ই-পেপার | বৃহস্পতিবার , ২ ফেব্রুয়ারি, ২০২৩
×

বর্তমান সরকার উচ্চ শিক্ষার সুযোগ-সুবিধা বহুগুণে বৃদ্ধি করেছেন-তথ্য ও সম্প্রচার মন্ত্রী

তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে উচ্চ শিক্ষার সুযোগ সুবিধা বহুগুণে বৃদ্ধি করেছেন। গত ১৪ বছরে বাংলাদেশে অনেকগুলো বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে। এদের মধ্যে অনেকগুলো বিশ্বমানের বিশ্ববিদ্যালয় রয়েছে। আমি মনে করি ইউনিভার্সিটি অফ টেকনোলজি সিডনি (ইউটিএস) আধুনিক ও উদ্ভাবনী শিক্ষণ পদ্ধতির বিশ্ববিদ্যালয় হিসেবে বিশ্বে ব্যাপকভাবে পরিচিত। আগে আমাদের দেশের ছাত্রছাত্রীরা সমমানের ডিপ্লোমা করার জন্য অস্ট্রেলিয়া যেতো। এখন কোর্র্সটিতে বাংলাদেশে পড়াশোনার সুযোগ পেয়ে ছাত্রছাত্রীরা উপকৃত হবে। কোর্সগুলো চালু করার মধ্যদিয়ে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ও বিশ্বমানের বিশ্ববিদ্যালয়ের তালিকায় অন্তর্ভূক্ত হতে যাচ্ছে।

কাল ১৫ অক্টোবর সন্ধ্যা ৭টায়, চট্টগ্রাম হোটেল রেডিসন ব্লুর নীলগিরি হলে ইউনিভার্সিটি অব টেকনোলজি সিডনির অফার লেটার হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি আরো বলেন, বাংলাদেশের যে কোন বিশ্ববিদ্যালয়ে কোর্সগুলো চালু করার জন্য অস্ট্রেলিয়ান হাই কমিশনার আমাকে আজ থেকে প্রায় দু’বছর আগে অনুরোধ জানিয়েছিল ।কারন বাংলাদেশে অসংখ্য ছাত্রছাত্রী আছে যারা কোর্সগুলো নিয়ে পড়তে উৎসাহী। আমি বিশ্বাস করি অনেক প্রতিকূলতা অতিক্রম করে ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরীর সহযোগীতায় প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় কোর্সটি চালু করতে সক্ষম হয়েছে। আমারও স্বপ্ন ছিলো কোর্সটি চট্টগ্রামে চালু করবো।

অনুষ্ঠানে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এরেক্স মারফি, ডা. আরিফ জোবায়ের। অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন প্রিন্ট ও ইলেক্ট্রোনিক মিডিয়ার সাংবাদিকসহ ছাত্র-ছাত্রী ও অভিভাবকবৃন্দ।