ই-পেপার | বুধবার , ১ মে, ২০২৪
×

ব্রাজিলের রিও’তে ইসরাইলের পক্ষে বিক্ষোভ

ব্রাজিলের রিওডি জেনিরোর অনেক জনপ্রিয় কোপাকাবানা সমুদ্র সৈকতে রোববার হামাসের বিরুদ্ধে সহষ্রাধিক মানুষ বিক্ষোভ প্রদর্শন করেছে। এই বিদ্রোহী গোষ্ঠী এবং ইসরাইলের মধ্যে সংঘাতে মৃতের সংখ্য ক্রমাগত বাড়তে থাকায় তারা ইসরাইলের পক্ষে বিক্ষোভ করে। খবর এএফপি’র। রিও’তে ইসরাইলি গ্রুপ আয়োজিত বিক্ষোভে তারা ‘হামাস আর কখনো নয়’ এবং ‘হামাস সন্ত্রাসবাদসহ’ বিভিন্ন শ্লোগান দেয়। এই সময় তাদেরকে ইসরাইলি পতাকা উপরের দিকে তুলে ধরতে এবং হিব্রু ভাষায় গান গাইতে দেখা যায়।

৩১ বছর বয়সী জোনাথন অলিভেইরা বলেন, ‘ইসরাইল এক নয়, সারাবিশ্বের ইহুদিরা একত্রিত হচ্ছে বা অন্যভাবে প্রার্থনা ও মিছিল করছে এবং শান্তির আহ্বান জানাচ্ছে।’হামাসের ব্যাপক হামলার কথা উল্লেখ করে তিনি বলেন, ‘আমাদেরও আক্রমণ করতে হবে, অন্যথায় আমরা বারবার আক্রমণের শিকার হবো।’ গত ৭ অক্টোবরের থেকে ইসরাইলে হামাসের হামলায় ১,৪০০ জনেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছে বলে দাবি করা হয়। এদের অধিকাংশ বেসামরিক নাগরিক।

এদিকে ইসরাইলের ব্যাপক পাল্টা হামলায় গাজায় ২,৬৭০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে। এদের মধ্যে শতাধিক নারী ও শিশু রয়েছে। এই সংঘর্ষে ব্রাজিল বংশোদ্ভূত ইসরাইলি একজন পুরুষ ও একজন নারী মারা গেছেন। গাজা উপত্যকার দক্ষিণে ব্রাজিলের প্রায় ৩০ নাগরিক মিশরে যাওয়ার অপেক্ষায় রয়েছে।