ই-পেপার | মঙ্গলবার , ১৯ মার্চ, ২০২৪
×

তরুণদের মাঝে ব্র্যাক হোপ ফেস্টিভ্যালের আলো ছড়ালো ফ্ল্যাশমব

মহাখালী ব্র্যাক বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণের এক সুন্দর ও কর্মব্যস্ত দুপুর। শিক্ষার্থীরা কেউ ঘুরে বেড়াচ্ছে, কেউ বা আবার রাস্তা পার হচ্ছে ক্লাস ধরতে। আর আশেপাশের সবাই যে যার গন্তব্যে ছুটছে। কিন্তু হঠাৎএকটি বিষয় সবার নজর কেড়ে নিল। অনুপ্রেরণার বাণী নিয়ে রঙিন ধোঁয়া উড়িয়ে ছুটে আসেএকদল নৃত্যশিল্পী, অনুষ্ঠিত হয় অসাধারণ এক ফ্ল্যাশ মব বা পথ নৃত্য। ব্র্যাকের ৫০ বছরপূর্তি উপলক্ষে অনুষ্ঠিত হতে যাওয়া‘হোপ ফেস্টিভ্যাল’-এর আগমনী বার্তা দিতেই এই আয়োজন। ব্র্যাক বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে অনিন্দ্য সুন্দর এই নৃত্য পরিবেশন করেছেন নৃত্য শিল্পী প্রান্তিক দেব ও তাঁর দল।

আগামী ২৬শে জানুয়ারি, বৃহস্পতিবার দুপুর ১২ টায় নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ে এবং ৩রা ফেব্রুয়ারি, শুক্রবার বেলা ৫টায় তেজগাঁও আড়ং ফ্ল্যাগশিপ স্টোর প্রাঙ্গণে আয়োজিত হবে আরও দুটো পথনৃত্য।

বিশ্বজুড়ে ৫০ বছরধরে ব্র্যাকের আশা-উদ্দীপনের যাত্রাকে ধারণ করে তৈরি থিমসং-এর আদলে অনুষ্ঠিত হচ্ছে এই পথনৃত্যগুলো। বিশ্বের ১০ কোটির বেশি মানুষের জীবন পরিবর্তনের সহযোগী ব্র্যাকের নিরন্তর কাজ করে চলার গল্পগানটির উপজীব্য। এতে কণ্ঠ দিয়েছেন দেশের প্রখ্যাত শিল্পীবৃন্দ।

জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ছাত্র প্রান্তিক দেব নেতৃত্ব দিয়েছেন এই পথনৃত্যের। উপমহাদেশের অন্যতম শাস্ত্রীয় নৃত্য ধারা ভরতনাট্যম প্রশিক্ষিত এই শিল্পী নৃত্য শিক্ষা করেছেন প্রখ্যাত নৃত্য শিল্পী আনিসুল ইসলাম হিরুর কাছে।

তরুণ প্রজন্মের মাঝে আশা ও অনুপ্রেরণার জাগরণ হোপ ফেস্টিফ্যালের লক্ষ্য। “হৃদয়ে বাংলাদেশ, “সম্ভাবনার শক্তি, ও “যে পৃথিবী আমরা গড়তে চাই”এই তিনটি প্রতিপাদ্যকে সামনে রেখে সাজানো হয়েছে তিন দিনের অনুষ্ঠানমালা। শিক্ষা, অর্থনৈতিক ক্ষমতায়ন, লিঙ্গ সমতা, জলবায়ু পরিবর্তন, ও মানসিক স্বাস্থ্য এই পাঁচটি বিষয়ের ওপর বিশেষ আলোকপাত করা হবে এই অনুষ্ঠান মালায়।

হোপ ফেস্টিভ্যালের প্রথম দিনের প্রতিপাদ্য “হৃদয়ে বাংলাদেশ”। আগামী ৯ ফেব্রুয়ারি বিকাল ৫টা থেকে উৎসব শুরু হবে। জাতীয় সঙ্গীত পরিবেশনার মধ্য দিয়ে উদ্বোধনের পর ব্র্যাক প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদের জীবনী ভিত্তিক সংক্ষিপ্ত তথ্যচিত্র প্রদর্শন করাহবে। এরপর স্বাগত বক্তব্য দেবেন ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ্। হোপ ফেস্টিভ্যালের দ্বিতীয় দিনে ব্র্যাক এন্টার প্রাইজেসের ব্যবস্থাপনা পরিচালক তামারা হাসান আবেদ বক্তব্য রাখবেন।

উৎসব স্থলে ব্র্যাকের প্রাতিষ্ঠানিক ইকোসিস্টেমটিকে ফুটিয়ে তোলার জন্য বিভিন্ন ধরনের স্থাপনা ও আয়োজনও রাখা হবে। এতে ব্র্যাকের বহুমুখী সামাজিক উন্নয়ন কার্যক্রম, সামাজিক ব্যবসা, বিশ্ববিদ্যালয়, ও বিনিয়োগকর্মকা-সমূহেরএকটি পূর্ণাঙ্গ রূপ তুলে ধরা হবে।

হোপ ফেস্টিভ্যালে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকেরসহ-আয়োজক প্রতিষ্ঠান গুলো হচ্ছে, বিকাশ, ব্র্যাক ব্যাংক, আইপিডিসি ফাইন্যান্স, ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়।