ই-পেপার | শনিবার , ২৭ এপ্রিল, ২০২৪
×

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন বেড়ে ৬০ মেগাওয়াট উন্নিত

পাহাড়ি ঢল, উজানের (ভারতীয়) পানি আর টানা ক’দিনের বৃষ্টিপাতের ফলে কাপ্তাই হ্রদের জল কিছুটা বাড়িতেই কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্র উৎপাদনে নেমেছে। পানির সংকটে মাত্র একটি ইউনিট দিয়ে খুড়িয়ে চলা প্রতিষ্ঠানটি এখন দ্বিতীয় ইউনিটও চালু করে উৎপাদন ৬০ মেগাওয়াটে উন্নিত করা হয়েছে।

সংশ্লিষ্ট একাধিক সূত্র জানিয়েছে, পানি কিছুটা বৃদ্ধির ফলে ২টি ইউনিটে ৩০ মেঘাওয়াট করে ৬০ মেঘাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। হ্রদের পানি বাড়লে পর্যায়েক্রমে বাকী ইউনিটগুলো চালু করে উৎপাদনও বাড়ানো সম্ভব হবে। গত মাসে পানি সংকটের কারণে মাত্র একটি ইউনিট চালু ছিলো।

আর সেই চালু ইউনিটে শুধু ২৫ মেঘাওয়াট উৎপাদন সীমাবদ্ধ রাখতে হয়েছে। গত ৭/৮ দিনের বৃষ্টিপাত ও উজান ( ভারতীয়) থেকে নেমে আসা পাহাড়ী ঢলে কাপ্তাই লেকে পানির পরিমাণ কিছুটা বেড়েছে। ফলে বর্তমানে ১নং ও ২নং ইউনিটে প্রতিদিন ৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ৫ টি ইউনিট পুরোপুরি উৎপাদনে গেলে ২৪০ মেগওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হবে। কাপ্তাই হ্রদে মৌসুমের এই সময়ে যে পরিমাণ পানি থাকার কথা, তার’চে ৭/৮ এমএসএল পানি কম রয়েছে। যে কারণে উৎপাদন কম হচ্ছে। পানি বৃদ্ধির সাথে মিল রেখে ধারাবাহিক ভাবে উৎপাদন বাড়ানো হবে বলে সংশ্লিষ্ট সূত্র জানায়।

কাপ্তাই পানি বিদ্যুৎ প্রকল্প ব্যবস্থাপক ( তত্ত্বাবধায়ক প্রকৌশলী) মো: এটিএম আব্দুজ্জোহের বর্তমানে বিদ্যুৎ উৎপাদন ৬০ মেগাওয়াটে উন্নিত হওয়ার বিষয় নিশ্চিত করে রোববার এ প্রতিনিধিকে বলেন, লেকের ওয়াটার লেভেল মৌসুম অনুযায়ী ৭ এমএসএল কম আছে। পানি বাড়লে পরোদমে উৎপাদনে যাবো।