শিরোনাম :

পার্বত্য জেলার বেসরকারি প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণের দাবিতে রাজপথে শিক্ষকরা


২২ জুন, ২০২৩ ৩:০৪ : অপরাহ্ণ

খাগড়াছড়ি পার্বত্য জেলায় পার্বত্য চট্টগ্রামের ২৯২টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণের দাবিতে জেলাতে শিক্ষক-কর্মচারীদের মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। অর্থাৎ তিন পার্বত্য জেলার বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের দাবিতে রাজপথে শিক্ষকরা। অনগ্রসর ও দূর্গম এলাকার পার্বত্য চট্টগ্রামের ২৯২টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের দাবিতে রাজপথে মাঠে নেমেছে শিক্ষকরা।

বুধবার(২১শে জুন) সকাল সাড়ে ১০টায় খাগড়াছড়ি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি জ্যোতি ত্রিপুরা সভাপতিত্ব মানববন্ধনে বক্তব্যে রাখেন এ্যাড. মো: জসিম উদ্দিন, খাগড়াছড়ি রিপোর্টস ইউনিটি সভাপতি চাইথোয়াই মারমা, বাংলাদেশ প্রেসক্লাব খাগড়াছড়ি শাখার সাংগঠনিক সম্পাদক সুজন বড়ুয়া, তিন পার্বত্য জেলা বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতি সাধারণ সম্পাদক প্রভাত কুমার চাকমা, খাগড়াছড়ি বেসরকারি শিক্ষক সমিতি‘র সাংগঠনিক সম্পাদক মো: জাহাঙ্গীর আলম, খাগড়াছড়ি বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতি‘র তথ্য ও প্রচার সম্পাদক মো: সোহেল রানা, খাগড়াছড়ি বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতি‘র সহ-সাধারণ সম্পাদক অর্না(পারুল) চাকমা, খাগড়াছড়ি বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতি‘র সহ-মহিলা বিষয়ক সম্পাদক পিয়াংকা চাকমা, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদকমো নিজাম উদ্দিন ও মিলন চাকমা প্রমূখ।

বক্তারা পার্বত্যাঞ্চল হিসেবে বিশেষ বিবেচনায় বেসরকারি প্রাথমিক বিদ্যালয়গুলো ’এক কথার এক দাবী-জাতীয়করনের মূল দাবি’ জানান। এতে বক্তারা, অধিকার আদায়ে খাগড়াছড়িতে শিক্ষক-কর্মচারীদের এ মানববন্ধন থেকে “যাছাই-বাছাইকৃত ১৪২টি ও যাছাই-বাছাই বিহীন ১৫০টিসহ মোট ২৯২টি বিদ্যালয়ে কর্মরত শিক্ষকদের বিশেষ বিবেচনায় জাতীয়করণের দাবী জানানো হয়। মানবন্ধন শেষে জেলা প্রশাসক এর মাধ্যমে পার্বত্য তিন জেলার বিভিন্ন উপজেলাধীন অনগ্রসর এবং দূর্গম এলাকার যাচাই-বাছাইকৃত ১৪২টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাথে যাচাই-বাছাই বিহীন ১৫০টি বিদ্যালয়কে সংযুক্ত করে মোট ২৯২টি বিদ্যালয়কে পুনঃরায় জাতীয়করনের সুপারিশ করার জন্য মাননীয় প্রধানমন্ত্রী, প্রাথমিক ও গনশিক্ষা মন্ত্রী মহোদয় ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় বরাবর স্মারকলিপি প্রদান করা হয়েছে।

আরো সংবাদ