ই-পেপার | শনিবার , ২৭ এপ্রিল, ২০২৪
×

২০ পর আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত আসামি খোরশেদ আলম গ্রেফতার

চট্টগ্রাম জেলার ফটিকছড়ি থানার কোরবান আলী হত্যা মামলায় আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি খোরশেদ আলম ইকবালকে ২০ বছর পর গ্রেফতার করেছে র‌্যাব-৭। তিনি (৪৫) পাইন্দং এলাকার আলী আহম্মেদ ভুলুর ছেলে।

র‌্যাব-৭ জানান, ২০০৩ সালের ৩১ মে কোরবান আলী দুপুরের খাবার খেয়ে তার খামার বাড়ির পাশে বাঁশঝাড়ের নিচে বিশ্রাম নিচ্ছিলেন। এ সময় মামলার আসামিরা জমি সংক্রান্ত পূর্ববিরোধের জের ধরে কোরবান আলীর ওপর দেশিয় অস্ত্র-শস্ত্র নিয়ে হামলা চালায়। একপর্যায়ে তাকে এলোপাতাড়ি কুপিয়ে জখম করে মৃত্যু নিশ্চিত করে।

এসময় তার স্ত্রী বাঁচাতে এলে তাকেও কুপিয়ে জখম করা হয়। স্ত্রীর চিৎকারে স্থানীয় লোকজন এগিয়ে এলে আসামিরা পালিয়ে যায়। পরবর্তীতে স্থানীয় লোকজন তাদের ঘটনাস্থল থেকে উদ্ধার করে চিকিৎসার জন্য হাসপাতালে নেওয়ার পথে রাস্তায় কোরবান আলীর মৃত্যু হয়। এ ঘটনায় ফটিকছড়ি থানায় একটি হত্যা মামলা দায়ের করা হয়।

র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক (গণমাধ্যম) মো. নূরুল আবছার জানান, কোরবান আলী হত্যা মামলা দায়ের হওয়ার পর আসামিরা গ্রেফতার এড়াতে আত্মগোপনে চলে যায়। পুলিশ অভিযোগপত্র দিলে আদালত অভিযোগ গঠন করে সাক্ষীদের সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে খোরশেদ আলম ইকবালের অনুপস্থিতিতে আমৃত্যু সশ্রম কারাদণ্ড এবং ৩০ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করে সাজা পরোয়ানা মূলে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

তিনি আরও জানান, আসামি খোরশেদ আলম ইকবালকে ফটিকছড়ি থানার জুনিঘাটা এলাকা থেকে তথ্য প্রযুক্তির সহায়তায় শনিবার (৭ অক্টোবর) অভিযান চালিয়ে গ্রেফতার করা হয়। গ্রেফতার এড়াতে দীর্ঘ ২০ বছর দেশের বিভিন্ন স্থানে আত্মগোপন করে ছিল বলে জিজ্ঞাসাবাদে জানিয়েছে। আসামিকে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।