ই-পেপার | শনিবার , ৪ মে, ২০২৪
×

শিশুদের পরিবেশ-বান্ধব নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে-ড. ওবায়দুল করিম

পমা’র পরিবেশ-চিত্রাঙ্কন উৎসবে সমাজবিজ্ঞানী ড. ওবায়দুল করিম

সোমবার (২১ আগস্ট ২০২৩) নগরীর জেলা শিল্পকলা একাডেমির আর্ট গ্যালারি হলে অনুষ্ঠিত হলো পরিবেশ-মানবাধিকার আন্দোলন (পমা) আয়োজিত ‘পমা পরিবেশ-চিত্রাঙ্কন উৎসব ২০২৩’ এর সনদ ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান। সংগঠনের নির্বাহী সভাপতি প্রাবন্ধিক আমিনুর রশীদ কাদেরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন এন্ড টেকনোলজি’র উপাচার্য সমাজবিজ্ঞানী প্রফেসর ড. ওবায়দুল করিম।

বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ^বিদ্যালয় লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক ও সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. আমির মোহাম্মদ নসরুল্লাহ বাহাদুর। বাচিকশিল্পী দিলরুবা খানম রুবা ও কবি নাসরিন সুলতানা খানমের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন অধ্যক্ষ বদরুল হাসান টিটু। ধন্যবাদ বক্তব্য দেন পমা’র সাধারণ সম্পাদক সাংবাদিক আবসার মাহফুজ। শুভেচ্ছা বক্তব্য দেন লায়ন জাহাঙ্গীর মিঞা, অধ্যাপক সুপ্রতীম বড়–য়া, নজরুল গবেষক ড. মুহাম্মদ কামাল উদ্দিন, নারী-উদ্যোক্তা রেহেনা চৌধুরী, ছড়াশিল্পী উৎপল কান্তি বড়–য়া, কবি শারুদ নিজাম, লেখক মো. দিদারুল আলম, স্কুল শিক্ষিকা মমতাজ-ই নুর, স্কুল-শিক্ষার্থী সৈয়দা তানজিনা মোবাশি^রীন রিপা, আফনান সিদ্দিকী নিবৃতি প্রমুখ।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, একটি জাতির সর্বাধিক গুরুত্বপূর্ণ সম্পদ হচ্ছে শিশুরা। আজ যারা শিশু তাদেরকে যদি আমরা সযতেœ, সুস্থ-সুন্দর পরিবেশে বিকাশ লাভের সুযোগ করে দিই, প্রাণ-প্রকৃতি ও পরিবেশ সুরক্ষার গুরুত্ব সম্পর্কে সচেতন ও দায়িত্বশীল করে তুলি, তাহলে ভবিষতে তারা হবে এদেশের এক একজন আদর্শ, কর্মক্ষম, সুযোগ্য নাগরিক ও পরিবেশযোদ্ধা। বিশেষ অতিথির বক্তব্যে ড. আমির নসরুল্লাহ বলেন, পরিবেশ সুরক্ষার আন্দোলন শিশুদের হাত ধরেই কাক্সিক্ষত লক্ষে এগিয়ে নিতে পারি, যদি আমরা আমাদের সন্তানদের পরিবেশ-বান্ধব নাগরিক হিসেবে গড়ে তুলতে সচেষ্ট হই।