ই-পেপার | শনিবার , ২৭ এপ্রিল, ২০২৪
×

৭ম জাতীয় সুফী সম্মেলন ১৭ -১৮ নভেম্বর

মাইজভাণ্ডারী একাডেমি -এর উদ্যোগে ২ দিন ব্যাপী ১৭ ও ১৮ নভেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে ৭ম জাতীয় সুফি সম্মেলন।” উপমহাদেশের শান্তি-সম্প্রীতি সুরক্ষায় দরবেশগণেরঃ বর্তমান প্রেক্ষিত – মটো নিয়ে চট্টগ্রাম নগরীর ইঞ্জিনিয়ার’স ইনস্টিটিউট মিলনায়তনে এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

এতে চারটি একাডেমিক সেশনে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ঊনিশজন ডক্টরেটের ইসলামিকসহ বিভিন্ন বিষয়ের উপর গবেষণালব্ধ ১৯ টি পেপার্স (গ্রন্থের) এর মোড়ক উন্মোচন করা হবে। সমাপনি দিনে সুফী সংগীতানুষ্ঠানের মধ্য দিয়ে সম্মেলনর সমাপ্তি ঘোষণা করা হবে। ১৫ নভেম্বর মঙ্গলবার বিকাল ৪ টায় ‘শাহানশাহ সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী ট্রাস্ট’ এই বিষয়ে চট্টগ্রাম প্রেসক্লাবের এফ.রহমান হলে সংবাদ সম্মেল করেন।

সম্মেলনে বক্তারা বলেন, ২০২২ সালে ‘শাহানশানহ সৈয়দ জিয়ায়ুল হক মাইজভাণ্ডারী ট্রাস্ট’র বুদ্ধিভিত্তিক উদ্যোগে সৃষ্ট ‘মাইজভাণ্ডারী একাডেমি’ একটি সুফি গবেষণা মূলক প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানটি বাংলাদেশের জমিনে প্রতিষ্ঠিত একমাত্র ত্বরিকা,বিশ্বসমাদৃত মাইজভাণ্ডারীয়া ত্বরিকা, পবিত্র কোরআন, হাদীস ও নির্ভরযোগ্য ইতিহাস বিষয়ক গবেষণার জন্য নিবেদিত একটি প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানটি সুফিবাদের প্রচার ও প্রসারের লক্ষে চট্টগ্রাম ও রাজধানীতে ২০১০ সাল থেকে জাতীয় ও আন্তর্জাতিক সুফি সম্মেলনের আয়োজন করে আসছে। ইতোমধ্যে ২টি জাতীয় ও ৪ টি আন্তর্জাতিক সুফি সম্মেলন আয়োজন করেছে। বিগত সম্মেলনসমূহে দেশবরেণ্য ও খ্যাতিমান উলামা মাশায়েখ ও শিক্ষাবিদ ছাড়াও মালয়েশিয়া,ভারত,পাকিস্তান,মিশর,সুদান,জর্ডান, সংযুক্ত আরব আমিরাত,অস্ট্রেলিয়া,ইংল্যান্ড, আমেরিকা,ইরাকসহ বিশ্বের বিভিন্ন দেশের সুফি স্কলারগণ উপস্থিত ছিলেন।

আরো উপস্থিত ছিলেন, প্রফেসর ইমেরিটার্স,সাউথ-ইস্ট ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা উপাচার্য ড.এম. শমসের আলী, এস.জেড.এইচ এম ট্রাস্ট্রের সম্মানিত সচিব অধ্যাপক এ ওয়াই এম এমডি জাফর, সম্মেলন উদযাপন আহবায়ক চট্টগ্রাম বিশ্বিবিদ্যালয়ের রসায়ন বিভাগের প্রফেসর ড.হলাল উদ্দীন,চবির সহযোগী অধ‌্যাপক ড.মু.জাফর উল্লাহ,ড. হাফেজ মাও.নূর হোসেন, প্রফেসর এস.এম মুরশিদুল আলম,জিবরান আলম, প্রফেসর আবু তাহের, ট্রাস্টের মুখ্য সমন্বয়ক অধ্যাপক জহুরুল আলম, ট্রাস্টের কর্মকর্তা তানজির হোসেন প্রমূখ।