শিরোনাম :

উত্তর কোরিয়ার নেতা নতুন যুদ্ধ ট্যাংক উন্মোচন করেছেন


১৪ মার্চ, ২০২৪ ৫:০৬ : অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক :

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন সামরিক প্রশিক্ষণ অনুশীলনের তত্ত্বাবধানকালে একটি ‘নতুন ধরণের প্রধান যুদ্ধ ট্যাঙ্ক’ উন্মোচন ও চালনা উদ্বোধন করেছেন। রাষ্ট্রীয় গণমাধ্যম বৃহস্পতিবার বলেছে, সিউল এবং ওয়াশিংটনের প্রতিরোধ ক্ষমতার উন্নয়নে যৌথ মহড়ার সময় কিম এই নতুন ট্যাংক উন্মোচন করেছেন।
রাষ্ট্রীয় মিডিয়ায় প্রকাশিত ছবিগুলোতে দেখা যায়,একটি কালো চামড়ার জ্যাকেট পরা কিম ট্যাংক মহড়ায় ক্যামোফ্লেজ-ইউনিফর্মধারী সৈন্যদের স্যালুট গ্রহন করেছেন এবং একটি ফিল্ড কমান্ড পোস্ট থেকে লাইভ-ফায়ার ‘ট্রেনিং মার্চ’ মহড়া দেখেছেন, এ সময় শীর্ষ জেনারেলরা কিমের পাশে ছিলেন।  
সরকারি কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি জানিয়েছে, ট্যাংক সম্পর্কে ক্রুদের বর্ণনার পরে কিম ‘একটি নতুন ধরণের প্রধান যুদ্ধ ট্যাংকে উঠে ড্রাইভিং লিভারের নিয়ন্ত্রণ নেন এবং ট্যাংকটি নিজেই চালিয়ে যান।
কেসিএনএ-এই রিপোর্টটি আসে যখন সিউল এবং ওয়াশিংটন তাদের বার্ষিক ফ্রিডম শিল্ড মহড়ার শেষ দিনে অন্যদের মধ্যে মিসাইল ইন্টারসেপশন এবং বিমান হামলার মহড়া চলছিল।
পারমাণবিক অস্ত্রে সজ্জিত উত্তর কোরিয়া দীর্ঘদিন ধরে মার্কিন-দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ার নিন্দা করে আসছে, তাদেরকে আক্রমণের মহড়া বলে অভিহিত করেছে।
কেসিএনএ রিপোর্টে বলা হয়েছে, ‘নতুন ধরনের প্রধান যুদ্ধ ট্যাঙ্ক সফলভাবে তার অত্যন্ত চমৎকার স্ট্রাইকিং ক্ষমতা প্রদর্শন করার বিষয়ে কিম অত্যন্ত সন্তুষ্টি প্রকাশ করেছেন।’
উত্তর কোরিয়ার নেতা ‘আধুনিক যুদ্ধে ট্যাঙ্কম্যানদের ভূমিকা ও কর্তব্যের গুরুত্ব’ এবং সেইসাথে ‘একটি প্রকৃত যুদ্ধের অনুকরণ করে নিবিড় অনুশীলন করার প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

আরো সংবাদ