ই-পেপার | শনিবার , ৪ মে, ২০২৪
×

২০ মাস পর ভারতের ওয়ানডে দলে অশ্বিন

দীর্ঘ ২০ মাস পর ভারতীয় ওয়ানডে দলে ফিরলেন  স্পিনার রবীচন্দ্রন অশ্বিন।  তারকা  এ স্পিনারকে  ফিরিয়ে এনে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের জন্য দল ঘোষনা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

প্রথম দুই ওয়ানডেতে বিশ্রামে থাকবেন নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা, বিরাট কোহলি, হার্ডিক পান্ডিয়া ও কুলদীপ যাদব। তৃতীয় ও শেষ ওয়ানডের দলে রাখা হয়েছে তাদের। প্রথম দুই ম্যাচে দলকে নেতৃত্ব দিবেন লোকেশ রাহুল। তার ডেপুটি থাকছেন রবীন্দ্র জাদেজা।

গেল বছরের জানুয়ারিতে পার্লে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সর্বশেষ ওয়ানডে খেলেছিলেন অশি^ন। বিশ^কাপের জন্য  ইতোপুর্বে ঘোষিত দলে রাখা হয়নি অশি^নকে। হঠাৎ দলে ফেরায় বিশ^কাপের চূড়ান্ত স্কোয়াডে সুযোগের সম্ভাবনা বেড়েছে এই ডান হাতি অফ-স্পিনার। সদ্য শেষ হওয়া এশিয়া কাপ চলাকালীন ব্যাঙ্গালুরুর জাতীয় ক্রিকেট একাডেমিতে স্পিন বিশেষজ্ঞ সাইরাজ বাহুতুলের সাথে নিবিড় অনুশীলনে ব্যস্ত ছিলেন অশি^ন। ২০১০ সালে অভিষেকের পর ১১৩ ওয়ানডেতে ১৫১টি উইকেট নিয়েছেন তিনি। ২০১১ ও ২০১৫ সালের ওয়ানডে বিশ^কাপ খেললেও, গত আসরে সুযোগ হয়নি অশি^নের।

অশি^নকে দলে নেয়ার ব্যাপারে ভারতের প্রধান নির্বাচক অজিত আগারকার বলেন, ‘অশি^ন অভিজ্ঞ খেলোয়াড়। সে আমাদের জন্য ভালো বিকল্প। গেল বছর থেকে ওয়ানডে না খেললেও, খেলার মধ্যেই ছিলো সে। সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট সিরিজ খেলেছে অশি^ন। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজেই বুঝতে পারবো  বর্তমানে সে  কি অবস্থায় আছে  ।’
সদ্য শেষ হওয়া এশিয়া কাপের ফাইনালের আগে স্পিন অলরাউন্ডার অক্ষর প্যাটেলের ইনজুরিতে দলে সুযোগ পেয়েছিলেন ওয়াশিংটন সুন্দর। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের দলেও আছেন সুন্দর। ফিটনেস শর্তে শেষ ওয়ানডের দলে রাখা হয়েছে প্যাটেলকে।

প্রথম দুই ওয়ানডের দলে আরও আছেন তিলক ভার্মা, প্রসিদ্ধ কৃষ্ণা ও ঋুতুরাজ গায়কোয়াড়। তিন ম্যাচেই রাখা হয়েছে এশিয়া কাপের গ্রুপ পর্বে ইনজুরিতে পড়া শ্রেয়াস আইয়ারকে। পুরো সিরিজের দলে থাকছেন রাহুল, জাদেজা, শুভমান গিল, ইশান কিশান, সূর্যকুমার যাদব, শারদুল ঠাকুর, জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সামি ও মোহাম্মদ সিরাজ।

২২ সেপ্টেম্বর থেকে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরু করবে ভারত। পরের দু’টি ওয়ানডে হবে যথাক্রমে- ২৪ ও ২৭ সেপ্টেম্বর। বিশ^কাপের আগে এটি সর্বশেষ ওয়ানডে সিরিজ এশিয়া কাপ চ্যাম্পিয়ন ভারতের।

প্রথম দুই ওয়ানডের জন্য ভারত দল : লোকেশ রাহুল (অধিনায়ক), শুভমান গিল, ঋুতুরাজ গায়কোয়াড়, শ্রেয়াস আইয়ার, ঈশান কিশান, সূর্যকুমার যাদব, রবীন্দ্র জাদেজা, শারদুল ঠাকুর, জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ, মোহাম্মদ সামি, তিলক ভার্মা, প্রসিদ্ধ কৃষ্ণ, রবিচন্দ্রন অশ্বিন ও ওয়াশিংটন সুন্দর।
তৃতীয় ওয়ানডের জন্য ভারত দল : রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল, ঈশান কিশান, সূর্যকুমার যাদব, রবীন্দ্র জাদেজা, শারদুল ঠাকুর, জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ, মোহাম্মদ সামি, হার্দিক পান্ডিয়া, বিরাট কোহলি, কুলদীপ যাদব, অক্ষর প্যাটেল, রবিচন্দ্রন অশি^ন ও ওয়াশিংটন সুন্দর।