ই-পেপার | বৃহস্পতিবার , ২ মে, ২০২৪
×

হাওয়াইয়ে ভয়াবহ দাবানলের পর এখনও নিখোঁজ অন্তত ১১শ’ লোক

যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ের মাউই দ্বীপে ভয়াবহ দাবানলের দু’সপ্তাহ পর এখনও নিখোঁজ রয়েছে অন্তত ১১শ’ লোক। কর্তৃপক্ষ মঙ্গলবার এ কথা জানিয়েছে।এদিকে এফবিআই মৃতদের দেহাবশেষ শনাক্ত করতে পরিবারের সদস্যদের সহায়তা চাচ্ছে। যুক্তরাষ্ট্রে গত এক শতাব্দীর মধ্যে হাওয়াইয়ের এ দাবানল ছিল সবচেয়ে ভয়াবহ। এতে অন্তত ১১৫ জনের প্রাণহানি হয়েছে। মৃতের সর্বশেষ পরিসংখ্যান থেকে এ কথা জানা গেছে। খবর এএফপি’র।

পর্যটক শহর লাহাইনায় ১২ হাজার লোকের বসবাস ছিল। এটি এখন মানচিত্র থেকে মুছে গেছে। পুলিশ, রেডক্রসহ বিভিন্ন সংস্থার কাছে থাকা তালিকার হাজার হাজার লোক এখনও নিখোঁজ রয়েছে।বিশেষ এজেন্ট স্টিভেন মেরিল মঙ্গলবার সাংবাদিকদের বলেছেন, দ্য ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশান (এফবিআই) তথ্য সংগ্রহ ও যাচাইয়ের কাজ করছে।

তিনি বলেন, আমরা সকল তালিকা যাচাই বাছাই করছি যাতে সত্যিকারভাবে নিখোঁজদের শনাক্ত করতে পারি।মেরিল বলেছেন, মঙ্গলবার পর্যন্ত এফবিআইয়ের গণনায় ১১শ’ লোকের নিখোঁজের কথা জানা গেছে। এ সংখ্যা আরো বাড়তে পারে।এখন আরো তথ্যের জন্যে জনগণের কাছ থেকে সহায়তা প্রয়োজন বলে তিনি উল্লেখ করেন।এদিকে এফবিআই মৃতদের শনাক্ত করতে পরিবারের কাছ থেকে ডিএনএ নমুনা সংগ্রহ করছে। এখন পর্যন্ত ১১৫ জনের মধ্যে ২৭ জনকে শনাক্ত করা সম্ভব হয়েছে।

উল্লেখ্য, দৃষ্টিনন্দন হাওয়াইয়ে দু’সপ্তাহ আগে দাবানলের সূত্রপাত ঘটে। পরে হারিকেন ডোরার প্রভাবে তৈরি হওয়া প্রচ- বাতাসের কারনে এ দাবানল ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। মাউই দ্বীপের কর্তৃপক্ষ বলছে, দাবানলে যে পরিমাণ ক্ষতি হয়েছে তা কাটিয়ে উঠতে অনেক বছর সময় লাগবে। এছাড়া প্রয়োজন হবে শত শত কোটি ডলারের।