ই-পেপার | শনিবার , ২০ এপ্রিল, ২০২৪
×

লন্ডন টাওয়ার সেতুর অপার সৌন্দর্য জনগণকে মুগ্ধ করে

টাওয়ার সেতু হল একটি সমন্বিত চলমান ও ঝুলন্ত সেতু। সেতুটি টাওয়ার অব লন্ডনের কাছে টেম্‌স নদী পার করে। ব্রিজ হাউজ এস্টেটস কর্তৃক রক্ষনাবেক্ষনকৃত ও মালিকানাধীন ৫টি সেতুর মধ্যে টাওয়ার সেতু একটি।

বিশ্বে অনেক সুন্দর, নান্দনিক, দর্শনীয়, ব্যতিক্রমী ও বিচিত্র ব্রীজ থাকলেও লন্ডনের টাওয়ার ব্রিজে’র খ্যাতি ও সুনাম সবার শীর্ষে। যুগ যুগ ধরে বিশ্বের ভ্রমণ প্রিয় লোকজন এই ঐতিহাসিক ব্রিজটি একনজর দেখার জন্য লন্ডনের টেমস নদীর তীরে ভিড় জমান। ১৮৭৬ সালে ব্রিজটি নির্মাণের সিদ্ধান্ত নেয়া হয়।

৫০জন স্থপতির দেয়া ব্রিজের ডিজাইনের মধ্যে স্যার হর্স জনের ডিজাইনটি মনোনীত হয়। ১৮৮৬ সালে ব্রিজটির নির্মাণ কাজ শুরু হয় ১৮৯৪ সালে নির্মাণ কাজ শেষ হয়। টাওয়ার ব্রিজ নির্মাণে ব্যয় হয় ১১ লক্ষ ৮৪,০০০ পাউন্ড। রাজা এডওয়ার্ড এবং তার স্ত্রী আলেকজান্দ্রা ১৮৯৪ সালের ৩০ জুন আনুষ্ঠানিকভাবে এটি উদ্বোধন করেন।

টাওয়ার ব্রিজের বিশেষ বৈশিষ্ট্য হলো এটি মাঝ বরাবর আলাদা হয়ে উপরের দিকে উঠে যেতে পারে যাতে করে বড় জাহাজের নিচ দিয়ে চলাচল করতে পারে। বৃটিশ মিউজিয়াম, ওয়েস্ট মিনিস্টার ব্রিজ,লন্ডন আই, লন্ডন ব্রিজ ইত্যাদির মতো টাওয়ার ব্রিজের সৌন্দর্য্য ও প্রতিদিন উপভোগ করেন বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত অসংখ্য দর্শনার্থী। যুক্তরাজ্যে যারাই ভ্রমণ করতে আসেন তাদের সবারই প্রথম পছন্দের তালিকায় থাকে টাওয়ার ব্রিজের মনোরম সৌন্দর্য উপভোগ করা।