শিরোনাম :

মালদ্বীপে প্রেসিডেন্ট নির্বাচনে চীনপন্থী মোহাম্মদ মুইজ্জু বিজয়ী


১ অক্টোবর, ২০২৩ ১১:৫৪ : পূর্বাহ্ণ

মালদ্বীপে প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হয়েছেন বিরোধী দল পিপলস ন্যাশনাল কংগ্রেসের (পিএনএস) প্রার্থী মোহাম্মদ মুইজ্জু। তিনি চীনপন্থী হিসেবে পরিচিত।দ্বিতীয় দফার নির্বাচনে ভোটগ্রহণ শেষে প্রাথমিক ফলাফলে তাকে জয়ী ঘোষণা করা হয়েছে। খবর এএফপি’র।

বর্তমান প্রেসিডেন্ট মালদ্বীপ ডেমোক্রেটিক পার্টির (এমডিপি) ইব্রাহিম মোহাম্মদ সলিহ তার পরাজয় স্বীকার করেছেন এবং ম্ইুজ্জুকে অভিনন্দন জানিয়েছেন।গত ৯ সেপ্টেম্বর দেশটিতে প্রথম দফার প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। দেশটির নিয়ম অনুযায়ী ভোটে কোনো প্রার্থী একক সংখ্যাগরিষ্ঠতা (৫০ শতাংশের বেশি ভোট) না পেলে নির্বাচন দ্বিতীয় দফায় গড়ায়। সে ক্ষেত্রে নির্বাচনে প্রথম ও দ্বিতীয় স্থান অর্জনকারী প্রার্থীর মধ্যে শনিবার দ্বিতীয়বার প্রতিদ্বন্দ্বিতা হয়। প্রথম দফার নির্বাচনে মোহাম্মদ মুইজ্জু (৪৫) পেয়েছিলেন ৪৬ শতাংশ ভোট। আর সলিহ ৩৯ শতাংশ।

দ্বিতীয় দফায় মোহাম্মদ মুইজ্জু পেয়েছেন ৫৪ দশমিক শুন্য ৬ শতাংশ ভোট। ইব্রাহিম মোহাম্মদ সলিহ (৬১) ভোট পেয়েছেন ৪৬ শতাংশ।আগামী ১৭ নভেম্বর দেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেবেন মুইজ্জু। এর আগ পর্যন্ত তত্ত্বাবধায়ক সরকারের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বে থাকবেন মোহাম্মদ সলিহ।
উল্লেখ্য, চীন ভারতের শক্তিমত্তার খেলার ছায়ায় অনুষ্ঠিত এই নির্বাচনে ইব্রাহিম মোহাম্মদ সলিহ জয়ী হলে দ্বীপ দেশটিতে নয়াদিল্লীর প্রভাব বাড়তো বলেই মনে করা হচ্ছিল। কারন সলিহ’র সাথে নয়াদিল্লীর সম্পর্ক ভালো। অপরদিকে বিজয়ী মোহাম্মদ মুইজ্জু চীনপন্থী হিসেবে পরিচিত। তিনি বিরোধীদলীয় নেতা ও সাবেক প্রেসিডেন্ট আবদুল্লা ইয়ামিনের জায়গায় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। দুর্নীতির অভিযোগে গত বছরের ডিসেম্বরে ইয়ামিনের ১১ বছরের কারাদ- হয়।

মোহাম্মদ মুইজ্জু এর আগে জানিয়েছেন, তিনি নির্বাচিত হলে ইয়ামিনকে মুক্ত করবেন।
ভারত মহাসাগরের মাঝে কৌশলগত একটি গুরুত্বপূর্ণ অবস্থানে রয়েছে মালদ্বীপ। এটি বিশ্বের ব্যস্ততম পূর্ব পশ্চিম শিপিং লেনগুলোর একটি।

আরো সংবাদ