শিরোনাম :

বোর্ড পরীক্ষায় বসানোর দাবিতে এইচএসসি শিক্ষার্থীদের মানববন্ধন


২৪ জুলাই, ২০২৩ ৪:২৩ : অপরাহ্ণ

২০২১-২২ সেশনের উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইএসসি) শিক্ষার্থীরা বোর্ড পরীক্ষায় বসানোর দাবিতে মানব্বন্ধন করেছে। টেস্ট পরীক্ষায় উত্তীর্ণ দেখিয়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশন ও সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষ ফরম পূরণের সুযোগ করে দিয়ে তাদেরকে ২০২৩ ইং সনের এইচএসসি বোর্ড পরীক্ষায় বসানোর দাবি জানান। ২৪ জুলাই (সোমবার) দুপুর ১২ টায়, জামাল খানস্থ চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে এই মানববন্ধ অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, আমরা এখানে চট্টগ্রাম সিটি কর্পোরেশনে অধিনে পরিচালিত অনেক কলেজের ২০২৩ ইং সালের এইএসসি পরীক্ষার্থীরা সমবেত হয়েছি। আমাদের দাবি হচ্ছে মহামারী করোনা ভাইরাসের কারণে বিগত বছরগুলোতে মাননীয় প্রধানমন্ত্রী অটোপাসের মাধ্যমে শিক্ষার্থীদের সার্টিফিকেট পাওয়ার সুযোগ করে দিয়েছিল। শিক্ষা খাতে কিন্তু এই মহামারীর ধাক্কাটা এখনো স্বাভাবিক হয়ে উঠেনি, সিলেবাস জট এখনো রয়েগেছে, ঠিক সময়ে পরীক্ষা নিয়ে ফেললেও কিন্তু শেষ করতে পারছে না সিলেবাস। ফলে ভালো প্রস্তুতির অভাবে কলেজের পরীক্ষাগুলোতে বসলেও সব বিষয়ে উত্তীর্ণ হয়ে উঠা দায়ী হয়ে পড়ছি। তারই ভুক্তভোগীর শিকার আমরা।

পাথরঘাটা সিটি কর্পোরেশন কলেজসহ আরো অন্যান্য কলেজে সদ্য অনুষ্ঠিত এইচএসসি টেস্টে আমরা প্রায় চার-পাঁচশ শিক্ষার্থী কয়েক বিষয়ে অকৃতকার্য হয়েছি। বোর্ড পরীক্ষায় বসতে দেয়ার ফর্ম পূরণের শেষ তারিখ হচ্ছে কাল ২৫ জুলাই। কিন্তু প্রিন্সিপ্যাল মহোদয় শিক্ষাবোর্ড থেকে অকৃতকার্য শিক্ষার্থীদের ফর্ম পূরণের সুযোগ না দেয়ার নটিশ আসছে বলে এখনো আমাদের ফর্ম পূরণের সুযোগ দিচ্ছে না অথচ আর একদিন বাকি আছে মাত্র।

কিন্তু দুক্ষের বিষয়, অন্যান্য সরকারি,এমপিওভুক্ত,বেসরকারিসহ সকল কলেজে,টেস্টে অকৃতকার্য হওয়ার পরেও ফরম পূরণের সুযোগ দেওয়া হয়েছে। মহামারিসহ সাধারণত বিগত বছরগুলোতে দেখে আসছি অটোপাস, টেস্টে অকৃতকার্য হলেও বা পরীক্ষা না দিয়েও ফরম পূরণের সুযোগ পেয়েছে।

কিন্তু আমরা কেন শুধু ভুক্তভোগী, সময় মত সিলেবাস শেষ করতে না পারা, টাকার অভাবে কোচিং করতে না পারার কারণে আমরা টেস্ট ভালোভাবে দিতে পারিনি, যার ফলে অকৃতকার্য হয়েছি এটাই স্বাভাবিক। তাই বলে যে আমারা নির্বোধ বা পড়াশোনায় খারপা শিক্ষার্থী এমন না। আমাদেরও পরীক্ষা দেয়ার অধিকার আছে। নাইলে আমাদের ভবিষ্যৎ অন্ধকার ছাড়া আর কিছুই হবে না। এই মানববন্ধনে আমাদের একটাই দাবি,আমাদেরকে টেস্টে উত্তীর্ণ দেখিয়ে ফর্ম পূরণের সুযোগ করে দিতে মাননীয় প্রধানমন্ত্রী,চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মহোদয় ও সংশ্লিষ্ট কলেজ অধ্যক্ষের প্রতি আকুল আবেদন জানাচ্ছি।

এদিকে মানববন্ধনে পাথরঘাটা সিটি কর্পোরেশনে কলেজসহ তিন-চারটা কলেজের প্রায় অর্ধশতাধিক ভুক্তভোগী শিক্ষার্থী উপস্থিত ছিলো।

আরো সংবাদ