ই-পেপার | বুধবার , ১ মে, ২০২৪
×

বিশ্বকাপে নিজেদের প্রমাণের চ্যালেঞ্জ নিতে চান সাকিব

সদ্যই বাংলাদেশ ওয়ানডে ক্রিকেট দলের অধিনায়কত্ব পেয়েছেন অলরাউন্ডার সাকিব আল হাসান। তার নেতৃত্বে আগামী অক্টোবরে ভারতের মাটিতে ওয়ানডে বিশ^কাপ খেলবে বাংলাদেশ। আসন্ন  বিশ^কাপে বাংলাদেশকে সাফল্য এনে দিতে মরিয়া সাকিব বলেন ওয়ানডে ফরম্যাটে বাংলাদেশ কতটা ভালো দল সেটি বিশ^কাপে দেখানোর চ্যালেঞ্জ।

গতরাতে চলমান লঙ্কান প্রিমিয়ার লিগের (এলপিএল) ১৭তম ম্যাচে জাফনা কিংসের বিপক্ষে খেলতে নেমে নিজের অধিনায়কত্ব ও বিশ^কাপে দলের সম্ভাবনা নিয়ে কথা বলেন গল টাইটান্সের হয়ে মাঠে নামা সাকিব।

এ ম্যাচে জাফনাকে ৭ উইকেটে হারিয়ে চার ম্যাচ পর জয়ের দেখা পায় গল। দলের হয়ে ৪ ওভার বল করে ১৩ রানে ১ উইকেট নেন সাকিব। ব্যাট হাতে ৪ বলে ২ রান করে ফিরেন তিনি।
ম্যাচ চলাকালীন সম্প্রচারকারী ব্রডকাস্টা প্রতিনিধির সাথে কথা বলেন সাকিব।

পুনরায় ওয়ানডে অধিনায়কত্ব নিয়ে জানতে চাওয়া হলে সাকিব বলেন, ‘এটা আমার জন্য নতুন কিছু নয়।’গত চার বছরে বাংলাদেশ ওয়ানডেতে কতটা ভালো করেছে, সেটি আগামী বিশ^কাপে দেখাতে চান সাকিব। তিনি বলেন, ‘গত চার বছরে আমরা কতটা ভালো দল হয়ে উঠেছি, সেটা দেখানোই এখন আমাদের জন্য বড় চ্যালেঞ্জ। বিশ্বকাপে ভালো করার দারুণ সুযোগ আছে আমাদের সামনে।’
২০১৯ সালের বিশ^কাপের পর বিশ^কাপ সুপার লিগ চালু করে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

বিশ^কাপ সুপার লিগে ২৪ ম্যাচে ১৫ জয়, ৮টি হার ও ১টি পরিত্যক্ত ম্যাচে ১৫৫ পয়েন্ট পায় বাংলাদেশ। সমানসংখ্যক ম্যাচে ১৫৫ পয়েন্ট পায় বিশ^ চ্যাম্পিয়ন ইংল্যান্ডও। রান রেটে পিছিয়ে থাকায় টেবিলের তৃতীয়স্থানে থেকে বিশ^কাপে খেলার যোগ্যতা অর্জন করে টাইগাররা। টেবিলে বাংলাদেশের পেছনে পড়েছিলো- ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকার মত দলগুলো।

বিশ^কাপ সুপার লিগে নিয়মিত অধিনায়ক তামিম ইকবালের নেতৃত্বে খেলেছে বাংলাদেশ। পিঠের ইনজুরির কারনে সদ্য অধিনায়কত্ব ছাড়েন তামিম। তার জায়গায় আবারও নেতৃত্ব পান সাকিব।
আসন্ন বিশ^কাপ নিয়ে সাকিব আরও বলেন, ‘আমরা এখন খুবই ভালো দল। ওয়ানডে ফরম্যাটে আমরা ভালো খেলছি। আমরা কতটা ভালো, সেটাই এখন দেখানোর সময় এসেছে।’

বিশ^কাপের আগে সাকিবের নেতৃত্বে আগামী ৩০ সেপ্টেম্বর থেকে এশিয়া কাপ খেলবে বাংলাদেশ। এরপর ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজও রয়েছে টাইগারদের।

facebook sharing button
twitter sharing button
messenger sharing button
whatsapp sharing button
sharethis sharing button