ই-পেপার | বুধবার , ২৪ এপ্রিল, ২০২৪
×

চবির ভর্তি পরীক্ষা ১৬ মে

চবিতে আগামী ১৬ মে ভর্তি পরীক্ষা শুরু হবে, শেষ হবে ২৫ মে। আগামী ১৬ ও ১৭ আগস্ট এ ইউনিট, ১৯ আগস্ট সি ইউনিট, ২০ ও ২১ আগস্ট বি ইউনিট, ২২ ও ২৩ আগস্ট ডি ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ছাড়া ২৪ আগস্ট সকালে উপইউনিট বি-১ ও একই দিন বিকেলে ডি-১ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষের (সম্মান) ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়বে ৪১ শিক্ষার্থী। চারটি ইউনিট ও দুইটি উপ-ইউনিটে ৪ হাজার ৯২৬টি আসনের জন্য চূড়ান্তভাবে আবেদন করেছেন ২ লাখ ৫৬ জন শিক্ষার্থী। তবে টাকা জমা না দেওয়ায় ভর্তি পরীক্ষার জন্য অনলাইনে আবেদন করেও ১৪ হাজার ২৭৬ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাচ্ছে না। এর আগে রোববার রাত ১১টা ৫৯ মিনিটে ভর্তি আবেদন ফি জমাদানের সময় শেষ হয়।

আইসিটি সেল সূত্রে আরও জানা গেছে, ‘এ’ ইউনিটে ১ হাজার ২১৫টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৭৪ হাজার ৬৫৯ জন। এ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তি–ইচ্ছুক শিক্ষার্থীর সংখ্যা ৬২। ‘বি’ ইউনিটে ১ হাজার ২২১টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৫২ হাজার ৯৯৫ শিক্ষার্থী। এ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ৪৪ জন। ‘সি’ ইউনিটে ৬৪০টি আসনের বিপরীতে আবেদন করেছেন ১৯ হাজার ৯৯৯ শিক্ষার্থী। প্রতি আসনে ভর্তির জন্য লড়বে ৩১ জন। ‘ডি’ ইউনিটে ৯৫৮ আসনের বিপরীতে আবেদন করেছেন ৪৯ হাজার ১৭৮ জন। এ ইউনিটে প্রতিটি আসনের বিপরীতে লড়বে ৫১ জন।

দুইটি উপ-ইউনিটের মধ্যে ‘বি-১’ ইউনিটে ১২৫টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ১ হাজার ৩৮২ জনের। এ উপ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ১১ জন। আর ‘ডি-১’ উপ ইউনিটে ৩০টি আসনের বিপরীতে ১ হাজার ৮৪৩ জন প্রার্থী আবেদন করেছেন। এ উপ ইউনিটে প্রতি আসনে লড়বে ৬২ জন। বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ খাইরুল ইসলাম বলেন, ‘নির্ধারিত সময়ের মধ্যে ২ লাখ ৫৬ জন শিক্ষার্থী টাকা জমা দিয়েছে।’

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউট রয়েছে। এতে ৪ হাজার ৯২৬টি আসনের জন্য ভর্তি পরীক্ষা নেওয়া হয়। ৪টি ইউনিট ও ২টি উপইউনিটে মোট আসন রয়েছে ৪ হাজার ১৮৯টি। আর বাকি ৭৩৭টি আসন বিভিন্ন কোটায় বরাদ্দ রয়েছে। ভর্তি পরীক্ষা বরাবরের মতোই ১০০ নম্বরে অনুষ্ঠিত হবে। বহুনির্বাচনী পদ্ধতির এ ভর্তি পরীক্ষায় প্রতি ভুল উত্তরের জন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর হবে ৪০। এবারও ক্যাম্পাসেই সব পরীক্ষা অনুষ্ঠিত হবে।