ই-পেপার | রবিবার , ৫ মে, ২০২৪
×

ইউরেনিয়াম হস্তান্তরে দুর্দিনে বন্ধুর পরিচয় দিয়েছে রাশিয়া-খোরশেদ আলম সুজন

বাংলাদেশের দুর্দিনে রাশিয়া বন্ধুর পরিচয় দিয়েছে বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম মহানগর ১৪ দলের সমন্বয়ক ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন। বাংলাদেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে রাশিয়া থেকে ইউরেনিয়াম হস্তান্তর করায় আজ শনিবার (৭ অক্টোবর ২০২৩ইং) দুপুরে নগরীর জামালখানস্থ প্রেসক্লাবে রাশিয়ার অনারারি কনসাল স্থপতি আশিক ইমরানকে আমরা করবো জয়ের পক্ষ থেকে কৃতজ্ঞতা স্বরূপ ফুলেল শুভেচ্ছা বিনিময়কালে উপরোক্ত মন্তব্য করেন তিনি।

এ সময় জনাব সুজন বলেন বাংলাদেশের মানুষের দুর্দিনের সবসময়ই উদারতার হাত বাড়িয়ে দেন রাশিয়া। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ চলাকালে পাকিস্তানী সেনাবাহিনী যখন যুক্তরাষ্ট্রের সহায়তায় বিনা উস্কানিতে রাতের আঁধারে মানুষ হত্যা করতে শুরু করে ঠিক তখনই বাংলাদেশের জনগনের পক্ষে জাতিসংঘে অবস্থান নেন রাশিয়া। বাংলাদেশের পক্ষে রাশিয়া ছিল বলেই পাকিস্তানের পক্ষে বঙ্গোপসাগরে সপ্তম নৌ-বহর পাঠানোর সাহস পায়নি যুক্তরাষ্ট্র। বাংলাদেশের বিজয় অনিবার্য দেখে পাকিস্তানের মিত্র যুক্তরাষ্ট্র যখন বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধকে একটি সন্ত্রাসী যুদ্ধ আখ্যা দিতে তৎপর ছিল ঠিক সে সময়ে রাশিয়া জাতিসংঘে সেই প্রস্তাবে ভেটো দেন। তাছাড়া যুদ্ধের পর চট্টগ্রাম বন্দর থেকে মাইন ও ধ্বংসাবশেষ অপসারণে রাশিয়ার সামরিক বিশেষজ্ঞরা ব্যাপক অবদান রাখেন। বর্তমানে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নততর বাংলাদেশ বিনির্মাণে একের পর এক মেগা প্রকল্পসমূহের প্রয়োজনীয় সহায়তা দিচ্ছে রাশিয়া।

ঠিক একইভাবে বাংলাদেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে রাশিয়া থেকে ইউরেনিয়াম হস্তান্তর করায় রাশিয়া সরকারের প্রতি কৃতজ্ঞতা জানান সুজন। এর ফলে বিশে^র ৩৩তম দেশ হিসেবে নিউক্লিয়ার ক্লাবে প্রবেশ করেছে বাংলাদেশ। তিনি আরো বলেন যখনই বিশে^র মানুষ দুর্দশাগ্রস্ত হয় তখনই নিপীড়িত মানুষের পাশে এসে দাড়ান রাশিয়া। ঠিক এখনো রাশিয়া বাংলাদেশের মানুষের পাশে এসে দাড়িয়েছে। রাশিয়ার ঐতিহাসিক অবদানের কথা স্বীকার করে অতীতের মতো ভবিষ্যতেও রাশিয়াকে বাংলাদেশের পাশে থাকার উদাত্ত আহবান জানান তিনি। এছাড়া রাশিয়া থেকে তেল, সার, খাদ্রসামগ্রীসহ অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী আমদানির ব্যাপারে রাশিয়ার অনারারি কনসাল স্থপতি আশিক ইমরানের সহযোগিতা কামনা করেন নগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন। রাশিয়ার অনারারি কনসাল স্থপতি আশিক ইমরান খোরশেদ আলম সুজনকে ধন্যবাদ জানিয়ে বলেন বাংলাদেশ রাশিয়া সম্পর্ক অনেক দিনের।

দু-দেশের এ সম্পর্ক রাজনীতি, অর্থনীতি ও সাংস্কৃতিক উন্নয়নে অবদান রাখছে। রাশিয়া সরকার বাংলাদেশে পরমাণু বিদ্যুৎ কেন্দ্র তৈরিতে বড় ধরনের বিনিয়োগ করছে এবং এটা অব্যাহত থাকবে। শিল্প বাণিজ্যের প্রসারেও বিনিয়োগ করছে রাশিয়া। ভবিষ্যতে রাশিয়া আইসিটি, বিদ্যুৎ ও জ্বালানি, ওষুধ শিল্প এবং সামরিক খাতে বিনিয়োগে আগ্রহী। দু-দেশের সুসম্পর্কের মাধ্যমে এসব বিনিয়োগ কার্যক্রমকে এগিয়ে নেয়া সম্ভব হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন রাজনীতিবিদ মোহাম্মদ ইলিয়াছ, আশিকুননবী চৌধুরী, চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সভাপতি এস এম ইমরান হাসান আহম্মেদ ইমু, সহ-সভাপতি জয়নাল উদ্দিন জাহেদ, সহ-সভাপতি নাঈম রনি, সান্তু সৌম, আরাফাত সজোয়ার জিকু, হাবিব রহমান, আশীষ সরকার নয়ন, মিজানুর রহমান, ফরহাদ বিন জামাল শুভ প্রমূখ।