ই-পেপার | মঙ্গলবার , ৭ ফেব্রুয়ারি, ২০২৩
×

একাদশে শ্রেণিতে কলেজ পায়নি ১০ হাজার শিক্ষার্থী

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করেও এখনও প্রায় ১০ হাজার শিক্ষার্থী কলেজ পায়নি। এদিকে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য তৃতীয় ও শেষ ধাপের আবেদন শেষ হচ্ছে সোমবার (১৬ জানুয়ারি)।

এরপর একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আর কোনও আবেদন গ্রহণ করা হবে না।
জানা গেছে, পছন্দক্রম অনুযায়ী দ্বিতীয় মাইগ্রেশনের ফল এবং তৃতীয় পর্যায়ের আবেদনের ফল ১৮ জানুয়ারি রাত ৮টায় প্রকাশ করা হবে।

এরপর ১৯ ও ২০ জানুয়ারি তৃতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চায়ন করতে হবে। এই সময়ের মধ্যে সিলেকশন নিশ্চায়ন না করলে আবেদন বাতিল হবে। এরপর ২২ থেকে ২৬ জানুয়ারি শিক্ষার্থীদের ভর্তি করা হবে। আর ১ ফেব্রুয়ারি থেকে কলেজগুলোতে একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে।
শূন্য থাকছে প্রায় ৪২ হাজার আসন

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীন চট্টগ্রামের ২৭৫টি কলেজে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির অনুমোদন রয়েছে। অনুমোদিত এসব কলেজের একাদশ শ্রেণির তিন বিভাগে (বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক) মোট আসন সংখ্যা ১ লাখ ৭৪ হাজার ৪৯টি। এসব আসনের বিপরীতে এবার সব মিলিয়ে আবেদন করেছে ১ লাখ ৩২ হাজার ১৯৫ শিক্ষার্থী। এ হিসেবে আবেদনকৃত সব শিক্ষার্থী ভর্তির পরও কলেজগুলোর একাদশ শ্রেণিতে আরও ৪২ হাজার (৪১ হাজার ৮৫৪টি) আসন শূন্য থাকছে।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর মো. জাহেদুল হক বলেন, যেসব শিক্ষার্থী দ্বিতীয় ধাপেও ভর্তির জন্য আবেদন করে কলেজ পায়নি তারা যেন অবশ্যই তৃতীয় ধাপে আবেদন করে। শিক্ষার্থীর তুলনায় আমাদের পর্যাপ্ত আসন রয়েছে। তৃতীয় ধাপের পর আর ভর্তির জন্য আবেদন করতে পারবে না।

প্রফেসর জাহেদুল হক বলেন, মহানগরের প্রথম সারির কলেজগুলোতে বিজ্ঞানে ভর্তির জন্য রীতিমতো যুদ্ধাবস্থা। তবে মানের দিক দিয়ে পিছিয়ে থাকা মহানগরের বেসরকারি কলেজগুলোতেও শিক্ষার্থীদের আগ্রহ কম থাকে। এসব শিক্ষাপ্রতিষ্ঠানেও বিজ্ঞান শাখায় আসন শূন্য থেকে যায়। সার্বিকভাবে ৪০ হাজারের বেশি আসন শূন্য থাকছে। গ্রামাঞ্চলের এবং মানের দিক থেকে পিছিয়ে থাকা মহানগরের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে এসব আসন শূন্য থাকবে বলে আমাদের ধারণা।