ই-পেপার | বুধবার , ১ মে, ২০২৪
×

টেস্ট দলে ফিরলেন শাহিন আফ্রিদি

শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য দলে ফেরানো হয়েছে পাকিস্তানের তারকা পেসার শাহিন আফ্রিদিকে। আগামী মাসেই পাকিস্তানের শ্রীলঙ্কা সফর। সেই সফরের জন্য ঘোষিত ১৬ সদস্যের দলে নেয়ার হয়েছে দুটি নতুন মুখকেও।পিসিবি ঘোষিত ওই দলে রয়েছেন ব্যাটার মোহাম্মদ হুরাইরা ও অলরাউন্ডার আমির জামাল। দু’জনই এবার প্রথম পাকিস্তান জাতীয় দলে ডাক পেলেন।

গত ডিসেম্বর-জানুয়ারিতে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলা সর্বশেষ দুই ম্যাচের টেস্ট সিরিজের দল থেকে বাদ পড়েছেন শাহনাওয়াজ দাহানি, জাহিদ মাহমুদ এবং কামরান গোলাম।দল ঘোষণার সঙ্গে ৬ মাসের চুক্তিতে পাকিস্তানের বোলিং কোচ হিসেবে নিয়োগ দেয়া হয়েছে দক্ষিণ আফ্রিকান সাবেক পেসার মরনে মর্কেলকে।

শাহিন শাহ আফ্রিদি, বর্তমানে ৯৯টি টেস্ট উইকেট শিকারী। আর মাত্র একটি উইকেট পেলেই সেঞ্চুরি পূরণ হবে তার। ২০২২ সালের জুলাইয়ে সর্বশেষ টেস্ট খেলেছিলেন তিনি। তাও ছিল গলে শ্রীলঙ্কার বিপক্ষে। ওই টেস্টেই পড়েছিলেন হাঁটুর ইনজুরিতে। টি-টোয়েন্টি বিশ্বকাপে দলে ফিরে এসেছিলেন। তবে, ফাইনালে গিয়ে আবারও হাঁটুর পুরনো ইনজুরিতে ভুগতে শুরু করেন।

চলতি বছর পিএসএলে লাহোর কালান্দার্সের অধিনায়ক ছিলেন তিনি এবং তার নেতৃত্বে টানা দ্বিতীয়বার শিরোপা জিতে নেয় লাহোর। গত এপ্রিলে আন্তর্জাতিক ক্রিকেটে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ দিয়ে আবারও পথচলা শুরু হয় তার। এরপর ইংল্যান্ডের খেলেন টি-টোয়েন্টি ব্লাস্ট। যেখানে ছিলেন সর্বোচ্চ উইকেটশিকারী।

দলে ফিরে আফ্রিদি বলেন, ‘প্রায় এক বছর পর টেস্ট দলে ফিরলাম। খুবই সৌভাগ্যবান মনে করছি এবং উত্তেজনাবোধ করছি যে কবে আবার লাল বলে মাঠে নামবো। আমি খুব কমই টেস্ট ক্রিকেট মিস করতে চাই। এই ফরম্যাট থেকে দূরে থাকা কঠিন।’

আগামী মাসে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ দিয়ে এক বছর পর টেস্ট খেলতে নামবে তিনি। ৯ জুলাই শ্রীলঙ্কার উদ্দেশ্যে দেশ ছাড়বে পাকিস্তান। এখনো সিরিজের সূচি চূড়ান্ত হয়নি।

১৬ সদস্যের পাকিস্তান স্কোয়াড

বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান (সহ-অধিনায়ক, উইকেটরক্ষক), আমির জামাল, আবদুল্লাহ শফিক, আবরার আহমেদ, হাসান আলি, ইমাম-উল হক, মোহাম্মদ হুরাইরা, মোহাম্মদ নওয়াজ, নাসিম শাহ, নোমান আলি, আঘা সালমান, সরফরাজ আহমেদ (উইকেটরক্ষক), সাউদ শাকিল, শাহিন শাহ আফ্রিদি এবং শান মাসুদ।