ই-পেপার | সোমবার , ৬ মে, ২০২৪
×

অদক্ষ চালক দ্বারা গাড়ি চালানোর কারণে সড়কে দুর্ঘটনা ঘটছে- এডিসি-ট্রাফিক

চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশের (সিএমপি) ট্রাফিক-দক্ষিণ বিভাগের উদ্যোগে সড়ক নিরাপত্তা ও সড়ক শৃঙ্খলা বিষয়ক চালক-হেলপারদের প্রশিক্ষণ কর্মশালা আজ ১১ সেপ্টেম্বর সোমবার সকালে নগরীর বিআরটিসি সংলগ্ন চট্টগ্রাম আন্তঃজিলা বাস মালিক সমিতি কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। কর্মশালার প্রতিপাদ্য বিষয় ছিল ‘মেনে চলি সড়ক আইন, হবে না দন্ড, হবে না ফাইন’।

ট্রাফিক-দক্ষিণ বিভাগের সহকারী পুলিশ কমিশনার (এসি) মাহমুদুল হাসানের সভাপতিত্বে ও টিআই (কোতোয়ালি) অনিল বিকাশ চাকমার সঞ্চালনায় অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) আকরামুল হাসান। স্বাগত বক্তব্য রাখেন টিআই (প্রশাসন-দক্ষিণ) মোঃ রফিকুল ইসলাম। কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চট্টগ্রাম অটো টেম্পু-অটো রিক্সা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ শফি ও চট্টগ্রাম অটো টেম্পু শ্রমিক ইউনিয়নের সভাপতি জাহেদ হোসেন। কর্মশালায় গণপরিবহনের দু’শতাধিক চালক-হেলপার অংশ নেন।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে ট্রাফিক-দক্ষিণ বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) আকরামুল হাসান বলেন, প্রচন্ড গরম ও রোদ-বৃষ্টি সহ্য করে সড়কে যানজট নিরসন ও শৃঙ্খলা আনায়নে ট্রাফিক পুলিশ নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ওভার টেকিং, ওভার স্পীড ও অদক্ষ চালক দ্বারা গাড়ি চালানোর কারণে সড়কে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। জীবন ঝুকিঁমুক্ত রাখাসহ সড়কে শৃঙ্খলা রক্ষায় সকল অবৈধ ও ফিটনেসবিহীন গাড়ি ক্রমান্বয়ে সরিয়ে নিতে হবে। এজন্য পরিবহন মালিক-শ্রমিকদের আন্তরিক হতে হবে।

তিনি বলেন, সড়কে শৃঙ্খলা ফেরাতে সমন্বিত উদ্যোগ প্রয়োজন। মামলা দিয়ে কাউকে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত করা ট্রাফিক বিভাগের কাজ নয়। সড়ক পরিবহন আইন মেনে গাড়ি চালাতে হবে। সড়ক শৃঙ্খলা, সড়ক নিরাপত্তা ও জনগণের নির্বিঘœ যাতায়াত নিশ্চিত করতে ট্রাফিক বিভাগ খুবই আন্তরিক।