ই-পেপার | মঙ্গলবার , ৭ ফেব্রুয়ারি, ২০২৩
×

শুক্রবার ভোরে বাংলাদেশের সামনে পাকিস্তান

বাংলাদেশের টি টোয়েন্টি বিশ্বকাপের ঘন্টা বেজে গেছে। সে বিশাল আয়োজনের আগে ত্রিদেশীয় সিরিজ খেলতে তারা নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে। শুক্রবার সকাল ৮টায় পাকিস্তানের মুখোমুখি হবে টাইগাররা। এ সিরিজে পাকিস্তান বাংলাদেশের সঙ্গে রয়েছে নিউজিল্যান্ড। 

এখন পর্যন্ত পাকিস্তানের বিপক্ষে ১৫টি ম্যাচ খেলে মাত্র দু’টিতে জিতেছে বাংলাদেশ। আর হেরেছে ১৩টিতে। গত বছর মিরপুরে টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশকে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করেছিলো সর্বশেষ এশিয়া কাপের রানার্স-আপ পাকিস্তান। সাম্প্রতিক পারফরমেন্স বিবেচনায় টাইগারদের চেয়ে পরিস্কারভাবে ফেভারিট পাকিস্তান।

টি-টোয়েন্টি বিশ^কাপের জন্য এই সিরিজ থেকে ইতিবাচক অর্জনের দিক তাকিয়ে সোহান। তিনি বলেন, ‘অস্ট্রেলিয়া যাবার আগে এই কন্ডিশনে আমরা বেশ কয়েকটি ম্যাচ খেলবো। নিউজিল্যান্ড এবং পাকিস্তানের মতো দলের বিপক্ষে এই ম্যাচগুলো আমাদের জন্য সত্যিই ভাল হবে। কারণ এগুলো বিশ্বকাপে ভালো করতে আমাদের উৎসাহি করবে।’

তিনি আরও বলেন, ‘আমরা যদি এই সিরিজ থেকে ইতিবাচক কিছু নিতে পারি, তবে বিশ্বকাপে আমরা ভালো কিছু আশা করতে পারি।’

সব মিলিয়ে ১৩৫টি টি-টোয়েন্টি খেলেছে বাংলাদেশ। এরমধ্যে ৪৭টি ম্যাচে জয় ও ৮৫টিতে হেরেছে টাইগাররা। বাকি তিনটি ম্যাচ পরিত্যক্ত হয়।

যদিও এই ফরম্যাটে বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে পাকিস্তান। ব্যাট হাতে দারুন ফর্মে রয়েছে বাবর আজম এবং মোহাম্মদ রিজওয়ান। তারপরও সম্প্রতি টি-টোয়েন্টিতে সাফল্য নেই পাকিস্তানের। এশিয়া কাপের ফাইনালে শ্রীলংকার কাছে হারের পর ঘরের মাঠে সাত ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ইংল্যান্ডের কাছে ৪-৩ ব্যবধানে হারে পাকিস্তান। তাই বিশ্বকাপের আগে জয়ের ধারায় থাকতে মরিয়া পাকিস্তানও।

বাংলাদেশ দল : সাকিব আল হাসান (অধিনায়ক), নুরুল হাসান (উইকেটরক্ষক), নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, ইয়াসির আলী, লিটন দাস (উইকেটরক্ষক), মেহেদি হাসান মিরাজ, আফিফ হোসেন, এবাদত হোসেন, মোসাদ্দেক হোসেন, হাসান মাহমুদ, মুস্তাফিজুর রহমান, সাব্বির রহমান, মোহাম্মদ সাইফুদ্দিন ও নাজমুল হোসেন শান্ত।

পাকিস্তান দল : বাবর আজম (অধিনায়কক), শাদাব খান, শাহিন শাহ আফ্রিদি, ইফতেখার আহমেদ, আসিফ আলি, হায়দার আলী, মোহাম্মদ হাসনাইন, শান মাসুদ, মোহাম্মদ নাওয়াজ, উসমান কাদির, হারিস রউফ, মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), খুশদিল শাহ, নাসিম শাহ, মোহাম্মদ ওয়াসিম।