ই-পেপার | শুক্রবার , ২৬ এপ্রিল, ২০২৪
×

বিপিএলে উড়িয়ে আনছে নামিদামি বিদেশি তারকা

শেষ পর্যায়ে পৌঁছে গেছে বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) নবম আসর। কে হবে নতুন চ্যাম্পিয়ন, তা জানতে চোখ রাখতে হবে আর ৪টি ম্যাচে। শেষ মুহূর্তের লড়াইয়ে নামতে স্কোয়াড ভারি করছে ফাইনালের দৌড়ে থাকা দলগুলো।

উড়িয়ে আনছে নামিদামি বিদেশি তারকা ক্রিকেটার। আজ এলিমিনেটর ম্যাচে মুখোমুখি হচ্ছে ফরচুন বরিশাল-রংপুর রাইডার্স। মিরপুর শেরেবাংলা মাঠে খেলা শুরু দুপুর দেড়টায়। এই ম্যাচের পরাজিত দল আসর থেকে বিদায় নেবে। আর বিজয়ী দল থাকবে অপেক্ষায়। আজ সন্ধ্যায় আসরের প্রথম কোয়ালিফায়ার ম্যাচে লড়বে সিলেট স্ট্রাইকার্স ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স। এই ম্যাচের বিজয়ী দল চলে যাবে সরাসরি ফাইনালে।

আর বিজিত দল পাবে আরেকটি সুযোগ। এলিমিনেটর ম্যাচে বিজয়ী দলের সঙ্গে দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে খেলবে তারা। ওই ম্যাচে বিজয়ী দল চলে যাবে ফাইনালে। শুরু থেকেই দেশি-বিদেশি তারকা নিয়ে চলছিল বিপিএল। তবে পাকিস্তান সুপার লীগের (পিএসএল) কারণে পাকিস্তানি ক্রিকেটাররা দেশে ফিরলে অনেকাংশে জৌলুস হারায় ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টটি। তবে শেষ মুহূর্তের লড়াই জমিয়ে তুলতে ফরচুন বরিশাল উড়িয়ে এনেছে শ্রীলঙ্কার মারকুটে ব্যাটার ভানুকা রাজাপাকসেকে। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে মাঠ মাতাতে এসেছেন ইংলিশ তারকা মঈন আলী। ফাইনালের লড়াইয়ে টিকে থাকতে রংপুর
রাইডার্স দলে ভিড়িয়েছে শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শানাকা এবং আফগান স্পিনার মুজিব উর রহমানকে।

বিপিএলের অষ্টম আসরের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স। সেবার কুমিল্লার হয়ে ৭ ম্যাচে ২২৫ রান করেছিলেন মঈন আলী। বল হাতে উইকেট নিয়েছিলেন ৯টি। বরিশালের বিপক্ষে ফাইনালেও মঈন আলী খেলেছিলেন ৩৮ রানের কার্যকরী ইনিংস। এ নিয়ে তৃতীয়বারের মতো বিপিএল খেলছেন মঈন আলী। আন্তর্জাতিক অভিষেকের আগেই ২০১৩ আসরে দূরন্ত রাজশাহীর হয়ে চারটি ম্যাচ খেলেন ইংল্যান্ডের পাকিস্তানি বংশোদ্ভূত এ অলরাউন্ডার ।

বিপিএলে আসার আগে সবশেষ সংযুক্ত আরব আমিরাতের আইএল টি-টোয়েন্টিতে খেলেন মঈন আলী। ফ্র্যাঞ্চাইজি এই টুর্নামেন্টটিতে শারজাহ ওয়ারিয়র্সের অধিনায়ক ছিলেন তিনি। দলটির হয়ে ৭ ম্যাচে ৭৬ রান এবং ২ উইকেট নেন মঈন। ইংলিশ তারকার আগে দুই ক্যারিবিয়ান তারকা আন্দ্রে রাসেল এবং সুনিল নারাইনকে দলে ভেড়ায় কুমিল্লা। মঈনের মতো ভানুকা রাজাপাকসেও সবশেষ সংযুক্ত আরব আমিরাতের আইএল টি-টোয়েন্টিতে খেলেছেন।

দুবাই ক্যাপিটালসের হয়ে তিন ম্যাচে ৩১ বছর বয়সী ব্যাটারের সংগ্রহ মাত্র ১২ রান। এক ম্যাচে মারেন ‘ডাক’। এর আগে একবারই বিপিএল খেলেছেন রাজাপাকসে। ২০১৯ আসরে কুমিল্লা ওয়ারিয়র্সের হয়ে ৬ ম্যাচে ৩৭.৬০ গড় এবং ১৫৫.৩৭ স্ট্রাইক রেটে ১৮৮ রান করেন এই বাঁহাতি ব্যাটার।

রংপুর রাইডার্সের হয়ে খেলতে আসা দাসুন শানাকাও এর আগে একবার বিপিএল খেলেছেন। ২০১৯ সালে কুমিল্লা ওয়ারিয়র্সের হয়ে ৬ ম্যাচে ২২.৫০ গড় এবং ১৮৭.৫ স্ট্রাইক রেটে ১৩৫ রান করেছিলেন তিনি। সেই আসরে শানাকার সর্বোচ্চ স্কোর ছিল ৭৫ রান।

এর আগে বিপিএলের তিনটি আসর খেলেছেন আফগানিস্তানের মুজিব উর রহমান। ২০১৯, ২০২০ এবং ২০২২ সালে ভিন্ন ভিন্ন দলের হয়ে ১৯ ম্যাচ খেলেন তিনি। এতে ২৩টি উইকেট নেন এই অফস্পিনার। আগামী ১৪ই ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে অনুষ্ঠিত হবে আসরের দ্বিতীয় কোয়ালিফায়ার। আর ১৬ই ফেব্রুয়ারি একই সময়ে হবে বিপিএলের নবম আসরের ফাইনাল ম্যাচ।