ই-পেপার | বুধবার , ৮ মে, ২০২৪
×

জামিয়া পটিয়ার ছাত্র ও মেহমানদের উপর সন্ত্রাসী হামলার অপচেষ্টা

ষ্টাফ রিপোর্টার : চট্টগ্রামে অবস্থিত ঐতিহ্যবাহী কওমি মাদরাসা আল জামিয়া আল ইসলামিয়া পটিয়ার নিরীহ ছাত্র ও আগত মেহমানদের উপর মঙ্গলবার(২ই জানুয়ারি) এলাকার গ্যাস পাহাড়ে দূর্বৃত্তরা সন্ত্রাসী হামলার চেষ্টা করে মর্মে গুরুতরো খবর পাওয়া গেছে।

প্রত্যক্ষদর্শী ও একাধিক সুত্র জানিয়েছে, পটিয়া শোভনদণ্ডি এলাকার একরাম ও আজিমপুর এলাকার আইমান নামের দুই ব্যক্তি নেতৃত্বে এই সন্ত্রাসী হামলা চলে। ইতিপূর্বে ৫ই ডিসেম্বরে হওয়া ন্যাক্কারজনক সন্ত্রাসী হামলারও নেতৃত্বে ছিল এই দুই জন।।

জানা যায়, গতকাল চট্টগ্রাম পটিয়া মাদরাসায় ঢাকার বেশ কয়েকটি মাদরাসা থেকে কিছু ছাত্র চট্টগ্রামের বিভিন্ন দর্শনীয় স্থান ঘুরে বেড়ানোর জন্য আগমণ করেন। এরই ধারাবাহিকতায় ২৭ জন পটিয়া গ্যাস পাহাড় ভ্রমনে যায়। যে কোনভাবেই হোক দূর্বৃত্তরা এ খবর পেয়ে দলবল নিয়ে পাহাড়ের গোড়ায় বিভিন্ন অস্ত্রশস্ত্র নিয়ে ওঁৎ পেতে থাকে।

তাদেরকে সেখানে নেশাদ্রব্যও পান করতে দেখা যায় বলে জানায় প্রত্যক্ষদর্শীরা । সেদিন দুপুর ২টা নাগাদ আরও চারজন ছেলে মাদরাসা থেকে গ্যাস পাহাড় ভ্রমণে বের হয়। তারা পাহাড়ের গোড়ায় আসতেই আগে থেকেই ওঁৎ পেতে থাকা একরাম ও আইমানের নেতৃত্বাধীন সন্ত্রাসীরা ঐ ছেলেদের পথ আটকায়। অতঃপর তাদের ব্যক্তিগত মোবাইল, এবং শরীর চেক করতে থাকে। এক পর্যায়ে তাদেরকে জিজ্ঞেস করে ওবায়দুল্লাহ সাহেবের বিরুদ্ধে ছাত্র আন্দোলনের সাথে তারা জড়িত কিনা? তারা জড়িত নয় বলে জানলেও ঐ দূর্বৃত্তরা তাদেরকে বিভিন্ন হুমকিমূলক কথা বলে তাদেরকে হেনস্থা করতে থাকে।

এ খবর মাদরাসায় জানাজানি হলে সবার মাঝে এক আতঙ্ক ও দুশ্চিন্তা ছড়িয়ে পড়ে। পরবর্তীতে প্রাথমিকভাবে এলাকাবাসী কয়েকজন সেখানে তাদেরকে উদ্ধার করতে গেলে তাদের সাথেও দূর্ব্যবহার করে সন্ত্রাসীরা। এরপর মাদরাসা আশপাশের বিভিন্ন লোকজন ও গ্যাস পাহাড়ের নিকটস্থ এলাকার অধিবাসীরা ছাত্রদেরকে উদ্ধার করতে গেলে সন্ত্রাসীরা পালিয়ে যায়।

উল্লেখ্য, এ নিয়ে বেশ কয়েকবার প্রশাসনের নাকের ডগায় মাদরাসার ছাত্রদের উপর সন্ত্রাসী হামলার চেষ্টার ঘটনা ঘটলো। এর মূল হোতা মাদরাসাটির সাবেক পদত্যাগী পরিচালক মাওলানা ওবায়দুল্লাহ হামজা। তার এহেন কর্মকাণ্ডের কারণে মাদরাসার ছাত্র শিক্ষকগণ নিজেদের নিরাপত্তা নিয়ে খুবই শঙ্কিত। নিকটস্থ থানা পুলিশের পক্ষ থেকেও তেমন কোন আশ্বাস পাওয়া যায়নি মর্মেও জানিয়েছে একটি সূত্র।

সুত্রমতে, গত ২ জানুয়ারী সন্ত্রাসী হামলার অপচেষ্টায় যাদেরকে চিন্হিত করা হয় তারা হলো, শোভনদণ্ডি এলাকার একরাম,আশরাফ, আজিমপুর এলাকার আইমান ও মুরাদাবাদের হুজাইফা। মাদরাসা কর্তৃপক্ষ ও এলাকাবাসী স্থানীয় পটিয়া পুলিশ প্রশাসনকে এদের অপতৎপরতার ব্যাপারে কঠোর ব্যবস্থা নেওয়া প্রয়োজনীয়তার উল্লেখ করে ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন।

এলাকাবাসী ও সংশ্লিষ্ট ওয়াকিবহাল মহলের মতে স্থানীয় প্রশাসনের মাধ্যমে সামগ্রিক পরিস্থিতির সমাধান না হলে উর্ধ্বতন মহলের মাধ্যমে বিষয়টি উত্থাপন সময়ের দাবী।