ই-পেপার | বুধবার , ১ মে, ২০২৪
×

চট্টগ্রামে ভেজাল সয়াবিনসহ ৩ কারবারি গ্রেপ্তার

ভেজাল সয়াবিন তেলে বিভিন্ন অনুমোদিত ব্রান্ডের লোগো ব্যবহার করে বাজারজাত করার সময় ৩ জনকে গ্রেপ্তার করেছে র‌্যাব। বুধবার (১৩ সেপ্টেম্বর) চট্টগ্রাম নগরীর কর্ণফুলী থানার কালারপোল স্কুলের পূর্ব পাশে শাহ অহিদিয়া দরবার মার্কেটের গোডাউন ২ হাজার ৬৬১ লিটার ভেজাল সয়াবিন তেলসহ তাদের গ্রেপ্তার করা হয়। যার আনুমানিক মূল্য ৫ লাখ টাকা।

গ্রেপ্তাররা হলেন- পটিয়ার জিরি এলাকার মৃত মোহাম্মদ মুছার ছেলে মো. আলমগীর (৩৬), ২। বরিশালের মেহেন্দীগঞ্জ থানার পূর্ব এয়ারবেগ এলাকার মো. লিটনের ছেলে সাইফুল ইসলাম হৃদয় (১৮) এবং ৩। চট্টগ্রাম নগরের বায়েজীদ বোস্তামী থানার অক্সিজেন এলাকর মৃত মো. সায়েদের ছেলে মো. শাকিল (১৮)।

র‍্যাব-৭ চট্টগ্রামের সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) তাপস কর্মকার জানায়, নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে অনুমোদনহীন খাদ্যদ্রব্য অবৈধ ভেজাল সয়াবিন তেল দীর্ঘদিন ধরে বাজারজাত করে আসছিল তারা। র‌্যাব অভিযান পরিচালনা করে ২ হাজার ৬৬১ লিটার ভেজাল সয়াবিন তেলের জব্দ করে। যার আনুমানিক মূল্য ৫ লাখ টাকা।

জিজ্ঞাসাবাদে আসামীরা জানায়, বাইরে খোলা বাজার থেকে সয়াবিন তেল সংগ্রহ করে উক্ত সয়াবিন তেলে ভেজাল অস্বাস্থ্যকর উপাদান মিশিয়ে নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে ১৮৫টি লিটারের বড় ড্রামে সংরক্ষণ করে তারা। ওই বড় ড্রাম থেকে ৫, ২, ১ লিটার, ৯০০ এমএল ও ৫০০ এমএল প্লাস্টিকের বোতলে নিয়ে ওই বোতলের গায়ে বিএসটিআই অনুমোদন ব্যতীত লোগো যুক্ত করে। ফর্টিফাইড সয়াবিন তেল নামে লেবেল লাগিয়ে বাজারজাত করার জন্য তেলগুলো গোডাউনে সংরক্ষণ করা হয়।

তারা আরও জানায়, বর্তমান বাজারে সয়াবিন তেলের অত্যাধিক দাম থাকায় অনুমোদনবিহীন বিএসটিআইয়ের বিনা লাইসেন্সে এ কাজ করে আসছে তারা। আয়ান ফর্টিফাইড সুপার পাম অলিন ও এস. জালাল সয়াবিন তেল নামে মোড়কের গায়ে সংযুক্ত করে তেলগুলো বাজারজাত এবং বিক্রয় করে আসছে চক্রটি।গ্রেপ্তার আসামী এবং জব্দ আলামত সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।