ই-পেপার | শুক্রবার , ২৬ এপ্রিল, ২০২৪
×

কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি ফরিদ, সম্পাদক মুজিব

কক্সবাজার জেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন শেষে ফরিদুল ইসলাম চৌধুরীকে সভাপতি ও মুজিবুর রহমানকে সাধারণ সম্পাদক ঘোষণা করা হয়েছে। ফরিদুল এতদিন ভারপ্রাপ্ত সভাপতি এবং মুজিবুর সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছিলেন।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) বিকেলে নতুন কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করেন কেন্দ্রীয় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব-উল আলম হানিফ। এছাড়া, জেলা পরিষদ চেয়ারম্যান হিসেবে পরাজয় বরণ করা চারবারের সংসদ সদস্য মোস্তাক আহমদ চৌধুরীকে আওয়ামী লীগের জাতীয় পরিষদ সদস্য করা হয়েছে।

জেলা আওয়ামী লীগ সূত্র মতে, এবারের ত্রিবার্ষিক সম্মেলন ও কাউন্সিলে যারা নেতৃত্বে আসতে চেয়েছিলেন তাদের আবেদন নিয়ে দলের উচ্চপর্যায়ে বৈঠক হয়। চলমান সময়, আগামী নির্বাচন সবকিছু বিবেচনা করে বৈঠকের সিদ্ধান্ত মোতাবেক ফরিদ-মুজিব কমিটি ঘোষণা করা হয়েছে।

ফরিদ-মুজিবের ঘনিষ্ঠ এক সূত্র নাম না প্রকাশ করার শর্তে বলেন, গেল ৭ ডিসেম্বর জেলা আওয়ামী লীগের সমাবেশে নেতাকর্মীদের উপস্থিতি দেখে সন্তুষ্ট হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া বিগত জেলা পরিষদ নির্বাচনের আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মোস্তাক আহমেদ চৌধুরীর পক্ষে কাজ করা এবং প্রধানমন্ত্রীর সঙ্গে নির্বাচন পরবর্তী সাক্ষাতেই ভাগ্য বদলে গেছে ফরিদ ও মুজিবের। গত সাত বছরে নানা বিতর্কিত কর্মকাণ্ডে হাইকমান্ড তিক্ত-বিরক্ত হলেও শেষ সময়ে এসে দলীয় কর্মকাণ্ডে নিজেকে দলের জন্য অপরিহার্য হিসেবে উপস্থাপন করতে পেরেছেন মুজিব ও ফরিদ। ফলে, অতীত ভুলে পুরোনোদের ওপরই ভরসা করেছে দলের হাইকমান্ড। এছাড়া কেন্দ্রীয় সম্মেলন ও কাউন্সিলকে কেন্দ্র করে কক্সবাজার সদর উপজেলা, কক্সবাজার পৌরসভা, ঈদগাঁও, রামু, উখিয়া, টেকনাফ, মহেশখালী, কুতুবদিয়া, চকরিয়া, পেকুয়া ও মাতামুহুরীসহ মোট ১১টি সাংগঠনিক উপজেলার মধ্যে ১০টিতে সম্মেলন সম্পন্ন করতে পেরেছেন তারা। এ কারণে এই দুইজনকে চেনেন সব নেতাকর্মীরা। তাই জাতীয় নির্বাচনের আগের কঠিন সময়টি রাজনৈতিকভাবে পাড়ি দিতে ফের তাদের ওপরেই ভরসা করেছে কেন্দ্র।

কক্সবাজার জেলা আওয়ামী লীগের দেওয়া তথ্য থেকে আরও জেনে গেছে, ২০১৬ সালের ২৮ জানুয়ারি সর্বশেষ কাউন্সিল অনুষ্ঠিত হয়। এর ছয় বছর ১০ মাস পর ১৩ ডিসেম্বর শেখ রাসেল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে জেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন উদ্বোধন করেন দলের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।