ই-পেপার | বৃহস্পতিবার , ২ মে, ২০২৪
×

দিন দিন শিক্ষার্থীদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে কিন্তু শিক্ষকদের মূল্যায়ন বাড়ছে না- শিক্ষা উপমন্ত্রী

বেসরকারি কলেজ শিক্ষকরা আজকে বিভিন্নভাবে অবহেলিত । শিক্ষক হচ্ছে মানুষ গড়ার কারিগর কিন্তু বাস্তবে বাংলাদেশে সরকারি-বেসরকারি শিক্ষকদের মূল্যায়ন ও সুযোগ-সুবিধার ক্ষেত্রে ব্যাপক বৈষম্য রয়েছে । শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের অনুরোধ জানাবো। বর্তমানে বেসরকারি শিক্ষক নিয়োগের ক্ষেত্রেও নানা জটিলতা বিদ্যমান রয়েছে, দিন দিন শিক্ষার্থীদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে কিন্তু শিক্ষকদের মূল্যায়ন বাড়ছে না বলে । বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি-বাকশিস চট্টগ্রাম জেলা ও মহানগর শাখা” এর উদ্যোগে বিশ্ব শিক্ষক দিবস-২৩ উপলক্ষে আলোচনা সভা ও শিক্ষক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এমন মন্তব্য করেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ।

তিনি আরো বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রতি যুগোপযোগী গবেষণা প্রস্তাবনার এবং মানসম্মত নতুন গ্রন্থ রচনার আহ্বান জানাচ্ছি। ফলে শিক্ষকরা অনেক আর্থিক সুবিধা পাবেন । বেসরকারি শিক্ষকদের জন্য ১১টি প্রস্তাবনা সচিবালয়ে পাঠানো হয়েছে । বর্তমান সরকার দেশের সক্ষমতার বাড়ার সাথে সাথে শিক্ষকদের সুবিধাও বৃদ্ধি করছে। সকল শিক্ষক যাতে অধ্যক্ষ হতে পারেন, সে বিষয়টি বিবেচনা করা হবে । আগামীতে বেসরকারি শিক্ষকদের সুযোগ-সুবিধা বৃদ্ধির ক্ষেত্রে বর্তমান সরকারের চিন্তা-ভাবনা চলছে এবং প্রয়োজনে সার্কুলারের মাধ্যমে শিক্ষা নীতিতেও পরিবর্তন আনা হবে । ৭ অক্টোবর (শনিবার), দুপুর ১২ টায় চট্টগ্রাম মহানগরীর কোতোয়ালি থানাধীন প্রেসক্লাবের বঙ্গবন্ধুর হলে, “বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি-বাকশিস চট্টগ্রাম জেলা ও মহানগর শাখা” এর উদ্যোগে বিশ্ব শিক্ষক দিবস-২০২৩ উপলক্ষে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

আলোচনা সভা ও শিক্ষক সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, অধ্যক্ষ দবির উদ্দিন খান, সভাপতি, বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি-বাকশিস চট্টগ্রাম জেলা ও মহানগর শাখা এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী এম.পি, মাননীয় উপমন্ত্রী, শিক্ষামন্ত্রণালয়। এছাড়াও প্রফেসর ডঃ মোঃ মশিউর রহমান, মাননীয় উপাচার্য, জাতীয় বিশ্ববিদ্যালয়, অধ্যক্ষ আ.ন.ম সরোয়ার আলম, আহবায়ক, বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি-বাকশিস চট্টগ্রাম জেলা ও মহানগর শাখা, অধ্যাপক আবু জাফর সিদ্দিকী, আহবায়ক, বিশ্ব শিক্ষক দিবস-২০২৩ প্রস্তুতি কমিটি, অধ্যাপক কাজী মাহবুবুর রহমান, যুগ্ন আহবায়ক, বিশ্ব শিক্ষক দিবস-২০২৩ প্রস্তুতি কমিটি, অধ্যাপক দিদারুল ইসলাম, অধ্যাপক ও কবি ফাউজুল ইসলাম কবির, অধ্যাপক মোঃ আবু তাহের চৌধুরী সহ প্রমুখ উপস্থিত ছিলেন।

বিশ্ব শিক্ষক দিবস-২০২৩ উপলক্ষে সকলকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান। ১৯৬৬ সালের ৫ অক্টোবর জাতিসংঘ বিশেষায়িত সংস্থা ইউনেস্কোর (UNESCO) উদ্যোগে ফ্রান্সের রাজধানীতে অনুষ্ঠিত আন্তঃসরকার সম্মেলনে শিক্ষকদের অধিকার, মর্যাদা ও করণীয় বিষয়ে গৃহীত ১৪৫ টি সুপারিশমালা আন্তর্জাতিক শ্রম সংস্থার আইএলও (ILO) কর্তৃক অনুমোদিত হওয়ার পর এই সুপারিশমালা “শিক্ষকদের মর্যাদা সনদ” হিসেবে বিশ্বব্যাপী স্বীকৃতি।

উল্লেখ্য যে, উক্ত অনুষ্ঠানে ১৯ জন শিক্ষককে সংবর্ধনা প্রদান করা হয়।