ই-পেপার | বৃহস্পতিবার , ১৮ এপ্রিল, ২০২৪
×

শাহ ছুফি আজিজনগর শ্রমিক কল্যাণ বহুমুখী সমবায় সমিতি’র উদ্যোগে মে দিবস পালিত

চট্টগ্রাম কর্ণফুলী উপজেলার চরলক্ষ্যা ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের ‘শাহ ছুফি আজিজনগর শ্রমিক কল্যাণ বহুমুখী সমবায় সমিতি’র উদ্যোগে মহান মে দিবস পালন করা হয়। ‘মালিক-শ্রমিক ঐক্য গড়ি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’ প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল ১ লা মে (সোমবার), আজিজনগর খুইদ্যার টেক বাজারে আন্তর্জাতিক শ্রম দিবস বা আন্তর্জাতিক শ্রমিক দিবস পালন করা হয়। আজিজনগর মাঠ প্রাঙ্গনে শ্রমিকদের মাঝে দিনব্যাপী ক্রীড়া প্রতিযোগীতা আয়োজনের মাধ্যমে এই দিবস পালন ও সন্ধ্যা ৯ টায় পুরস্কার বিতরণ অনুষ্ঠানের মাধ্যমে এর আয়োজন শেষ হয়।

অনুষ্ঠানে মে দিবসের ইতিহাস তুলে ধরে বক্তারা বলেন, ‘১৮৮৬ খ্রিস্টাব্দে আমেরিকার শিকাগো শহরের হে মার্কেটের ম্যাসাকার শহিদদের আত্মত্যাগকে স্মরণ করে পালিত হয়। সেদিন দৈনিক আটঘণ্টার কাজের দাবিতে শ্রমিকরা হে মার্কেটে জমায়েত হয়েছিল। তাদেরকে ঘিরে থাকা পুলিশের প্রতি এক অজ্ঞাতনামার বোমা নিক্ষেপের পর পুলিশ শ্রমিকদের ওপর গুলিবর্ষণ শুরু করে। ফলে প্রায় ১০-১২ জন শ্রমিক ও পুলিশ নিহত হয়। ১৮৮৯ খ্রিস্টাব্দে ফরাসি বিপ্লবের শতবার্ষিকীতে প্যারিসে দ্বিতীয় আন্তর্জাতিকের প্রথম কংগ্রেস অনুষ্ঠিত হয়’।

‘বাংলাদেশে মে দিবসে সরকারি ছুটি। দিনটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বাণী দিয়ে থাকেন। সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থা ও সংগঠন দিনটি পালন করতে শোভাযাত্রা, শ্রমিক সমাবেশ, আলোচনা সভা, সেমিনার, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা কর্মসূচি নিয়ে থাকে। মে দিবসে বিভিন্ন রাজনৈতিক দল , ট্রেড ইউনিয়ন ও শ্রমিক ফেডারেশন সহ বিভিন্ন সংগঠন পৃথক কর্মসূচি পালন করে। তারই অংশ হিসেবে শাহ ছুফি আজিজনগর শ্রমিক কল্যাণ বহুমুখী সমবায় সমিতি’র উদ্যোগে এই দিবস পালন করা হচ্ছে”।

বক্তারা আলো বলেন, প্রতিবছর একটি প্রতিপাদ্য বিষয় নিয়ে মে দিবস উদ্‌যাপন করা হয়। এই বছরের প্রতিপাদ্য বিষয় হল- “শ্রমিক-মালিক ঐক্য গড়ি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি”। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রমিক বান্ধব সরকার,তিনি শ্রমিকের কল্যাণে কাজ করে যাচ্ছে, তাদের দাবি-দেওয়া মেনে নিচ্ছে। শ্রমিকরা এদেশের উন্নয়নের চালিকা শক্তি।

উল্লেখ্য, আজিজনগর মাঠ প্রাঙ্গনে এস. আলম, ডায়মন্ড, প্রিমিয়ার সিমেন্ট কোম্পানি’র লোড-আনলোডকারী শ্রমিকদের মাঝে দিনব্যাপী ক্রীড়া প্রতিযোগীতা সকাল ১০ টা থেকে শুরু হয়ে বিকাল ৫ টায় শেষ হয়। ফুটবল, কাবাড়ি, হাড়ি ভাঙ্গা,চেয়ার খেলা ও তৈলাক্ত কলাগাছ বাউনিসহ পাঁচটি খেলায় প্রায় অর্ধ শতাধিক প্রতিযোগী এতে অংশ গ্রহন করে। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারীকে অনুষ্ঠানে পুরস্কৃত করা হয় ।

চরলক্ষ্যা ইউনিয়ন আওয়ামীলীগ নেতা আলমগীর আলমের সঞ্চালনায়; অনুষ্ঠানে প্রধান অতিথিদের মাঝে উপস্থিত ছিলেন, ডায়মন্ড সিমেন্টের পরিচালক লায়ন আলহাজ্ব হাকিম আলী,কর্ণফুলী উপজেলা আওয়ামী যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি আলহাজ্ব নাজিম উদ্দীন তালুকদার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চরলক্ষ্যা ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হারুনুর রশিদ হারুন, চরলক্ষ্যা ইউনিয়ন ১ নং ওয়ার্ড আওয়ামীলীগ ও বিশিষ্ট ব্যবসায়ী হাজী রফিক আহমেদ , চরলক্ষ্যা ইউনিয়ন ১ নং ওয়ার্ড আওয়ামী যুবলীগ সহ-সভাপতি জি.এম. আনু মিয়া,চট্টগ্রাম দক্ষিণ জেলা জাতীয় মৎস্যজীবী লীগ সভাপতি মনিরুল হক, চরলক্ষ্যা ইউনিয়ন আওয়ামীলীগ নেতা হাজি নাছির আহমেদ, শাহসুফী আজিজ নগর ব্যবসায়ী কল্যাণ সমিতি সভাপতি ইকবাল খোরশেদ, আওয়ামীলীগ নেতা জানে আলম দোভাষ, কর্ণফুলী উপজেলা স্বেচ্ছাসেবকলীগ নেতা ও তরূণ ব্যবসায়ী মো. সেলিম ওয়াহিদ, কর্ণফুলী উপজেলা আওয়ামী যুবলীগ যুগ্ম সাধারণ সম্পাদক ওয়াজ উদ্দীন আজাদ, শাহসুফী আজিজ নগর ব্যবসায়ী কল্যাণ সমিতি সাধারণ সম্পাদক ওসমান গণি সওদাগর ,বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক জাহাঙ্গীর আলম প্রমুখ।

এতে সভাপিতিত্ব ও পরিচালনা করেন, শাহ ছুফি আজিজনগর শ্রমিক কল্যাণ বহুমুখী সমবায় সমিতি’র সভাপতি মো: কামাল উদ্দিন, সাধারণ সম্পাদক আব্দুর রহিম, সাংগঠনিক সম্পাদক মো: বেলাল ও প্রচার সম্পাদক মো: ইসমাইল।