ই-পেপার | সোমবার , ৬ মে, ২০২৪
×

প্রথম অনলাইন চা নিলাম কেন্দ্রের যাত্রা শুরু

দেশের প্রথম অনলাইন চা নিলাম কেন্দ্রে গতকাল অনলাইন প্লাটফরমে নিলাম অনুষ্ঠিত হয়েছে। এর মাধ্যমে পঞ্চগড়ে দেশের তৃতীয় চা নিলাম কেন্দ্র স্থাপনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুশাসন পূর্ণাঙ্গভাবে বাস্তবায়ন হয়েছে। 

বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি গত ২ সেপ্টেম্বর পঞ্চগড়ে দেশের তৃতীয় নিলাম কেন্দ্র ও প্রথম অনলাইন নিলাম কেন্দ্র উদ্বোধন করেন। এর পরের মাসেই পূর্ণাঙ্গভাবে শুরু হলো নিলাম কার্যক্রম।পঞ্চগড়ে চা নিলাম কেন্দ্র চালুর ফলে এ অঞ্চলের চা ব্যবসায়ী এবং শিল্প সংশ্লিষ্টদের মধ্যে বিপুল উৎসাহ ও উদ্দীপনার সঞ্চার হয়েছে। কারখানা মালিকরা সহজেই চা বিক্রির সুযোগ পাচ্ছেন এবং ক্ষুদ্র চাষীরা তাদের উৎপাদিত পাতার ন্যায্য মূল্য পাবেন বলে আশা করা হচ্ছে। এছাড়া অনলাইন প্লাটফরমে দেশের যেকোনো প্রাপ্ত থেকে ক্রেতারা চা কিনতে পারবেন।

প্রথম দিনে প্রায় ১ লাখ ১৩ হাজার কেজি চা বিক্রির জন্য অফার করা হলে প্রায় ৯৮ হাজার কেজি চা বিক্রি হয় যার মোট মূল্য প্রায় ১ কোটি ১৬ লাখ টাকা। নিলামে এমএম টি এস্টেটের চা সর্বোচ্চ ২১২ টাকা দরে বিক্রি হয়। উত্তরাঞ্চলের তিনটি ব্রোকার হাউজ এবং প্রায় ২৫ জন বায়ার অনলাইন নিলামে অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, চা বোর্ডের চেয়ারম্যানের নেতৃত্বে ২০২২ সালের শুরু থেকেই পঞ্চগড়ে একটি আধুনিক ও অনলাইন ভিত্তিক চা নিলাম কেন্দ্র স্থাপনের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হয়। চা বোর্ড এ বিষয়ে পঞ্চগড়ে চা শিল্পের অংশীজনদের সাথে মতবিনিময় সভা আয়োজন, অনলাইন জরিপ, টি টেস্টার ও নিলামকারীদের সক্ষমতা বৃদ্ধি এবং অনলাইন টি অকশন পরিচালনার জন্য স্মল টি গার্ডেন ওনার্স এন্ড টি ট্রেডার্স এসোসিয়েশন অব বাংলাদেশ-এর সদস্যদের প্রশিক্ষণ প্রদান, ব্রোকার ও ওয়ারহাউজের লাইসেন্স প্রদান, ডেমো নিলাম অনুষ্ঠান, কারিগরী বিভিন্ন বিষয়ে সকল ধরণের সহায়তা প্রদান করে।

গত ১৪ সেপ্টেম্বর বাংলাদেশ চা বোর্ডের টি সেলস কো-অর্ডিনেশন কমিটির সভায় পঞ্চগড় নিলাম কেন্দ্রের জন্য চলতি মৌসুমে মোট ১২টি নিলাম অনুষ্ঠানের তারিখ ও সময় নির্ধারণ করে সিডিউল ঘোষণা করা হয়। আগামী ১৮ অক্টোবর দ্বিতীয় নিলাম অনুষ্ঠিত হবে।