ই-পেপার | বৃহস্পতিবার , ২ মে, ২০২৪
×

স্বাধীনতার সাথে জড়িয়ে আছে মোহাম্মদ ইসহাক মিয়ার নাম: মেয়র রেজাউল

বাংলাদেশের স্বাধীনতার সাথে বঙ্গবন্ধুর স্নেহধন্য রাজনীতিক মো. ইসহাক মিয়ার নাম জড়িয়ে আছে বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম সিটি মেয়র প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী।

সোমবার সকালে চট্টগ্রাম সিটি মেয়র কাউন্সিলরদের নিয়ে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় উপদেষ্টা মন্ডলীর সাবেক সদস্য মো. ইসহাক মিয়ার ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে কবরস্থানে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

এ সময় মেয়র বলেন, ১৯৫২ সালের বাংলা ভাষা আন্দোলন, ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচন, ১৯৫৮ সালের সামরিক শাসনের বিরুদ্ধে আন্দোলন, ১৯৬২ সালের শিক্ষা আন্দোলন সহ ১৯৬৬ সালের ৬ দফা আন্দোলনে সম্মুখসারিতে থেকে নেতৃত্ব দেন মোহাম্মদ ইসহাক মিয়া। তিনি বঙ্গবন্ধুর আহবানে তিনি চট্টগ্রামে মুক্তিযুদ্ধ সংগঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তিনি।

এজন্য বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ইতিহাসের পাতায় পাতায় চট্টগ্রামের কৃতি সন্তান মোহাম্মদ ইসহাক মিয়ার নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে। এ সময় আরো উপস্থিত ছিলেন প্যানেল মেয়র গিয়াস উদ্দিন, কাউন্সিলর গোলাম মোঃ জোবায়ের, নাজমুল হক (ডিউক), শাহেদ ইকবাল বাবু, গাজী মোঃ শফিউল আজিম, মোহাম্মদ ইসমাইল, আবুল হাসনাত মোঃ বেলাল, জাফরুল হায়দার সবুজ, আবদুস সালাম মাসুম, আবদুল মান্নান এবং চসিকের উপ-সচিব আশেক রসুল টিপু।

উল্লেখ্য, মোহাম্মদ ইসহাক মিয়া আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য ও মুক্তিযুদ্ধের সংগঠক ছিলেন। দীর্ঘ সময় চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহসভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি। তিনি ১৯৭০ সালের তৎকালীন পূর্ব পাকিস্তানের প্রাদেশিক পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে গণপরিষদ সদস্য নির্বাচিত হন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। ১৯৭০ সালের সংসদ সদস্য হিসেবে ১৯৭২ সালে জাতীয় সংসদে যোগদান করেন এবং চট্টগ্রাম সমুদ্র বন্দরের প্রশাসক নিযুক্ত হন এবং ১৯৮৬ সালে চট্টগ্রাম-৮ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

এই বিভাগের সর্বাধিক পঠিত রিপোর্ট