ই-পেপার | শুক্রবার , ৩ মে, ২০২৪
×

চার ইসরায়েলি গুপ্তচরের মৃত্যুদণ্ড কার্যকর করলো ইরান

আর্ন্তজাতিক ডেস্ক ::

ইসরায়েলি গোয়েন্দা সংস্থার হয়ে কাজ করার অভিযোগে চার জনের মৃত্যুদণ্ড কার্যকর করলো ইরান। ইরানের দাবি, ওই গুপ্তচররা একটি সামরিক স্থাপনায় নাশকতার পরিকল্পনা করছিল।

দেশটির বিচার বিভাগের মতে, মোহাম্মদ ফারামারজি, মোহসেন মাজলুম, ওয়াফা আজারবার, পেজমান ফাতেহি—এই চার আসামি ইসফাহান প্রদেশের প্রতিরক্ষা মন্ত্রণালয়ে একটি ঘাঁটিতে নাশকতা চালানোর পরিকল্পনা করছিল। ২০২২ সালের জুলাই মাসে তাদের গ্রেপ্তার করা হয়।   

ইরানের বিচার বিভাগের ওয়েবসাইট মিজান অনলাইনের প্রতিবেদনে উল্লেখ করা হয়, ইহুদিবাদী গুপ্তচর সংস্থার সঙ্গে যুক্ত; ইসফাহানে বোমা হামলার পরিকল্পনাকারী, একটি গ্রুপের গ্রেপ্তারকৃত চার সদস্যের মৃত্যুদণ্ড আজ সকালে কার্যকর করা হয়েছে। খবর এনডিটভি 

ইরানের দাবি, অপারেশনের দেড় বছর আগে মোসাদ তাদের দলে ভেড়ায়। সামরিক প্রশিক্ষণের জন্য তাদের আফ্রিকা পাঠানো হয়। যেখানে মোসাদের অফিসাররা তাদের প্রশিক্ষণ দেন। ইরানের আদালত গত বছরের সেপ্টেম্বরে তাদের মৃত্যুদণ্ড দেন।      

গত বছরের আগস্টে ইরান দাবি করেছিল, দেশটির ব্যালিস্টিক মিসাইল উৎপাদন কেন্দ্রে ইসরায়েলি গোয়ন্দা সংস্থা মোসাদের একটি জটিল নাশকতা পরিকল্পনা ভণ্ডুল করেছে তারা।