ই-পেপার | শনিবার , ২০ এপ্রিল, ২০২৪
×

বসন্ত উৎসবে বই উপহার দেয়ার আহ্বান-কৃষ্ণ পদ রায়

বসন্ত উৎসব ও ভালবাসা দিবসে বই উপহার দেয়ার জন্য সকলের প্রতি আহ্বান জানিয়ে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায় বিপিএম,পিপিএম কারণ বই মানুষের মনস্তাত্ত্বিক বিকাশ ঘটায়। তিনি বলেন, বই পাঠ ছাড়া মানুষের মনোজগৎ আলোকিত হয়না।

যে বই পড়েনা তার স্মরণ শক্তি, চিন্তা শক্তি কমে যায় মনস্তাত্ত্বিক বিকাশ ঘটেনা। বই নিজের জন্য পড়তে হবে। নিঃসঙ্গ লোকের বড় সঙ্গী হচ্ছে বই। পুলিশ কমিশনার আরও বলেন, সকল সীমাবদ্ধতার উর্ধ্বে হচ্ছে বই। বই মানুষকে সুনাগরিক হতে সহায়তা করে। বইমেলা একটি জাতির মনন চর্চার অসাধারণ দিক। আজ মঙ্গলবার বিকেলে চট্টগ্রাম সিটি করপোরেশন আয়োজিত অমর একুশে বই মেলা মঞ্চে বসন্ত উৎসবের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

বীর মুক্তিযোদ্ধা মহিউদ্দিন শাহ আলম নীপুর সভাপতিত্বে এতে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন চসিক প্যানেল মেয়র আফরোজা জহুর (কালাম)। আলোচনা করেন, চট্টগ্রাম মেট্রোপলিটন উপ-পুলিশ কমিশনার মোস্তাফিজুর রহমান, উপ- পুলিশ কমিশনার (ট্রাফিক) জয়নুল আবেদীন, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, মোহাম্মদ ইলিয়াস, চট্টগ্রাম প্রেস ক্লাবের সিনিয়ির সহ-সভাপতি চৌধুরী ফরিদ। স্বাগত বক্তব্য রাখেন বই মেলা কমিটির আহবায়ক কাউন্সিলর ড. নিছার উদ্দীন আহমেদ মঞ্জু।

প্রধান আলোচক প্যানেল মেয়র আফরোজা জহুর (কালাম) বলেন, বসন্ত মানেই প্রাণ চঞ্চলতা। কচিপাতায় আলোর নাচন। আবার বাঙালি জীবনে বসন্ত যেন অধিকার আদায়ের আওয়াজ নিয়ে হাজির হয়। বসন্ত আর আন্দোলনও মিলেমিশে একাকার। বসন্তের আগমন বার্তা ১৯৫২ সালের সেই ফাল্গুন মনে করিয়ে দেয় যেদিন ‘পিচঢালা রাজপথে লাল ফুল হয়ে’ ভাষা শহীদেরা আত্মহুতি দিয়েছেন পাকিস্তানি শাসকদের গুলিতে। বসন্তেই বাঙালি মুক্তিযুদ্ধ শুরুর পথে নেমেছিল। বসন্ত মনে করিয়ে দেয় আশির দশকের স্বৈরাচার প্রতিরোধ আন্দোলনে ঝরে পড়া শিক্ষার্থীদের রক্তের কথা।

এই বসন্তেই ২০১৩ সালে এই প্রজন্ম জেগে উঠেছিল গণজাগরণে। যুদ্ধাপরাধের বিচার এই বাংলায় হতেই হবে দাবি নিয়ে আবারও এক হয়ে দেখিয়েছিল। তাই কেবল প্রকৃতি আর মনে নয়, বাঙালির জাতীয় ইতিহাসেও বসন্ত আসে বারবার। বেদনার ইতিহাস দিয়ে হলেও তা এখন উদযাপনে রূপ নিয়েছে। মানুষের ভালবাসার কথা শোনার ও বলার জন্য সারা বছর বরাদ্দ রাখলেও এই একটি দিনে সেই ভালোবাসার অনুভূতিকে উদযাপন করা যায়।বসন্ত উৎসব আজ সমগ্র বিশ্বব্যাপী খ্যাতি পেয়েছে। আমাদের দেশে যে বৈচিত্র্যের মধ্যে ঐক্য রয়েছে তারই চিত্র ধরা পড়ে বসন্ত উৎসবে।