ই-পেপার | মঙ্গলবার , ৭ ফেব্রুয়ারি, ২০২৩
×

‘উৎস বাংলাদেশ’ এর শিশুর মানসিক স্বাস্থ্য ও সুরক্ষা নিয়ে পদচারণ

‘উৎস বাংলাদেশ’ শিশুর মানসিক স্বাস্থ্য ও সুরক্ষা বিষয়ক এক প্রশিক্ষণ কর্মসূচীর আয়োজন করে। রাজধানীর গুলশান-নিকেতনে অবস্থিত ব্রাক লারনিং সেন্টারে ‘গ্লোবাল ফান্ড ফর চিলড্রেন’ এর সহযোগীতায় দিনব্যাপী এই প্রশিক্ষণে করাইল,বাড্ডা্ ও মহাখালির সাততলায় অবস্থিত আস্থা শিশু দিবা যত্ন কেন্দ্রের ৪০ জন প্রান্তিক ও নিম্নআয়ের মা’দের জন্য এই প্রশিক্ষনের আয়োজন করে।

ঊল্লেখ্য ‘উৎস বাংলাদেশ ‘তার আস্থা দিবা যত্ন কর্মসূচির মাধ্যমে সমাজের নিম্ন আয়ের পিতামাতার অবহেলিত শিশুদের পরিপালন করে আসছে। আস্থা দিবাযত্ন কেন্দ্রে সমাজের ঝুঁকিপুর্ন শিশুদের নিয়মতান্ত্রিকভাবে যত্ন নেয়া হয়। যেখানে শিশুর শারিরীক ও মানসিক স্বাস্থ্য,পুষ্টি ,শিক্ষা ও সামাজিক আচরন শিক্ষা নিশ্চিত করা হয়।

বিগত ত্রিশ বছর ‘উৎস বাংলাদেশে’ প্রান্তিক অবহেলিত শিশুদের শিক্ষা ,স্বাস্থ্য ও শিশুর অধিকার নিয়ে কাজ করে আসছে । বর্তমানে একটি আবাসিক স্কুল ,একটি অনাবাসিক ও চারটি দিবা যত্ন কেন্দ্র পরিচালনা করছে যেখানে বর্তমানে ৫ শতাধিক শিশু শিক্ষা স্বাস্থ্য সেবা সহ আবাসিক সুযোগ গ্রহন করছে ।

প্রশিক্ষন শুরু হয় আজ সকাল ৯টা ৩০ মিনিটে সকল শিশু নিরাপদ থাকবে এই প্রত্যয়ের মাধ্যমে কর্মসূচীর শুভ সূচনা করেন সস্থার নির্বাহী পরিচালক জনাব মাহবুবা মাহমুদ, তিনি বলেন উৎস বাংলাদেশ মনে করে একটি শিশুও রাস্তায় বড় হবে না , শিক্ষার অভাবে তাদের ভবিষ্যত অনিশ্চিত হবে না । একটি শিশুরও মেধার অপচয় হবে না ।

প্রতিটি শিশু দেশের সম্পদ হিসেবে গড়ে উঠবে। তিনি প্রতিটি শিশুর অধিকার নিশ্চিত প্রশ্নে সকলের সচেতনতা বৃদ্ধি ও সহযোগীতার আহ্বান জানিয়ে প্রশিক্ষন কর্মসূচীর সফলতা কামনা করেন। উক্ত প্রশিক্ষন কর্মসূচীতে প্রশিক্ষন প্রদান করেন জনাব সাবরিনা শারমীন ,ফ্রীল্যান্স পরামার্শদাতা ,শিশুর বিকাশ ও প্যারেন্টিং ।

উৎস বাংলাদেশ শিশুর মানসিক স্বাস্থ্য ও সুরক্ষা বিষয়ক এক প্রশিক্ষণ কর্মসূচীর আয়োজন করে। রাজধানীর গুলশান নিকেতনে অবস্থিত ব্রাক লারনিং সেন্টারে গ্লোবাল ফান্ড ফর চিলড্রেন এর সহযোগীতায় দিনব্যাপী এই প্রশিক্ষণে করাইল,বাড্ডা্ ও মহাখালির সাততলায় অবস্থিত আস্তা শিশু দিবা যত্ন কেন্দ্রের ৪০ জন প্রান্তিক ও নিম্নআয়ের মাদের জন্য এই প্রশিক্ষনের আয়োজন করে।

ঊল্লেখ্য উৎস বাংলাদেশ তার আস্থা দিবা যত্ন কর্মসূচির মাধ্যমে সমাজের নিম্ন আয়ের পিতামাতার অবহেলিত শিশুদের পরিপালন করে আসছে। আস্থা দিবাযত্ন কেন্দ্রে সমাজের ঝুঁকিপুর্ন শিশুদের নিয়মতান্ত্রিক ভাবে যত্ন নেয়া হয়। যেখানে শিশুর শারিরীক ও মানসিক স্বাস্থ্য,পুষ্টি ,শিক্ষা ও সামাজিক আচরন শিক্ষা নিশ্চিত করা হয়।

বিগত ত্রিশ বছর উৎস বাংলাদেশে প্রান্তিক অবহেলিত শিশুদের শিক্ষা ,স্বাস্থ্য ও শিশুর অধিকার নিয়ে কাজ করে আসছে । বর্তমানে একটি আবাসিক স্কুল ,একটি অনাবাসিক ও চারটি দিবা যত্ন কেন্দ্র পরিচালনা করছে যেখানে বর্তমানে ৫ শতাধিক শিশু শিক্ষা স্বাস্থ্য সেবা সহ আবাসিক সুযোগ গ্রহন করছে ।

প্রশিক্ষন শুরু হয় আজ সকাল ৯টা ৩০ মিনিটে সকল শিশু নিরাপদ থাকবে এই প্রত্যয়ের মাধ্যমে কর্মসূচীর শুভ সূচনা করেন সস্থার নির্বাহী পরিচালক জনাব মাহবুবা মাহমুদ, তিনি বলেন উৎস বাংলাদেশ মনে করে একটি শিশুও রাস্তায় বড় হবে না , শিক্ষার অভাবে তাদের ভবিষ্যত অনিশ্চিত হবে না ।

একটি শিশুরও মেধার অপচয় হবে না । প্রতিটি শিশু দেশের সম্পদ হিসেবে গড়ে উঠবে। তিনি প্রতিটি শিশুর অধিকার নিশ্চিত প্রশ্নে সকলের সচেতনতা বৃদ্ধি ও সহযোগীতার আহ্বান জানিয়ে প্রশিক্ষন কর্মসূচীর সফলতা কামনা করেন। উক্ত প্রশিক্ষন কর্মসূচীতে প্রশিক্ষন প্রদান করেন জনাব সাবরিনা শারমীন ,ফ্রীল্যান্স পরামার্শদাতা ,শিশুর বিকাশ ও প্যারেন্টিং ।