ই-পেপার | রবিবার , ৫ মে, ২০২৪
×

বিশ্ব জলাতঙ্ক দিবসের র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

খবর বিজ্ঞপ্তি

বিশ্ব জলাতঙ্ক দিবস-২০২৩ উপলক্ষে চট্টগ্রাম ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের উদ্যোগে ২৬ সেপ্টেম্বর ২০২৩ ইংরেজি মঙ্গলবার সকাল ১০টায় হাসপাতাল প্রাঙ্গন থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন হাসপাতালের তত্ত্বাবধায়ক ও উপ-পরিচালক ডা. সেখ ফজলে রাব্বি। র‌্যালিটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেন। এর পর সম্মেলন কক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়।

দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে- ‘জলাতঙ্কের অবসান, সকলে মিলে সমাধান’। হাসপাতালের তত্ত্বাবধায়ক ও উপ-পরিচালক ডা. সেখ ফজলে রাব্বির সভাপতিত্বে অনুষ্ঠিত বিশ্ব জলাতঙ্ক দিবসের আলোচনা সভায় প্রধান বক্তা ছিলেন ডা. মোরশেদ আলী। বক্তব্য রাখেন হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. গোলাম মোস্তফা জামাল ও মেডিসিন বিশেষজ্ঞ ডা. মোঃ ওয়াহিদ হাসান। হাসপাতালের চিকিৎসক-নার্স ও কর্মচারীগণ অনুষ্ঠানে অংশ নেন।

সভাপতির বক্তব্যে চট্টগ্রাম ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সেখ ফজলে রাব্বি বলেন, ঘাতক ব্যাধি জলাতঙ্কের প্রধান বাহক কুকুর। এছাড়া বিড়াল, বেজি ও শিয়ালের আঁচর-কামড় থেকেও এ রোগ হতে পারে। জলাতঙ্ক একদিকে শতভাগ বিপজ্জনক, অপরদিকে শতভাগ প্রতিরোধযোগ্য। আক্রান্তের পরপর চিকিৎসকের পরামর্শ মোতাবেক যথাসময়ে এন্টিরেবিস টিকা প্রদান করে প্রায় শতভাগ ক্ষেত্রে জলাতঙ্ক রোগ প্রতিরোধ নিশ্চিত করা যেতে পারে। জলাতঙ্ক এখন পূর্বের মতো ভয়ের বিষয় নয়, বরং মানুষ সচেতন হলেই এর সংক্রমণ থেকে রক্ষা পাওয়া সম্ভব।

তিনি আরও বলেন, কুকুর বা সন্দেহভাজন জলাতঙ্ক গ্রস্থ প্রাণি দ্বারা আক্রান্তের পর রোগীর দেহে সৃষ্ট ক্ষতস্থান খুব দ্রুত ক্ষারযুক্ত সাবান ও প্রবাহমান পানি দ্বারা ১৫ মিনিট ধৌত করা হলে সেখানে নিপতিত রেবিস ভাইরাস অপসারিত বা নিস্ক্রিয় হয়ে পড়ে। এ প্রযুক্তি প্রয়োগ করেই প্রায় শতকরা ৮০ ভাগ ক্ষেত্রে এ ভয়ংকর ব্যাধি প্রতিরোধ করা সম্ভব হতে পারে।