম্ভব হয়েছে তার বিভিন্ন ডকুমেন্টরি প্রজেক্টরে প্রদর্শনের ব্যবস্থা। এছাড়াও স্ব স্ব দপ্তরে সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন দপ্তরের পেইজ থেকে প্রদত্ত সেবার বিবরণ ও দৃষ্টান্তসহ বিভিন্ন তথ্য আপলোড করে প্রদর্শনের প্রয়োজনীয় ব্যবস্থা, বিভিন্ন দপ্তরের যে সকল সেবা জাতীয় পাবলিক সার্ভিস দিবসে প্রদান করা যায় যেমন- বিআরটিএর মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স প্রদান, ভূমিহীনদের কবুলিয়াত প্রদান ইত্যাদি তা জেলা ও উপজেলা পর্যায়ের গঠিত কমিটি কর্তৃক নির্ধারণপূর্বক স্ব স্ব দপ্তরের মাধ্যমে প্রদানের ব্যবস্থা করা উদ্যোগ নেয়া।

এছাড়া রয়েছে সরকারি সেবাসমূহের মানোন্নয়নের জন্য সেবা প্রার্থীগণের মতামত যাচাইয়ের লক্ষ্যে সুবিধাজনক স্থানে ফিডব্যাক প্রদানের ব্যবস্থা রাখা,
জেলা ও উপজেলায় বিভিন্ন দপ্তর থেকে প্রদত্ত সেবাসমূহ স্থানীয় ক্যাবল নেটওয়ার্ক, পত্রিকা, সোশাল মিডিয়া এবং তথ্য বিভাগের মাধ্যমে ব্যাপকভাবে প্রচার করা।