ই-পেপার | বৃহস্পতিবার , ২ মে, ২০২৪
×

ক্রিকেটকে বিদায় জানালেন এউইন মরগান

সব ধরনের ক্রিকেটকে বিদায় জানালেন এউইন মরগান। আজ সামাজিক মাধ্যমে অবসরের ঘোষণা দেন ইংল্যান্ডকে বিশ্বকাপ জেতানো এই সাবেক অধিনায়ক। গত ১৯শে জুন ইংল্যান্ডের হয়ে সবশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেন এউইন মরগান। নেদারল্যান্ডসের বিপক্ষে সেই ওয়ানডে ম্যাচের ৯ দিন পর ইংল্যান্ডের নেতৃত্ব ছাড়ার সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন মরগান।

এরপর ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট চালিয়ে যাওয়ার কথা বলেন তিনি। এবার সব ধরনের ক্রিকেটকেই বিদায় বললেন মরগান। ইনস্টাগ্রামে নিজের অবসরের ঘোষণা দিয়ে সাবেক ইংলিশ অধিনায়ক লিখেন, ‘খুব গর্বের সঙ্গে সব ধরনের ক্রিকেটকে বিদায় জানাচ্ছি। অনেক চিন্তা-ভাবনার পর মনে হয়েছে, যে খেলাটা আমাতে এত কিছু দিয়েছে, সেটি ছাড়ার উপযুক্ত সময় এখন। ২০০৫ সালে ইংল্যান্ডের মিডলসেক্সে যোগ দিয়ে দক্ষিণ আফ্রিকার লীগে পার্ল রয়্যালসের হয়ে খেলা পর্যন্ত- প্রতিটি মুহূর্ত উপভোগ করেছি আমি।’ গত ৮ই ফেব্রুয়ারি দক্ষিণ আফ্রিকার ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি লীগে পার্ল রয়্যালসের হয়ে সেমিফাইনাল খেলাই মরগানের পেশাদার ক্যারিয়ারের শেষ ম্যাচ।

নিজের ভবিষ্যতও নির্ধারণ করে রেখেছেন মরগান। জানিয়েছেন, অবসরের পর ভিন্ন ভূমিকায় ক্রিকেটের সঙ্গে জড়িয়ে থাকবেন তিনি। মরগান লিখেন, ‘ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানলেও আমি খেলার সঙ্গে জড়িত থাকব। আন্তর্জাতিক ও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে সম্প্রচারকদের সঙ্গে ধারাভাষ্যকার ও পণ্ডিত হিসেবে কাজ করব।’
মরগান লিখেন, ‘ক্রিকেটকে ধন্যবাদ, কারণ (ক্রিকেটের সুবাদে) বিশ্বের নানা জায়গায় দুর্দান্ত সব মানুষের সঙ্গে পরিচয় হয়েছে আমার। তাদের অনেকে সঙ্গে সারা জীবনের বন্ধুত্বও হয়েছে। পেশাদার ক্রিকেট খেলার এই চ্যালেঞ্জ ও রোমাঞ্চ আমি মিস করব।’

কাউন্টি ক্রিকেটে মিডলসেক্সে গোটা ক্যারিয়ার কাটিয়েছেন এউইন মরগান। দলটির হয়ে ১০২টি প্রথম শ্রেণির ম্যাচে ৩৩.৩৯ গড়ে ৫০৪২ রান করেছেন তিনি। এতে ১১টি সেঞ্চুরি রয়েছে মরগানের। আন্তর্জাতিক ক্যারিয়ারে ইংল্যান্ডের হয়ে ১৬টি টেস্ট খেলেন এউইন মরগান। এতে ৩০.৪৩ গড়, ২ সেঞ্চুরি এবং ৩ ফিফটিতে ৭০০ রান করেন তিনি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১১৫ ম্যাচে ২৮.৫৮ গড় এবং ১৩৬.১৭ স্ট্রাইক রেটে ২৪৫৮ রান করেন মরগান। সংক্ষিপ্ত সংস্করণে ইংলিশ তারকার কোনো সেঞ্চুরি না থাকলেও অর্ধশতক রয়েছে ১৪টি। আর ওয়ানডে ক্রিকেটে ২৪৮ ম্যাচে ১৪ সেঞ্চুরি এবং ৪৭ ফিফটিতে ৭৭০১ রান করেন মরগান।