ই-পেপার | শুক্রবার , ৩ মে, ২০২৪
×

পানিতে ডুবছে নগরের নিচু এলাকা

চট্টগ্রামে গত ২৪ ঘন্টায় ২২০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আর বৃষ্টির পানিতে ডুবেছে নগরের নিচু এলাকাগুলো। গেল তিন-চারদিন ধরে সকাল থেকেই নগরের অধিকাংশ এলাকা হয়ে গেছে জলমগ্ন। আর এতে নগরবাসীর জীবনযাত্রা ছিলো অনেকটা অচল।

শুক্রবার (৪ আগস্ট) থেকে রবিবার (৬ আগস্ট) পর্যন্ত প্রতিদিনই থেমে থেমে কয়েক দফা বৃষ্টি হচ্ছে। আর তার সঙ্গে যোগ হয়েছে জোয়ারের পানি। আর এ পানিতে শহরের প্রধান সড়ক থেকে অলিগলি তলিয়ে যায় হাঁটু থেকে কোমর সমান। পানি ঢুকে যায় দোকানপাট ও বাসা-বাড়িতেও।

এদিকে গত দু’দিন সরকারি-বেসরকারি অফিস, শিল্প-কলকারখানা এবং শিক্ষা-প্রতিষ্ঠান বন্ধ থাকায় অনেককে বাসা থেকে বের হতে হয়নি। তবে আজ রবিবার সকল অফিস, শিল্প-কলকারখানা এবং শিক্ষা-প্রতিষ্ঠান খোলা। এতে সকালের জলাবদ্ধতায় ভোগান্তিতে পড়েন কর্মস্থলমুখী লোকজন থেকে শুরু করে শিক্ষার্থীরাও। পানির অজুহাতে বাড়তি ভাড়া দাবি করে রিকশা-সিএনজি চালকরা।

নগরের খাতুনগঞ্জ, রিয়াজুদ্দিন বাজার, ফিরিঙ্গিবাজার, বাকলিয়া, কাতালগঞ্জ, কাপাসগোলা, চকবাজার, বাদুরতলা, বহদ্দারহাট, চান্দগাঁও, মুরাদপুর, ২ নম্বর গেট, জামালখান, দেওয়ান বাজার, আগ্রাবাদ সিডিএ আবাসিক এলাকা, তিন পুলের মাথা, বড়পোল, হালিশহরসহ বিভিন্ন এলাকায় সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। ছোট-বড় নালাগুলোর আবর্জনা অপসারণ না করায় সামান্য বৃষ্টিতেও এই জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে বলে অভিযোগ নগরবাসীর।

আবহাওয়া অফিস বলছে, রবিবার (৬ আগস্ট) বেলা ১২টা পর্যন্ত গত ২৪ ঘন্টায় ২২০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এদিকে, চট্টগ্রামের পতেঙ্গা দপ্তরের সহকারী আবহাওয়াবিদ উজ্জ্বল কান্তি পাল সিভয়েসকে বলেন, গত ২৪ ঘণ্টায় রবিবার (৬ আগস্ট) বেলা ১২টা পর্যন্ত চট্টগ্রামে ২২০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। টানা আরও দুই থেকে তিনদিন এভাবে থেমে থেমে বৃষ্টিপাত হতে পারে।