ই-পেপার | শুক্রবার , ৩ মে, ২০২৪
×

টানাবর্ষনে কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধিতে, বেড়েছে জলবিদ্যুৎ উৎপাদন

রাঙামাটি প্রতিনিধি:

কয়েকদিনের টানা বর্ষণ ও ভারত থেকে নেমে আসা পাহাড়ির ঢলের কারনে কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধি পাচ্ছে। কাপ্তাই হ্রদের অতিরিক্ত পানি বৃদ্ধি পাওয়ায় ইতিমধ্যেই বন্ধ হয়ে থাকা কাপ্তাই জল বিদ্যুৎ কেন্দ্রের চারটি ইউনিটসহ সর্বমোট পাঁচটি ইউনিট চালু করেছে কাপ্তাই পানি বিদ্যুৎ কর্তৃপক্ষ।

রোববার সকাল থেকে ১৬টি স্পিলওয়ে ৬ ইঞ্চি করে খুলে দিয়ে সেকেন্ডে ৯ হাজার কিউসেফ অতিরিক্ত পানি অপসারণ করা হচ্ছে। টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে ইতোমধ্যে একসঙ্গে বিদ্যুৎ কেন্দ্রের সবকয়টি ইউনিট সচল হয়েছে নিশ্চিত করেছেন কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী এ টি এম আব্দুজ্জাহের। তিনি জানান, হ্রদের পানি বাড়লে বিদ্যুৎ উৎপাদন আরও বাড়বে। তবে উৎপাদিত বিদ্যুতের পুরোটাই জাতীয় গ্রীডে সঞ্চালন করা হচ্ছে।

কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম সূত্র জানায়, রুলকার্ভ (পানির পরিমাপ) অনুযায়ী এ সময় হ্রদে পানি থাকার কথা ৯০.৬০ফুট মীনস সী লেভেল (এমএসএল)। কিন্তু হ্রদে পানি আছে ৮২.৯০ ফুট (এমএসএল)। কাপ্তাই হ্রদে পানি ধারণ ক্ষমতা ১০৯ ফুট এমএসএল।প্রকৌশলী এ টি এম আব্দুজ্জাহের জানান, টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে কাপ্তাই হ্রদে পানি বৃদ্ধি পাচ্ছে। এ কারণে কেন্দ্রের পাঁচটি ইউনিটের সবকয়টি সচল রয়েছে। এখান থেকে বর্তমানে ১৩৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। গত কয়েকদিন আগেও পানির অভাবে সচল থাকা সত্ত্বেও কেন্দ্রের পাঁচটি ইউনিটের মধ্যে চারটি বন্ধ ছিল। তখন একটি ইউনিটে মাত্র ২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হতো।