ই-পেপার | শুক্রবার , ৯ ডিসেম্বর, ২০২২
×

জাতিসংঘের কাছে ‘গ্যারান্টি’ চায় রাশিয়া

ইউক্রেনের দিক থেকে খাদ্যশস্য করিডোর নিরস্ত্রীকরণের বিষয়ে জাতিসংঘের ‘গ্যারান্টি’ চায় রাশিয়া। সোমবার মস্কোর তরফে এমন দাবি তোলা হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

রাশিয়া বলছে, জাতিসংঘ যেন তাদের এটা নিশ্চিত করে যে, কৃষিপণ্য রফতানির মানবিক করিডোর ব্যবহার করে রাশিয়ার বিরুদ্ধে শত্রুতামূলক কর্মকাণ্ড চালাবে না ইউক্রেন।

মেসেজিং অ্যাপে টেলিগ্রামে দেওয়া পোস্টে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ইউক্রেন এই রুটটি সামরিক উদ্দেশ্যে ব্যবহার না করার বাড়তি প্রতিশ্রুতি না দেওয়া পর্যন্ত এই অঞ্চলে কোনও কিছুর সুরক্ষার গ্যারান্টি দেওয়ার প্রশ্ন উঠতে পারে না।

উল্লেখ্য, শনিবার ক্রিমিয়ায় কৃষ্ণ সাগরে রুশ নৌবহরে ড্রোন হামলার পর ইউক্রেনের সঙ্গে খাদ্যশস্য রফতানির চুক্তি স্থগিতের ঘোষণা দেয় রাশিয়া। বিশ্বের খাদ্য সরবরাহ সহজ করার উদ্দেশে জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় প্রাথমিকভাবে তিন মাসের জন্য ওই চুক্তি স্বাক্ষর হয়েছিল। এর আওতায় নিজ দেশের কৃষ্ণ সাগর উপকূলের বন্দর দিয়ে বিশ্বের অন্যান্য অঞ্চলে খাদ্যদ্রব্য রফতানির সুযোগ পায় ইউক্রেনে। এখন এই চুক্তি নিয়ে অনিশ্চয়তার ঘটনাকে বিশ্বে খাদ্যশস্য সরবরাহ নিশ্চিতের পথে বড় ধরনের একটি আঘাত হিসেবে দেখা হচ্ছে।