ই-পেপার | শনিবার , ২৭ এপ্রিল, ২০২৪
×

কক্সবাজার চেম্বার অফ কমার্সের প্রতিষ্ঠাতা সভাপতি মোহাম্মদ আলী’র স্মরণ সভা অনুষ্ঠিত

কক্সবাজার চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রী’র প্রতিষ্ঠাতা সভাপতি, মহান মুক্তিযুদ্ধের সংগঠক ও সমাজ সেবক মোহাম্মদ আলী স্মরণে দোয়া মাহফিল ও স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে গত মঙ্গলবার, ৩০ জানুয়ারী সন্ধ্যায়। শহরের জারা কনভেনশন হলে কক্সবাজার নাগরিক কমিটির আয়োজনে কমিটির সভাপতি শিক্ষাবিদ এম.এম সিরাজুল ইসলাম এর সভাপতিত্বে সমাজ হিতৈষী মোহাম্মদ আলী সাহেবের বর্ণাঢ্য জীবনের বিভিন্ন দিক নিয়ে বক্তব্য রাখেন প্রথম জাতীয় সংসদের (চকরিয়া-কুতুবদিয়া) নির্বাচিত সাংসদ বীর মুক্তিযোদ্ধা ডাঃ শামসুদ্দিন আহমদ চৌধুরী, উপ মন্ত্রীর মর্যাদায় কক্সবাজার জেলা পরিষদের প্রথম চেয়ারম্যান ও সাবেক সাংসদ বীর মুক্তিযোদ্ধা সালাউদ্দিন মাহমুদ, জাতীয় সংসদের সাবেক হুইপ শাহজাহান চৌধুরী, সাবেক সাংসদ লুৎফুর রহমান কাজল, সাবেক কাপ্তাই উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সৈয়দ শাহাব উদ্দিন মাহামুদ, জয় বাংলা বাহিনীর প্রধান বীর মুক্তিযোদ্ধা কামাল হোসেন চৌধুরী, কক্সবাজার পৌরসভার সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নুরুল আবছার।

সভায় বক্তারা বলেন, প্রয়াত মোহাম্মদ আলী ছিলেন একজন সৎ, নির্ভীক, আদর্শবান দেশ প্রেমিক মানুষ। মুক্তিযুদ্ধে রেখেছেন গুরুত্বপূর্ণ অবদান। স্বাধীনতার পর সরকারের উচু মহলের পরামর্শে কক্সবাজার শিল্প ও বণিক সমিতি গঠনের মাধ্যমে কক্সবাজারের অবহেলিত ব্যবসায়ীদের সংগঠিত করবার কাজে মনোনিবেশ করেন। কক্সবাজার জেলা ঘোষণার পর ১৯৮৫ সালে গঠন করেন কক্সবাজার চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রী। প্রতিবেশী দেশ মায়ানমারের সাথে সম্ভাবনাময় সীমান্ত বাণিজ্য চালুর ব্যাপারে উনার অবদান উল্লেখযোগ্য। মেরিন ড্রাইভ, আধুনিক সদর হাসপাতাল,গভীর সমুদ্র বন্দর, রেল লাইন সম্প্রসারণ সহ গুরুত্বপূর্ণ প্রকল্পের ব্যাপারে চেম্বারের দাবী নিয়ে ছিল তাঁর অগ্রণী ভূমিকা।
বক্তারা তাঁর কর্মময় জীবনের ওপর আলোকপাত করে বলেন, রাজনৈতিক, সাংগঠনিক, সামাজিক জীবনে যোগ্যতার সঙ্গে দায়িত্ব পালন করে দৃষ্টান্ত স্থাপন করে গেছেন। একজন নিরহংকার ও প্রচার বিমুখ মানুষ ছিলেন তিনি। তাঁর আদর্শ রাজনীতি, ব্যবসা বাণিজ্য সম্প্রসারণে চিন্তা-চেতনা আর সমাজকর্ম আমাদের সবাইকে অনুপ্রাণিত করে। সমাজের গুণীজনদের কদর দেয়ার উপর বিশেষ গুরুত্বারোপ করেন বক্তারা।

নাগরিক কমিটির সদস্য সচিব মাহবুবর রহমান, এড. আবু সিদ্দিক ওসমানী ও সাবেক কাউন্সিলর আশরাফুল হুদা ছিদ্দিকী জামশেদ এর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মরহুমের বড় ছেলে রাজনীতিবিদ রাশেদ মোহাম্মদ আলী।

স্মরণ সভায় আরো বক্তব্য রাখেন কক্সবাজার সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক নুরুল হক, প্রবীণ সাংবাদিক এসএম আমিনুল হক, সাবেক পিপি এডভোকেট ছৈয়দ আহমদ, আলহাজ রফিকুল হুদা চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা মাহবুবুল হক মুকুল, নঈমুল হক চৌধুরী টুটুল, কক্সবাজার পৌরসভার সাবেক মেয়র সরওয়ার কামাল, বিশিষ্ট ব্যবসায়ি জাহাঙ্গীর কাশেম, কক্সবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ মুজিবুল ইসলাম এবং কক্সবাজার চেম্বারের পক্ষে সাবেক কাউন্সিলর আবু জাফর ছিদ্দিকী।

সভায় মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী’র বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত পরিচালনা করেন বড় বাজার মসজিদের সম্মানিত খতিব মাওলানা কামাল উদ্দিন।

স্মরণ সভায় দলমত নির্বিশেষে কক্সবাজারের সামাজিক রাজনৈতিক নেতৃবৃন্দ ও সাংবাদিকসহ সমাজের অনেক গণ্যমাণ্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।