ই-পেপার | রবিবার , ১৪ এপ্রিল, ২০২৪
×

আইপিএল: শ্বাসরুদ্ধকর ম্যাচে কোলকাতাকে হারিয়ে প্লে-অফে লক্ষ্ণৌ

বর্তমান চ্যাম্পিয়ন গুজরাট টাইটান্স ও চেন্নাই সুপার কিংসের পর তৃতীয় দল হিসেবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) প্লে-অফ নিশ্চিত করেছে লক্ষ্ণৌ সুপার জায়ান্টস। গতরাতে লিগ পর্বে নিজেদের শেষ ম্যাচে লক্ষ্ণৌ ১ রানে হারিয়েছে কোলকাতা নাইট রাইডার্সকে। এই হারে প্লে-অফে খেলার স্বপ্ন ভঙ্গ হলো কোলকাতার।

১৪ ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়স্থানে থেকে প্লে-অফ নিশ্চিত করেছে লক্ষ্ণৌ। ১৪ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে টেবিলের সপ্তমস্থানে থেকে এবারের আইপিএল শেষ করলো কোলকাতা।কোলকাতার ইডেন গার্ডেন্সে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ৭৩/৫-এ পরিনত হয় লক্ষেèৗ। তবে ষষ্ঠ উইকেটে ৪৭ বলে ৭৪ রান তুলে দলকে চাপমুক্ত করেন ওয়েস্ট ইন্ডিজের নিকোলাস পুরান ও আইয়ুশ বাদোনি। ২১ বলে ২৫ রানে থামেন বাদোনি। ৩০ বলে ঝড়ো গতিতে ৫৮ রান করেন পুরান। ৪টি চার ও ৫টি ছক্কা মারেন তিনি।

দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক ২৮ ও প্রেরক মানকড় ২৬ রান করলে ২০ ওভারে ৮ উইকেটে ১৭৬ রানের সংগ্রহ পায় লক্ষ্ণৌ। কোলকাতার বৈভব অরোরা-শারদুল ঠাকুর ও ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে রাসেল ২টি করে উইকেট নেন। জবাবে ৩৫ বলে ৬১ রানের সূচনা করেন কোলকাতার দুই ওপেনার ইংল্যান্ডের জেসন রয় ও ভেঙ্কটেশ আইয়ার। রয় ২৮ বলে ৪৫ ও আইয়ার ১৫ বলে ২৪ রানে আউট হন। মিডল অর্ডারে অধিনায়ক নীতিশ রানা ৮, আফগানিস্তানের রহমানউল্লাহ গুরবাজ ১০ ও ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে রাসেল ৭ রানে আউট হলে লড়াই থেকে ছিটকে পড়ে কোলকাতা। এর মাঝেও এক প্রান্ত আগলে লড়াই করেন রিঙ্কু সিং।

শেষ ১২ বলে ৪১ রানের প্রয়োজনে আফগানিস্তানের পেসার নাভিন উল হকের ১৯তম ওভারে ২০ রান নেন রিঙ্কু। শেষ ওভারে ২১ রানের দরকারে লক্ষেèৗ পেসার জস ঠাকুরের প্রথম ৩ বলে ৩ রান পায় কোলকাতা। এতে শেষ ৩ বলে ১৮ রানের সমীকরনে ১৬ রান তুলতে পারেন রিঙ্কু। ২০ ওভারে ৭ উইকেটে ১৭৫ রান করে ম্যাচ হারে কোলকাতা। ৬টি চার ও ৪টি ছক্কায় ৩৩ বলে অপরাজিত ৬৭ রান করেন রিঙ্কু। লক্ষ্ণৌর রবি বিষ্ণোই ও ঠাকুর ২টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হন পুরান।