শিরোনাম :

ব্যারিস্টার মনোয়ার হোসেন যুক্তরাজ্য আওয়ামী লীগের উপদেষ্টা মনোনীত


১৭ অক্টোবর, ২০২৩ ৯:৩৮ : অপরাহ্ণ

বিশিষ্ট আইনজীবি ও আন্তর্জাতিক মানবাধিকার সংগঠক ব্যারিস্টার মনোয়ার হোসেনকে যুক্তরাজ্য আওয়ামী লীগের উপদেষ্টা মনোনীত করা হয়েছে। গতকাল যুক্তরাজ্য আওয়ামী লীগের উপদেষ্টা কমিটির চেয়ারম্যান ও যুক্তরাজ্য আওয়ামী লীগের সাবেক সভাপতি শামশুদ্দীন খাঁনের স্বাক্ষরিত একটি চিঠিতে এটি জানানো হয়েছে। বহুমাত্রিক গুণের অধিকারী, বাংলাদেশের সাবেক কেন্দ্রীয় ছাত্রনেতা ও আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন আইনজীবি ও কমিউনিটি নেতা, বৃহত্তর চট্টগ্রাম উন্নয়নের সফল আন্দোলনের রুপকার, ব্রিটেনের ও বাংলাদেশের স্যাটেলাইট চ্যানেলের জনপ্রিয় ব্যক্তিত্ব হিসেবে উনার পরিচিতি সমাদৃত। স্কুল জীবনে ছাত্র রাজনীতিতে যোগ দিয়ে তিনি নির্বাচিত হয়েছিলেন স্কুলের ছাত্র সংসদের সাধারণ সম্পাদক। বঙ্গবন্ধুর হত্যার পর চট্টগ্রামের প্রথম প্রতিবাদ মিছিলে কয়েক ডজন অংশগ্রহণকারীদের মধ্যে তিনি ছিলেন সর্বকনিষ্ঠ । এরপর তিনি হয়নানি সম্মুখীন হয়েছিলেন পুলিশের কাছে । তিনি ইংল্যান্ডের একজন প্র্যাকটিসিং ব্যারিস্টার।

ব্রিটেনে হাজার হাজার পরিবার ব্যারিস্টার মনোয়ার হোসেনের আইনি সেবা নিয়ে আজ স্হায়ীভাবে প্রতিষ্ঠিত হয়েছেন এবং বাংলাদেশে প্রচুর রেমিটেন্স পাঠিয়ে অর্থনীতিতে অবদান রাখছেন। তাছাড়া তিনি নানা স্যাটেলাইট চ্যানেলে নিয়মিত আইনি পরামর্শ দিয়ে থাকেন তিনি মহান মুক্তিযুদ্ধের স্বপক্ষে ছাত্রজীবন থেকে সংগ্রামী ভূমিকা রাখেন, বাংলাদেশের ১২ জন বিশিষ্ট দেশবরণ্য গুণীজনদের অন্যতম হিসেবে বিশ্ব নন্দিত খেতার হুজ হু বাংলাদেশ” অ্যাওয়ার্ড প্রাপ্ত ব্যারিস্টার মনোয়ার হোসেন ব্রিটেনে বৃহত্তর চট্টগ্রামবাসীদের নিয়ে ২০১৩ সালে গঠন করেন গ্রেটার চট্টগ্রাম এসোসিয়েশন যা বিলেতের অন্যতম বৃহত্তম সংগঠনে রূপ নিয়েছে সম্প্রতি সারা বিশ্বের চট্টগ্রাম বাসীদের সমিতি বা এসোসিয়েশনগুলির সমন্বয়ে গঠিত বিশ্ব চট্টগ্রাম উৎসব কমিটির চেয়ারম্যান হিসেবে তিনি সারা বিশ্বের চট্টগ্রামবাসীদের সেতুবন্ধন তৈরিতে কাজ করে যাচ্ছেন।

এছাড়া তিনি বৃটিশ- বাংলাদেশী ফোরামের আহ্বায়ক ও চট্টগ্রাম নাগরিক ফোরামের চেয়ারম্যান। তাঁর পিতা চট্টগ্রামের প্রখ্যাত চিকিৎসক একজন বীর মুক্তিযোদ্ধা ছিলেন এবং তাঁর দুই ভাইও মুক্তিযোদ্ধা ছিলেন। উল্লেখ্য যে, যুক্তরাজ্য আওয়ামী লীগ একটি জেলা মর্যাদা সম্পন্ন কমিটি। যুক্তরাজ্য আওয়ামী লীগের উপদেষ্টা মনোনীত করার নিশ্চিত করে গতকাল একটি আনুষ্ঠানিক চিঠি ব্যারিস্টার মনোয়ারের হাতে তুলে দিয়েছেন যুক্তরাজ্য আওয়ামী লীগের উপদেষ্টা কমিটি চেয়ারম্যান শামশুদ্দীন খাঁন। এ সময় জনাব খাঁনের ছেলে সাবেক পাইলট ক্যাপ্টেন আকবর খাঁন ও অন্যান্যরা উপস্থিত ছিলেন।

আরো সংবাদ