ই-পেপার | বুধবার , ১ মে, ২০২৪
×

শারীরিক স্বাস্থ্যের পাশাপাশি মানসিক স্বাস্থ্যেের প্রতিও দায়িত্বশীল হতে হবে – সিভিল সার্জন, চট্টগ্রাম

শারীরিক স্বাস্থ্যের পাশাপাশি মানসিক স্বাস্থ্যের প্রতি দায়িত্বশীল হতে হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব ধরণের স্বাস্থ্যসেবা জনগণের কাছে পৌঁছে দিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে চিকিৎসকসহ চিকিৎসাসেবার কাজে নিয়োজিতদেরকে আরও আন্তরিক হতে হবে।

আজ ১৪ সেপ্টেম্বর বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টায় জেলা সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত মানসিক, অটিজম ও এনডিডি স্বাস্থ্য সম্পর্কিত জনসচেতনতামূলক সেমিনারে সভাপতির বক্তব্যে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী এসব কথা বলেন।

তিনি বলেন, এক সময় অটিজম ছিল একটি অবহেলিত জনস্বাস্থ্য ইস্যু। এ সম্পর্কে সমাজে নেতিবাচক ধারণা ছিল। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য কন্যা ও স্কুল সাইকোলজিস্ট সায়মা ওয়াজেদ পুতুলের নিরলস প্রচেষ্টায় জাতীয় ও আর্ন্তজাতিক পর্যায়ে অটিজম বিষয়ে সর্বত্র সচেতনতা সৃষ্টি হয়েছে। সামাজিক দায়বদ্ধতা থেকে মানুষের কল্যাণে সকলকে এগিয়ে আসতে হবে। প্রতিবন্ধীরা সবসময় অসহায়, তাদের পাশে সমাজের বিত্তবানদের দাঁড়াতে হবে, সাহায্যের হাত বাড়িয়ে দিতে হবে।

সিভিল সার্জন আরও বলেন, মানসিক ও অটিজম রোগীদের প্রতি সহনশীল আচরণ করতে হবে। সিভিল সার্জন কার্যালয়ে তাদের চিকিৎসা না হলেও কোথায় গেলে তারা চিকিৎসা পাবে ঐ প্রতিষ্ঠান বা ফোকাল পারসনের কাছে পাঠিয়ে দিতে হবে। এসব রোগীদের সনদ পত্র যাতে কেউ নকল বা জালিয়াতি করতে না পারে সে ব্যাপারে সংশ্লিষ্টদেরকে সতর্ক থাকতে হবে। অন্যান্য রোগের মতো মানসিক রোগেরও আধুনিক ও বিজ্ঞানসম্মত চিকিৎসা রয়েছে। চিকিৎসার পাশাপাশি মানসিক রোগীকে পারিবারিক ও সামাজিক সমর্থন দিতে হবে। ঝাড়ফুঁক বা অবৈজ্ঞানিক চিকিৎসা পদ্ধতি পরিহারে জনগণের মধ্যে জনসচেতনতা সৃষ্টি করতে হবে।

সিভিল সার্জন কার্যালয়ের জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়–য়ার সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিভিল সার্জন কার্যালয়ের এমওডিসি ডা. মোহাম্মদ নুরুল হায়দার। স্বাগত বক্তব্য রাখেন সিভিল সার্জন কার্যালয়ের এমওসিএস ডা. মোহাম্মদ নওশাদ খান। বিভিন্ন আর্বান ডিসপেন্সারীরর চিকিৎসক, সিভিল সার্জন কার্যালয় ও চট্টগ্রাম ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের নার্স-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।