ই-পেপার | সোমবার , ৬ মে, ২০২৪
×

চট্টগ্রাম বিভাগীয় পরিবার পরিকল্পনা কার্যালয়য়ের উদ্যোগে সমন্বয় সভা

চট্টগ্রাম বিভাগীয় পরিবার পরিকল্পনা কার্যালয়ের উদ্যোগে সরকারী ও বেসরকারী সংস্থার প্রতিনিধিদের সাথে সমন্বয় সভা আজ ২০জুন মঙ্গলবার বেসরকারী উন্নয়ন সহযোগী সংস্থা ‘মমতা’র সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। পরিবার পরিকল্পনা চট্টগ্রাম বিভাগীয় পরিচালক গোলাম মোঃ আজমের সভাপতিত্বে অনুষ্ঠিত সমন্বয় সভায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক (গ্রেড-১) সাহান আরা বানু এনডিসি। বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন পরিবার পরিকল্পনা অধিপ্তরের পরিচালক (পরিকল্পনা) মোঃ মতিউর রহমান। স্বাগত বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা চট্টগ্রাম জেলার উপ-পরিচালক মোহাম্মদ আবুল কালাম। শুভেচ্ছা বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা চট্টগ্রাম জেলার সহকারী পরিচালক মোঃ নাজমুল হাসান।

সভায় প্রধান অতিথির বক্তব্যে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক (গ্রেড-১) সাহান আরা বানু এনডিসি বলেন, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সাথে সমন্বয় করে এনজিও সংস্থাগুলোকে সরকারী নিয়ম মেনে কাজ করতে হবে। সরকারী সংস্থাগুলো এককভাবে পরিবার পরিকল্পনা পদ্ধতির প্রক্ষেপন অর্জন করতে পাবরে না। এই গ্যাপ পুরণের জন্য এনজিও বা উন্নয়ন সহযোগী সংস্থাগুলোকে এগিয়ে আসতে হবে। তিনি চট্টগ্রাম বিভাগের টিএফআর হ্রাসকরণ, অপুর্ণ চাহিদাপুরণ ও সিপিআর বৃদ্ধিকরণে এনজিও-উন্নয়ন সহযোগী সংস্থাগুলোকে আন্তরিকভাবে কাজ করার পরামর্শ দিয়ে এনজিও এবং অন্যান্য অংশীজনের মতবিনিময় করাকে গুরুত্বের সাথে বিবেচনা করেন।

সভায় চট্টগ্রাম বিভাগের ১১ জেলার উপপরিচালক, সহকারি পরিচালক, বিভন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরে অধিভুক্ত ১৫টি এনজিও কর্মকর্তারা অংশ নেন।