ই-পেপার | মঙ্গলবার , ৭ ফেব্রুয়ারি, ২০২৩
×

২০ জানুয়ারি চবির প্রাণিবিদ্যা বিভাগের সুবর্ণজয়ন্তী উৎসব

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সুবর্ণজয়ন্তী উৎসব শুক্রবার (২০ জানুয়ারি) অনুষ্ঠিত হবে। স্মারক বক্তা থাকবেন ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. আশীষ কুমার পানিগ্রাহী।

বুধবার (১৮ জানুয়ারি) বেলা ১২টায় চট্টগ্রাম প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি ও সুবর্ণজয়ন্তী উদযাপন কার্যনিবাহী কমিটির আহ্বায়ক প্রফেসর ড. মো. মনজুরুল কিবরীয়া।

তিনি বলেন, প্রাণিবিদ্যা বিভাগ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একটি ঐতিহ্যবাহী ও সমৃদ্ধশালী বিভাগ। প্রফেসর ড. শফিক হায়দার চৌধুরীর হাত ধরে ১৯৭৩ সালের ১ জানুয়ারি প্রাণিবিদ্যা বিভাগের পথচলা শুরু হয়, যিনি ছিলেন এই বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি। এই বিভাগে বর্তমানে কীটতত্ত্ব, ফিশারিজ অ্যান্ড লিমনোলজি, প্যারাসাইটোলজি ও ওয়াইল্ডলাইফ অ্যান্ড কনজারভেশন বায়োলজি শাখা চলমান রয়েছে। বিভাগ প্রতিষ্ঠার শুরু থেকে জাতীয় ও আর্ন্তজাতিক পরিমণ্ডলে নিজেদের যোগ্যতার স্বাক্ষর রেখে ২৩ জন শিক্ষক অবসরে গিয়েছেন।

প্রফেসর কিবরিয়া বলেন, প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা তাদের গবেষণালব্ধ জ্ঞানের মাধ্যমে কৃষি, মৎস্য ও বন্যপ্রাণি তথা পরিবেশ, মানবকল্যাণ ও মানবসম্পদ উন্নয়ন ও জীববৈচিত্র্য সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন। তাদের অনবদ্য অবদানের স্বীকৃতি স্বরূপ জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছেন। গত ৫০ বছরে এই বিভাগ থেকে কয়েক হাজার শিক্ষার্থী উচ্চতর ডিগ্রি অর্জন করেছেন। যারা সমাজ ও রাষ্ট্রের অনেক গুরুত্বপূর্ণ পদে আসীন হয়ে দেশকে সেবা দিয়ে যাচ্ছেন এবং বঙ্গবন্ধুর স্বপ্নের রাষ্ট্র গঠনে নিরলস কাজ করে যাচ্ছেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এই ঐতিহ্যবাহী বিভাগের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে ২০ জানুয়ারি (শুক্রবার) দিনব্যাপি বর্ণাঢ্য আয়োজনে সুবর্ণজয়ন্তী অনুষ্ঠান উদ্যাপন হতে যাচ্ছে। এই অনুষ্ঠান বিভাগের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীদের মিলনমেলায় পরিণত হবে। নবীন-প্রবীণ ও জ্ঞানী-গুণী ব্যক্তিবর্গের সরব উপস্থিতিতে মুখরিত হয়ে উঠবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন প্রাণিবিদ্যা বিভাগ সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটি চট্টগ্রাম চ্যাপ্টারের সদস্য সচিব সুনীল চন্দ্র পাল, চট্টগ্রাম কলেজের প্রাণিবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান মো. ইউনুস হাসান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক মুছাম্মাদ রাশেদা চৌধুরী, সরকারি টিচার্স ট্রেনিং কলেজ চট্টগ্রামের অধ্যক্ষ প্রফেসর নাসিরুদ্দিন মজুমদার প্রমুখ।