ই-পেপার | মঙ্গলবার , ১৯ মার্চ, ২০২৪
×

পাকিস্তানে ২২ কোটি লোক অন্ধকারে

পাকিস্তানে বড় ধরনের বিদ্যূৎ বিপর্যয়ের ফলে দেশটির ২২ কোটির ও বেশি মানুষ অন্ধকারে রয়েছে। সোমবার সে দেশের মেগাসিটি করাচি ও লাহোরে এই বিপর্যয় ঘটে। পাকিস্তানের বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা অত্যন্ত জটিল। গ্রিডের একটি বিভাগে সমস্যা দেখা দিলে সারা দেশে বিদ্যূৎ বিচ্ছিন্ন হতে পড়ে। আজ সকাল সাড়ে ৭টায় জাতীয় গ্রিডে ত্রুটির কারণে ঘণ্টাব্যাপী বিদ্যুতের বিভ্রাট দেখা দেয়। গত দুই বছরের মধ্যে দ্বিতীয়বার এ ধরণের বিপর্যয় দেখা দিল। খবর এএফপি’র।

জ্বালানি মন্ত্রণালয় টুইট বার্তায় জানিয়েছে, ‘প্রাথমিক প্রতিবেদন অনুসারে সকালে জাতীয় গ্রিডে সিস্টেম ফ্রিকোয়েন্সি কমে যাওয়ার ফলে ব্যাপক বিপর্যয় দেখা দেয়।’
রাজধানী ও উত্তর-পশ্চিমাঞ্চলীয় নগরী পেশোয়ারের কিছু অংশে সীমিত বিদ্যুৎ পুনরুদ্ধারসহ মেরামতের কাজ চলছে। দেড় কোটির বেশি জনসংখ্যা অধ্যূষিত বন্দর নগরী করাচি ও এক কোটির বেশি জনসংখ্যা লাহোর বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে।

পাকিস্তানের দক্ষিণাঞ্চলে ট্রান্সমিশন সিস্টেমে ত্রুটির কারণে ২০২১ সালের জানুয়ারিতে অনুরূপ এক বিপর্যয়ে সমগ্র দেশকে অন্ধকারে নিমজ্জিত ছিল। দুর্বল অর্থনীতি, অব্যবস্থাপনা এবং মজুদ সুবিধার অভাবসহ বিভিন্ন কারণে পাকিস্তানে দীর্ঘদিন ধরে বিদ্যুতের ঘাটতি দেখা দিচ্ছে। হাসপাতালগুলো বেশিরভাগই জেনারেটর সাহায্যে চালু রাখা করা এবং স্কুলগুলোর শ্রেণি কক্ষ গরম রাখার জন্য গ্যাস ব্যবহৃত হয়।