ই-পেপার | মঙ্গলবার , ৭ ফেব্রুয়ারি, ২০২৩
×

কিয়েভে দফায় দফায় ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ৮

ইউক্রেনের রাজধানী কিয়েভে সোমবার সকাল থেকে দফায় দফায় বিস্ফোরণের খবর পাওয়া গেছে। স্থানীয় সময় সকাল ৮টা পর অন্তত দুটি ক্ষেপণাস্ত্র হামলার ঘটনায় বিস্ফোরণের বিকট শব্দ পাওয়া গেছে। খবর বিবিসির।

এসব হামলায় অন্তত আটজন বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন বলে ইউক্রেন সরকারের একজন কর্মকর্তা দাবি করেছেন। বেশ কিছু যানবাহন ও অবকাঠামো ক্ষতিগ্রস্ত হওয়ার খবরও পাওয়া গেছে।

বিবিসির একজন সংবাদদাতা যখন টেলিভিশনে সরাসরি খবর দিচ্ছিলেন, তখনো বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে।

সাধারণ মানুষকে সতর্কতা অবলম্বন করার আহ্বান জানিয়েছেন কিয়েভের সামরিক প্রশাসনের আঞ্চলিক প্রধান ওলেক্সি কুলেবা। তিনি টেলিগ্রামে শহরটির বাসিন্দাদের পাঠানো বার্তায় বলেছেন, ইউক্রেনের এয়ার ডিফেন্স সিস্টেম অর্থাৎ প্রতিরক্ষা কাজ করছে, কিন্তু আগে জারি করা ‘সতর্কতা’ এখনো বহাল রয়েছে।

সর্বশেষ কয়েক মাসে কিয়েভে কোনো বিস্ফোরণের ঘটনা ঘটেনি। তবে ফেব্রুয়ারিতে রাশিয়ার সঙ্গে যুদ্ধ শুরু হওয়ার পর প্রথম কয়েক সপ্তাহ কিয়েভের আশপাশে হামলা চালিয়েছিল রুশ বাহিনী।

কিন্তু এবারের হামলা কিয়েভের মূল কেন্দ্রের আরও বেশি কাছে বলে ধারণা করা হচ্ছে। দুদিন আগে রাশিয়ার সঙ্গে অধিকৃত ক্রিমিয়াকে সংযুক্ত করা একমাত্র সেতুটি বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত হওয়ার পর এ ঘটনা ঘটল।তবে এ হামলা নিয়ে মস্কো এখনো কোনো মন্তব্য করেনি।

এদিকে সোমবার ক্রিমিয়ার ওই সেতুতে বিস্ফোরণের ঘটনা নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নিজের নিরাপত্তা কাউন্সিলের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে।