ই-পেপার | শুক্রবার , ১৯ এপ্রিল, ২০২৪
×

চট্টগ্রামে ৯ হাজার ৮৬৭ শিক্ষার্থী পাবে মোবাইল কম্পিউটার: জেলা প্রশাসক

চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেছেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রয়োজন স্মার্ট জেনারেশন। আজকের শিক্ষার্থীরা স্মার্ট জেনারেশন তথা স্মার্ট সিটিজেন তৈরির অন্যতম মূল কারিগর। আগামী ২০৪১ সালে স্মার্ট শিক্ষার্থীদের হাতেই বিনির্মাণ হবে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত স্মার্ট বাংলাদেশ। স্মার্ট বাংলাদেশ গড়ার আগে চট্টগ্রামকে দেশের প্রথম স্মার্ট জেলা করতে চাই। এজন্য তরুণ প্রজন্মের শিক্ষার্থীদেরকে তথ্য প্রযুক্তিতে উন্নত করার কোন বিকল্প নেই।

আজ ৩০ মার্চ বৃহস্পতিবার কাল ১০টায় চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে সরকারি ও এমপিও ভুক্ত মাধ্যমিক বিদ্যালয় এবং সমমানের মাদ্রাসার ৯ম ও ১০ম শ্রেণিতে অধ্যয়নরত মেধাবী শিক্ষার্থীদের মধ্যে জনশুমারি ও গৃহগণনা ২০২১ প্রকল্পের অধীন ট্যাবলেট বিতরণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

চট্টগ্রাম জেলা প্রশাসনের সহযোগিতায় জেলা পরিসংখ্যান অফিস অনুষ্ঠানের আয়োজন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে গভঃ মুসলিম হাই স্কুলের ৯ম ও ১০ম শ্রেণির মোট ১৮ জন শিক্ষার্থীর মধ্যে ট্যাবলেট বিতরণ করা হয়। এর ধারাবাহিকতায় সমগ্র চট্টগ্রাম জেলায় মোট ৯ হাজার ৮৬৭ জন মেধারী শিক্ষার্থীকে ট্যাবলেট বিতরণ করা হবে।

ডিসি বলেন,আজকের শিক্ষার্থীরা আমেরিকা, কানাডা ও অস্ট্রেলিয়ার শিক্ষার্থীদের চেয়ে কোন অংশে কম নয়। গ্রাম থেকে শহর সকল পর্যায়ের শিক্ষার্থীদের তথ্য প্রযুক্তির জ্ঞান বৃদ্ধির লক্ষ্যেই মাননীয় প্রধানমন্ত্রীর উপহার হিসেবে এই ট্যাবলেট বিতরণ করা হচ্ছে। এই কার্যক্রম স্মার্ট চট্টগ্রাম বিনির্মাণে অগ্রণী ভূমিকা পালন করবে। যারা রাষ্ট্রীয় সম্পদ যেমন গ্যাস,বিদ্যু,পানি ইত্যাদি
ব্যবহারের ক্ষেত্রে মিতব্যয়ী হবে, তারাই পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষার ক্ষেত্রে দৃঢ প্রত্যয়ী হবে।

তিনি আরও বলেন, যারা মুখস্থ বিদ্যার ওপর নির্ভর না করে প্রচলিত শিক্ষার পাশাপাশি বিজ্ঞান ক্লাব, রোবোটিকস, স্কাউটিং, ডিবেটিংসহ বিভিন্ন ক্রীড়া ও সাংস্কৃতিক কর্মকান্ডে অংশগ্রহণ করবে তারাই রুচিশীল ও মার্জিত আচরণের মাধ্যমে গড়ে তুলবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসাম্প্রদায়িক চেতনার সোনার বাংলাদেশ। তথ্য প্রযুক্তি মাধ্যম ব্যবহারের ক্ষেত্রে স্মার্ট জেনারেশনকে হতে হবে আরও সচেতন। সকল প্রকার মাদক, সন্ত্রাস, কিশোর অপরাধ পরিহার করে গুজবের বিরুদ্ধে সতর্ক থাকতে হবে। তাহলেই স্মার্ট জেনারেশনের র হাত ধরেই স্মার্ট বাংলাদেশের প্রথম উপাদান স্মার্ট সিটিজেন নিশ্চিত হবে।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ আবদুল মালেকের সভাপতিত্বে অনুষ্ঠিত ট্যাবলেট বিতরণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা পরিসংখ্যান অফিসের উপ-পরিচালক মোহাম্মদ ওয়াহিদুর রহমান ও গভঃ মুসলিম হাই স্কুলের প্রধান শিক্ষক মমতাজ আকতার। জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ ও বিভিন্ন স্কুলের শিক্ষক-শিক্ষার্থীরা এসময় উপস্থিত ছিলেন।