শিরোনাম :

আইআইইউসিতে রাশিয়ায় উচ্চ শিক্ষা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত


১৬ জুলাই, ২০২৩ ২:০১ : অপরাহ্ণ

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম এ রাশিয়ায় উচ্চ শিক্ষাবিষয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে ১৫ জুলাই বিকাল আড়াইটায়। রাশিয়ান অন দ্য গো নামক সংস্থার সহযোগিতায় আয়োজিত সেন্ট্রাল অডিটোরিয়ামে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ। সভাপতিত্ব করেন বোর্ড অব ট্রাস্টিজের ভাইস চেয়ারম্যান প্রফেসর ড. কাজী দীন মুহাম্মদ।মুখ্য আলোচক ছিলেন রাশিয়ান অন দ্য গো- এর জেনারেল ডিরেক্টর মিস আনা বুখারস্কয়া ও ডিরেক্টর মহিউদ্দিন রিসালাত।

ইন্টারন্যাশনাল এ ফেযারস এন্ড স্টুডেন্ট ওয়েল ফেয়ার ডিভিশনের ভারপ্রাপ্ত পরিচালক মুহাম্মদ মাহফুজুর রহমানের সঞ্চালনায় উক্ত সেমিনারে বিশেষ অতিথি ছিলেন রেজিস্ট্রার এ এফএম আক্তারুজ্জামান কায়সার, প্রক্টর মোহাম্মদ ইফতেখার উদ্দিন, ইংরেজি বিভাগের চেয়ারম্যান ছরওয়ার আলম।

সেমিনারে মুখ্য আলোচক রাশিয়ার জীবন পদ্ধতি ও সংস্কৃতি তুলে ধরার পাশাপাশি রাশিয়ার সনামধন্য বিশ্ববিদ্যালয় গুলোতে স্কলারশিপসহ এবং কম খরচে পড়ালেখা করার সুযোগের বিষয় তুলে ধরেন । বিশেষত আইআইইউসির ছাত্রছাত্রীদের ক্রেডিটট্রান্সফার, শিক্ষকদের পিএইচডি , অফ ক্যাম্পাস পিএইচডিসহ নানা সুযোগসুবিধার কথা তুলে ধরেন।

প্রধান অতিথি প্রফেসর আনোয়রুল আজিম আরিফ বলেন, রাশিয়া বাংলাদেশের পরিক্ষিতবন্ধু। রাশিয়ার সাথে বাংলাদেশের সম্পর্ক অনেক পুরনো। আমরা চাই রাশিয়ান বিখ্যাতবিশ্ববিদ্যালয় গুলোর সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করে আমাদের ছাত্র শিক্ষকদের জন্য উচ্চ শিক্ষার নতুন দিগন্ত বিস্তৃত করে দিতে। আজকের সেমিনার এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
সভাপতির বক্তব্যে প্রফেসর ডঃকাজী দীন মুহাম্মদ বলেন আইআইইউসি শিক্ষার্থীদের জন্য বিশ্বের বিভিন্ন দেশের সেরা বিশ্ববিদ্যালয় সমূহে উচ্চতর ডিগ্রি নিযে দেশের সেবা করার সুযোগ করে দেয়। স্কলারশিপ দিয়ে মেধাবী শিক্ষার্থীদের দেশের বাইরে পাঠানো হয় যা আইআইইউসিকে ব্যতিক্রমী বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পরিণত করেছে।পরে রাশিয়ান অন দ্য গো এর প্রতিনিধি দল আইআইইউসি ভাইসচ্যানসেলর এর সাথে তাঁর কার্যালয়ে মতবিনিময় করেন।

আরো সংবাদ